• পরীক্ষামূলক সম্প্রচার
  • শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
  • ||
  • আর্কাইভ

সেলিম চেয়ারম্যানের জামিন শুনানি ১৪ নভেম্বর

প্রকাশ:  ০৯ নভেম্বর ২০২২, ১৩:২০
নিজস্ব প্রতিবেদক
প্রিন্ট

 অবৈধ সম্পদ অর্জন মামলায় চাঁদপুরের আলোচিত চেয়ারম্যান সেলিম খানের জামিন শুনানির জন্যে ১৪ নভেম্বর দিন ধার্য করেছেন আদালত। মঙ্গলবার ৮ নভেম্বর ঢাকা মহানগর দায়রা জজ আদালতের বিচারক আছাদুজ্জামান এ দিন ধার্য করেন। মঙ্গলবার সেলিম খানের জামিন শুনানির জন্য দিন ধার্য ছিলো। এদিন আদালতে তার আইনজীবী শাহিনুর রহমান জামিন চেয়ে শুনানি শুরু করেন। তবে দুদকের আইনজীবী মাহমুদ হোসেন জাহাঙ্গীর শুনানি করতে আরও সময়ের আবেদন করেন। পরে আদালত আগামী ১৪ নভেম্বর জামিন শুনানির জন্যে নতুন দিন ধার্য করেন। সেলিম খানের আইনজীবী শাহিনুর রহমান বিষয়টি নিশ্চিত করেছেন।
এর আগে ২৭ সেপ্টেম্বর আইনজীবীর মাধ্যমে একই বিচারকের আদালতে আত্মসমর্পণ করে জামিন আবেদন করেন সেলিম খান। অন্যদিকে দুদক জামিনের বিরোধিতা করে। উভয়পক্ষের শুনানি শেষে বিচারক তদন্ত প্রতিবেদনসহ জামিন শুনানির জন্য বুধবার ১২ অক্টোবর ধার্য করেন।
তবে ১২ অক্টোবর একই আদালত সেলিম খানের জামিন নামঞ্জুর করে তাকে কারাগারে পাঠানোর আদেশ দেন। ওইদিন প্রায় দেড় ঘণ্টা আসামিপক্ষ এবং দুদকের পাল্টা বক্তব্য শোনেন আদালত। দুদক আইনজীবী এ সময় সেলিম খানকে জিজ্ঞাসাবাদের জন্যে জামিন না দিতে অনুরোধ করলেও আসামিপক্ষ বলেন, শুধু এফআইআরের ওপর নির্ভর করে সেলিম খানের জামিন নামঞ্জুর করা যৌক্তিক হবে না।
গত ১৪ সেপ্টেম্বর জ্ঞাত আয় বহির্ভূত অবৈধ সম্পদ অর্জনের অভিযোগে করা মামলায় সেলিম খানকে চার সপ্তাহের আগাম জামিন দেন বিচারপতি শেখ হাসান আরিফ ও বিচারপতি বিশ্বজিৎ দেবনাথের হাইকোর্ট বেঞ্চ। চার সপ্তাহ পর তাকে বিচারিক আদালতে আত্মসমর্পণ করতে বলা হয়। পরে তা স্থগিত চেয়ে আবেদন করে দুদক। পরে গত ২১ সেপ্টেম্বর সেলিম খানের জামিন স্থগিত করে ২৭ সেপ্টেম্বরের মধ্যে আত্মসমর্পণ করার নির্দেশ দেন চেম্বার আদালত।
উল্লেখ্য, সেলিমের বিরুদ্ধে ৩৪ কোটি ৫৩ লাখ টাকার অবৈধ সম্পদ অর্জনের অভিযোগে গত ১ আগস্ট মামলা করে দুদক। মামলার এজাহারে বলা হয়, সেলিম খান অবৈধ উপায়ে ৩৪ কোটি ৫৩ লাখ ৮১ হাজার ১১৯ টাকার সম্পদ তার জ্ঞাত আয়ের সঙ্গে অসংগতিপূর্ণভাবে অর্জন করে নিজ ভোগদখলে রেখেছেন। এছাড়া তিনি ৬৬ লাখ ৯৯ হাজার ৪৭৭ টাকার সম্পদের তথ্য গোপন করেছেন। সেলিম খান যে সম্পদের বিবরণী দাখিল করেছেন তা যাচাই-বাছাই করে অসংগতি পাওয়া গেছে।