• পরীক্ষামূলক সম্প্রচার
  • বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১
  • ||
  • আর্কাইভ

আজ পাইকপাড়া দক্ষিণ ইউনিয়ন পরিষদের নির্বাচন

প্রকাশ:  ২৮ নভেম্বর ২০২২, ১৩:১৮
নিজস্ব প্রতিবেদক
প্রিন্ট

 আজ সোমবার (২৮ নভেম্বর) ফরিদগঞ্জ উপজেলার পাইকপাড়া দক্ষিণ ইউনিয়ন পরিষদের নির্বাচনের ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। প্রথমবারের মতো এ ইউনিয়নের ৯টি ভোট কেন্দ্রে ২০ হাজার ৩শ’ ৩০ জন ভোটার ইভিএমের মাধ্যমে তাদের ভোটাধিকার প্রয়োগ করবে। এর মধ্যে পুরুষ ভোটার ১০ হাজার ৫শ’ ৯৫ জন এবং নারী ভোটার ৯ হাজার ৭শ’ ৩৫ জন। ইতোমধ্যে ইভিএমে ভোট প্রদান বিষয়ে দুদিনব্যাপী প্রশিক্ষণ প্রদান করা হয়েছে।
এদিকে এই ইউনিয়নের বিগত ইউপি নির্বাচনের সময় সহিংসতা ও অস্ত্রসহ আটকের ঘটনাটি ইউনিয়নবাসীর মন থেকে যায়নি। ফলে কিছুটা হলেও আতঙ্ক রয়েছে। ফলে আইনশৃঙ্খলা বাহিনী সেদিক মাথায় রেখে পুরো ইউনিয়নকে র‌্যাব, বিজিবি, পুলিশ এবং আনসার নিয়ে প্রায় তিনশ’ আইনশৃঙ্খলা বাহিনী নিয়ে ৪ স্তরের নিরাপত্তার চাদরে ঢেকে ফেলেছে। বিগত নির্বাচনে সাহাপুর কেন্দ্রের ঘটনার কারণে এ বছর সেই কেন্দ্রে বাড়তি নিরাপত্তার ব্যবস্থা নিয়েছে কর্তৃপক্ষ। তবে ৯টি কেন্দ্রের ১৬টি অস্থায়ী বুথ থাকায় কিছুটা শঙ্কা রয়েছে।
এবারের নির্বাচনে চেয়ারম্যান পদে ৭ ও সাধারণ সদস্য পদে ৫০ জন ও সংরক্ষিত মহিলা সাধারণ সদস্য পদে ১২ জন প্রার্থী রয়েছেন। এসব প্রার্থীর মধ্যে ভোটারদের আকর্ষণ চেয়ারম্যান পদে ৭ জন প্রার্থী। এদের মধ্যে আওয়ামী লীগের ৩ জন, বিএনপির ৩ জন এবং ইসলামী আন্দোলনের একজন প্রার্থী রয়েছেন। এরা হলেন : মোহাম্মদ হোসেন মিন্টু (নৌকা), সাবেক ইউপি চেয়ারম্যান মোঃ হুমায়ুন কবির কাজী (ঘোড়া), মোঃ ফারুক আহমেদ (টেলিফোন), হোসাইন আহমেদ রাজন শেখ (আনারস), রমজান আলী খান (চশমা), মোঃ হেলাল উদ্দিন (হাতপাখা) ও কাজী ইকবাল হোসেন পিন্টু (মোটর সাইকেল)।
নির্বাচন অফিস ও পুলিশ সূত্রে জানা গেছে, নির্বাচনে প্রতিটি কেন্দ্রে ১৭ জন আনসার এবং অফিসারসহ ৬ জন পুলিশ সার্বক্ষণিক মোতায়েন থাকবে। এছাড়া প্রতি ৩টি কেন্দ্রের জন্যে একজন করে নির্বাহী ম্যাজিস্ট্রেট এবং পুলিশের একজন ইন্সপেক্টরের নেতত্বে পুরো ইউনিয়নে ৫টি মোবাইল টিম মোতায়েন থাকবে। এছাড়া বিজিবির দুই প্লাটুন এবং র‌্যাবের একটি টিম সার্বক্ষণিক টহল দিবে। 
এ ব্যাপারে ফরিদগঞ্জ থানার অফিসার ইনচার্জ মোহাম্মদ শহিদ হোসেন জানান, শান্তিপূর্ণ এবং অবাধ নির্বাচনের জন্যে সবধরনের ব্যবস্থা নেয়া হয়েছে। পুলিশের ঊর্ধ্বতন কর্তৃপক্ষও নির্বাচনে আইনশৃঙ্খলা বিষয়টি তদারকি করছেন।
এ বিষয়ে সংশ্লিষ্ট রিটার্নিং কর্মকর্তা ও উপজেলা নির্বাচন কর্মকর্তা কাজী আবু বকর ছিদ্দিক বলেন, ইভিএমের মাধ্যমে নির্বাচন অনুষ্ঠানের লক্ষ্যে সকল প্রস্তুতি সম্পন্ন হয়েছে।