• পরীক্ষামূলক সম্প্রচার
  • শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
  • ||
  • আর্কাইভ

বাংলা একাডেমির সভাপতি পদে নিয়োগ পেয়েছেন চাঁদপুরের কৃতী সন্তান জাতীয় অধ্যাপক ড. রফিকুল ইসলাম

প্রকাশ:  ১৯ মে ২০২১, ০৮:২৯
নিজস্ব প্রতিবেদক
প্রিন্ট

বাংলা একাডেমির সভাপতি পদে নিয়োগ পেয়েছেন চাঁদপুরের কৃতি সন্তান, ভাষা সংগ্রামী, শিক্ষাবিদ, লেখক ও জাতীয় অধ্যাপক ড. রফিকুল ইসলাম। আগামী তিন বছরের জন্য তাকে এই নিয়োগ দেওয়া হয়েছে। মঙ্গলবার (১৮ মে) জনপ্রশাসন মন্ত্রণালয়ের চুক্তি ও বৈদেশিক নিয়োগ শাখা এ বিষয়ে প্রজ্ঞাপন জারি করে।

এর আগে গত ১৪ এপ্রিল বাংলা একাডেমির সভাপতি ও সাবেক মহাপরিচালক ফোকলোর গবেষক অধ্যাপক শামসুজ্জামান খান মারা যান। তিনি করোনাভাইরাসে আক্রান্ত ছিলেন। তার মৃত্যুর পর সভাপতির পদটি শূন্য হয়। জনপ্রশাসন মন্ত্রণালয়ের উপ-সচিব মো. অলিউর রহমানের সই করা প্রজ্ঞাপনে বলা হয়, বাংলা একাডেমি আইন, ২০১৩-এর ধারা-৬ (১) অনুযায়ী অধ্যাপক রফিকুল ইসলামকে এই নিয়োগ দেওয়া হয়েছে।

বিশিষ্ট নজরুল গবেষক অধ্যাপক রফিকুল ইসলাম ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের প্রথম নজরুল অধ্যাপক এবং নজরুল গবেষণা কেন্দ্রের প্রথম পরিচালক। ৮৭ বছর বয়সী এই লেখক ভাষা আন্দোলনে সক্রিয়ভাবে অংশগ্রহণ করেছেন। সেই সময়ের দুর্লভ কিছু আলোকচিত্রও তুলেছিলেন তিনি। বাঙালির মুক্তির সংগ্রামের এই প্রত্যক্ষ সাক্ষী সেসব ইতিহাস গ্রন্থিত করেছেন তার লেখায়। শহীদ বুদ্ধিজীবীদের নিয়ে প্রথম গ্রন্থ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের শতবর্ষের ইতিহাসের প্রথম গ্রন্থটিসহ প্রায় ৩০টি বই লেখা এবং সম্পাদনা করেছেন তিনি।

অধ্যাপক রফিকুল ইসলাম এর আগে একুশে পুরস্কার, স্বাধীনতা দিবস পুরস্কার ও বাংলা একাডেমি পুরস্কারে ভূষিত হন। এছাড়া এ বছরের ফেব্রুয়ারিতে ঘোষিত প্রথম আন্তর্জাতিক মাতৃভাষা পদকেও ভূষিত হয়েছেন তিনি। চাঁদপুরের মতলব উত্তরের কৃতি সন্তান তিনি।

তিনি একসময় বাংলা একাডেমির মহাপরিচালক হিসেবেও দায়িত্ব পালন করেছেন। তাছাড়া তিনি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপন জাতীয় বাস্তবায়ন কমিটির সভাপতি এবং বেসরকারি বিশ্ববিদ্যালয় ইউনিভার্সিটি অব লিবারেল আর্টস বাংলাদেশের ট্রাস্টি বোর্ডের সদস্য। ২০১৮ সালে সরকার তাকে জাতীয় অধ্যাপক ঘোষণা করে।

সর্বাধিক পঠিত