• পরীক্ষামূলক সম্প্রচার
  • বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
  • ||
  • আর্কাইভ

নিউজিল্যান্ড-ভারত সেমিফাইনাল ম্যাচ রিজার্ভ ডে-তে

প্রকাশ:  ১০ জুলাই ২০১৯, ০৮:৪৫
নিজস্ব প্রতিবেদক
প্রিন্ট

অবশেষে দীর্ঘ অপেক্ষার পরে বৃষ্টির কারণে বিশ্বকাপের প্রথম সেমিফাইনাল ভারত বনাম নিউজিল্যান্ড ম্যাচ স্থগিত করেছে আম্পায়ার। রিজার্ভ ডে থাকায় বুধবার (১০ জুলাই) একই ভেন্যুতে পুনরায় খেলা হবে ম্যাচটি। 

 

বৃষ্টির কারণে ২০১৯ বিশ্বকাপে এখন পযর্ন্ত ম্যাচ পরিত্যক্ত হয়েছে ৪টি। এছাড়া আরও কয়েক ম্যাচে বৃষ্টি বাগড়ায় সাময়িক বন্ধ ছিল।

 

 

মঙ্গলবার (০৯ জুলাই) বিশ্বকাপের সেমিতে নিউজিল্যান্ডের ইনিংসের ২৩ বল বাকি থাকতে বৃষ্টি নেমে আসে ম্যানচেস্টারের ওল্ড ট্রাফোর্ড স্টেডিয়ামে। দীর্ঘ অপেক্ষার পরও বৃষ্টি না থামায় ম্যাচ রিজার্ভ ডে-তে নিয়ে যাওয়ার সিদ্ধান্ত নেন আম্পয়ার। 

 

রিজার্ভ ডে-তেও যদি বৃষ্টি কারণে ম্যাচ পরিত্যক্ত হয় তবে রাউন্ড রবিনের পয়েন্ট তালিকায় এগিয়ে থাকা দল ওঠে যাবে ফাইনালে। আর ফাইনালের নির্ধারিত ও রিজার্ভ ডে-তে যদি ম্যাচ পরিত্যক্ত হয় তাহলে শিরোপা তুলে দেওয়া হবে দু’দলের হাতে। বিশ্বকাপ ইতিহাসে এমন নজির আর নেই।

 

বৃষ্টির কারণে প্যাভিলিয়নে ফেরার আগে ৪৬.১ ওভারে ৫ উইকেট হারিয়ে ২১১ রান সংগ্রহ করেছে নিউজিল্যান্ড। ব্যাটিংয়ে আছেন রস টেইলর (৬৭) ও টম লাথাম (০৩)।

 

যেখানে স্থগিত হয়েছে সেখান থেকেই আগামীকাল বাংলাদেশ সময় বিকেল সাড়ে ৩টায় শুরু হবে ম্যাচটি। একই সময় আরেক সেমিফাইনালে এজবাস্টনে মুখোমুখি হবে অস্ট্রেলিয়া-ইংল্যান্ড।

 

এর আগে টসে জিতে ব্যাটিংয়ে নেমে শুরুতে ব্যাটিং বিপর্যয়ের মুখে পড়ে নিউজিল্যান্ড। প্রথম ৩.৩ ওভারে মাত্র ১ রানে ১ উইকেট হারিয়ে বসে তারা। ভারতীয় পেসার জাসপ্রিত বুমারহ’র বলে বিরাট কোহলির হাতে সহজ এক ক্যাচ দিয়ে বিদায় নেন কিউই ওপেনার গাপটিল (১)। 

 

এরপর দলকে ৬৯ রানে রেখে ভারতীয় স্পিনার রবীন্দ্র জাদেজার বলে বোল্ড হলে শেষ হয় আরেক ওপেনার হেনরি নিকোলসের ২৮ রানের ইনিংস। দলের বিপদে ফের দাঁড়িয়ে যান কেন উইলিয়ামসন। ধীর গতির ইনিংসটি খেলার পথে তিনি চলতি বিশ্বকাপের ষষ্ঠ ও প্রথম কিউই ব্যাটসম্যান হিসেবে ৫০০ রানের কীর্তির খাতায় নাম লিখিয়েছেন। বিশ্বকাপ ইতিহাসে দ্বিতীয় কিউই ব্যাটসম্যান হিসেব এই রেকর্ড গড়েছেন উইলিয়ামসন।

 

উইলিয়ামসনের আগে ২০১৫ বিশ্বকাপে ৯ ম্যাচে ৫৪৭ রান করেছিলেন গাপটিল। আর ৫৪৮ রান করে শীর্ষে আছেন উইলিয়ামসন। চলতি বিশ্বকাপে কিউই অধিনায়ক ছাড়াও এই মাইলফলক গড়েছেন রোহিত শর্মা, ডেভিড ওয়ার্নার, সাকিব আল হাসান ও অ্যারন ফিঞ্চ। 

 

শুরুতে বিপদে পড়া নিউজিল্যান্ডকে উদ্ধার করেছে উইলিয়ামসন ও টেইলরের ব্যাট। দু’জনে করেছেন ৬৫ রানের জুটি। ৯৫ বলে ৬৭ রান করে বিদায় নেন উইলিযামসন। জিমি নিশামও (১২) দাঁড়াতে পারেননি বেশিক্ষণ। একই পথে হেঁটেছেন কলিন ডি গ্রান্ডহোম (১৬)।