• পরীক্ষামূলক সম্প্রচার
  • শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
  • ||
  • আর্কাইভ

শাহরাস্তিতে এইচএসসি পরীক্ষার প্রশ্ন সেট পরিবর্তনের ঘটনায় তিন কর্মকর্তাকে অব্যাহতি

প্রকাশ:  ০৮ নভেম্বর ২০২২, ১১:১৫
নিজস্ব প্রতিবেদক
প্রিন্ট

শাহরাস্তিতে কারিগরি শিক্ষা বোর্ডের অধীনে এইচএসসি (বিএম) পরীক্ষায় প্রশ্নপত্র সেট পরিবর্তনের ঘটনায় উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তাসহ ৩ কর্মকর্তাকে পরীক্ষার দায়িত্ব থেকে অব্যাহতি দেয়া হয়েছে। সোমবার (৭ নভেম্বর) বিকেলে উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ হুমায়ুন রশিদ অব্যাহতির বিষয়টি নিশ্চিত করেছেন।
অব্যাহতি দেয়া কর্মকর্তারা হলেন : উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মোঃ আহসান উল্যাহ চৌধুরী, চিতোষী ডিগ্রি কলেজ কেন্দ্রের ট্যাগ কর্মকর্তার দায়িত্বে থাকা উপজেলা সমাজসেবা কর্মকর্তা মোঃ আবু ইসহাক ও চিতোষী ডিগ্রি কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ কামরুন নাহার। এ বিষয়ে অধিকতর তদন্ত শেষে পরবর্তী সিদ্ধান্ত নেয়া হবে বলেও তিনি জানান।
জানা যায়, গত রোববার বেলা ১১টায় উপজেলার চিতোষী ডিগ্রি কলেজের কেন্দ্র চিতোষী আর এন্ড এম উচ্চ বিদ্যালয়ে কারিগরি শিক্ষা বোর্ডের অধীনে এইচএসসি (বিএম) বাংলা ২য় পত্র পরীক্ষায় নির্দেশনা মোতাবেক ‘ক’ সেটের প্রশ্ন দিয়ে পরীক্ষা শুরুর নির্দেশ থাকলেও কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তা কামরুন নাহার ‘খ’ সেট দিয়ে পরীক্ষার কার্যক্রম সম্পন্ন করেন। এক পর্যায়ে প্রশ্নের অসঙ্গতি দেখে কেন্দ্রের ট্যাগ কর্মকর্তা মোঃ আবু ইসহাক বিষয়টি উপজেলা নির্বাহী কর্মকর্তাকে অবহিত করেন। খবর পেয়ে তিনি ঘটনাস্থলে আসেন। ততক্ষণে পরীক্ষা শেষ হয়ে যায়। ভুল প্রশ্নের খবর চাউর হতেই শিক্ষার্থীরা কান্নায় ভেঙ্গে পড়ে। ওই সময় তিনি পরীক্ষার্থীদের বুঝিয়ে বাড়িতে পাঠান।
খবর পেয়ে বিষয়টি তদন্তে অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) বশির আহমেদ ঘটনাস্থলে আসেন এবং পরীক্ষা সংশ্লিষ্ট সকলের বক্তব্য নেন।
ওইদিনই তিনি জেলা প্রশাসকের কাছে এ বিষয়ে বিষদ তদন্ত প্রতিবেদন দাখিল করেন।
এ বিষয়ে শাহরাস্তি উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ হুমায়ুন রশিদ জানান, ‘ক’ সেটের প্রশ্নের বদলে ‘খ’ সেটের প্রশ্ন দিয়ে পরীক্ষা নেয়ার ঘটনায় ৩ কর্মকর্তাকে পরীক্ষার কার্যক্রম থেকে অব্যহতি দেয়া হয়েছে। তিনি আরও জানান, এ ঘটনায় পরিক্ষার্থীদের ফলাফলে কোনো প্রভাব পড়বে না বলে শিক্ষা বোর্ডের কর্মকর্তারা নিশ্চিত করেছেন।

 

সর্বাধিক পঠিত