• পরীক্ষামূলক সম্প্রচার
  • শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
  • ||
  • আর্কাইভ

কর্মবিরতির মধ্যেই চাঁদপুর থেকে ছেড়ে যাচ্ছে লঞ্চ

প্রকাশ:  ২৭ নভেম্বর ২০১৯, ১৭:৫০
নিজস্ব প্রতিবেদক
প্রিন্ট

ঢাকার উদ্দেশ্যে যাত্রীবাহী লঞ্চে যাত্রী উঠছেন- সমকাল

 

দেশব্যাপী কর্মবিরতি পালন করছেন নৌযান শ্রমিকরা। পূর্ব ঘোষণা ছাড়াই ১১ দফা দাবিতে বুধবার সকাল থেকে এ কর্মবিরতি শুরু করেন তারা। এর ফলে সারাদেশে লঞ্চ চলাচল বন্ধ করে দিলেও চাঁদপুরসহ দক্ষিণাঞ্চলের জেলাগুলো থেকে ঢাকার উদ্দেশ্যে যাত্রীবাহী লঞ্চ ছেড়ে যাচ্ছে।

বুধবার দুপুর পর্যন্ত চাঁদপুর লঞ্চঘাট থেকে কয়েকটি লঞ্চ যাত্রী নিয়ে ঢাকার উদ্দেশ্যে রওনা হয়েছে।

ঢাকা-চাঁদপুর রুটে চলাচলকারী লঞ্চ কর্মকর্তারা জানান, নৌযান শ্রমিকদের বিভিন্ন দাবি আদায়ের লক্ষ্যে আগামী ২৯ নভেম্বর থেকে নৌযান শ্রমিকদের কর্মবিরতি পালন করার কথা রয়েছে। কিন্তু হঠাৎ করে বুধবার সকালে নৌযান শ্রমিক অধিকার সংরক্ষণ ঐক্য পরিষদ ধর্মঘট আহ্বান করে। এতে ঢাকা থেকে লঞ্চ না ছাড়লেও দক্ষিণাঞ্চলের জেলাগুলো থেকে ঢাকার উদ্দেশ্যে যাত্রীবাহী লঞ্চ ছেড়ে যাচ্ছে।

নৌযান শ্রমিক ফেডারেশনের নেতারা বলেন, ২৯ নভেম্বরের পূর্ব ঘোষিত কর্মসূচি বানচাল করতেই একটি পক্ষ উঠে পড়ে লেগেছে।

বোগদাদীয়া লঞ্চের মালিক প্রতিনিধি আলী আজগর জানান, শ্রমিকদের কর্মবিরতির কারণেই মালিকপক্ষ লঞ্চ চলাচল বন্ধ করে দিয়েছে। তিনি জানান, চাঁদপুর ঘাটে যে লঞ্চ আছে সেগুলো ঢাকা গেলে আর ফিরে আসবে না।

তবে নৌযান শ্রমিকরা জানিয়েছে, তাদের পূর্ব ঘোষিত আগামী ২৯ তারিখের কর্মবিরতি পণ্ড করতে একটি পক্ষ নৌযান চলাচল বন্ধ করে রেখেছে।

চাঁদপুর লঞ্চ ঘাট শ্রমিক লীগ নেতা আব্দুস শুক্কুর বলেন, বুধবার ভোর ৬টা থেকে নিয়মিত আধা ঘন্টা পরপর লঞ্চ ছেড়ে যাচ্ছে। তবে ঢাকা থেকে লঞ্চ আসছে না। আমরা খবর পেয়েছি, সোনারতরী-২ লঞ্চটি যাত্রী নিয়ে ঢাকা থেকে চাঁদপুরের উদ্দেশ্যে ছেড়ে এসেছে। সেটি আবার চাঁদপুর থেকেও ঢাকা যাবে।

চাঁদপুর নৌযান শ্রমিক ফেডারেশনের সভাপতি ও লঞ্চ মাস্টার হারুনুর রশিদ বলেন, এখন আমাদের কোনো কর্মসূচি নেই। আমাদের কর্মসূচি হলো-২৯ নভেম্বর। সেদিন রাত ১২টার পর থেকে আমরা কাজ করবো না। এর আগে যদি সরকার, মালিক ও শ্রমিকদের ত্রিপক্ষীয় চুক্তির মাধ্যমে আমাদের দাবির বিষয়গুলো সমাধান করেন তাহলে আমরা কাজ করবো।

তিনি জানান, অনেক জাহাজ ঘাটে রয়েছে। আশা করি, যাত্রীরা সুন্দরভাবে বাংলাদেশের এক স্থান থেকে অন্য স্থানে যাতায়াত করতে পারবেন।

চাঁদপুর বন্দর কর্মকর্তা আব্দুর রাজ্জাক বলেন, আমাদের এখানে নৌযান চলাচল স্বাভাবিক আছে। চাঁদপুর ঘাট থেকে লঞ্চ যাচ্ছে তবে ঢাকা থেকে আসছে না।

সর্বাধিক পঠিত