• পরীক্ষামূলক সম্প্রচার
  • শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
  • ||
  • আর্কাইভ

বিশ্বকাপ ক্রিকেট-২০১৯

আজ দক্ষিণ আফ্রিকার সাথে খেলবে বাংলাদেশ

প্রকাশ:  ০২ জুন ২০১৯, ১৬:১৭
নিজস্ব প্রতিবেদক
প্রিন্ট

এবারের বিশ^কাপে সকল দলকেই প্রথম পর্বে সকলের সাথে খেলতে হবে। আজ বিশ^কাপ ক্রিকেটের ৪র্থ দিনের পঞ্চম ম্যাচে খেলবে বাংলাদেশ ও দক্ষিণ আফ্রিকা। আজ বাংলাদেশ থাকবে ছুটির দিন। তাই সকলেরই চোখ থাকবে বাংলাদেশ ক্রিকেট দলের খেলার উপর।
বিশ^কাপের উদ্বোধনী ম্যাচে যে উইকেটে খেলা হয়েছিলো আজ সে উইকেটেই খেলবে দক্ষিণ আফ্রিকা ও বাংলাদেশ। ক্রিকেট বোদ্ধাদের মতে এ উইকেট হতে পারে বাংলাদেশের জন্য অনেক আশীর্বাদ। বাংলাদেশ এ ধরনের উইকেটের সঙ্গে মানিয়ে খেলতে পারে। বাংলাদেশ দল ও নিজেদের প্রথম ম্যাচে দক্ষিণ আফ্রিকার সাথে জয়ী হওয়ার স্বপ্ন দেখছেন।
মিট দ্যা ক্যাপ্টেন্স অনুষ্ঠানে মাশরাফি বিন মুর্তজা চলতি বিশ^কাপে বাংলাদেশ ভালো করবে এমন আশাবাদ শুনিয়েছেন। অনুষ্ঠানের সঞ্চালক এ নিয়ে দক্ষিণ আফ্রিকার অধিনায়ক ডু প্লেসিকে জিজ্ঞেস করতেই তিনি বলেন আশা করি সেটা হবে না। আর বিশ^কাপ ক্রিকেটে বাংলাদেশ দলের প্রথম ম্যাচটি যে রোববার হচ্ছে দক্ষিণ আফ্রিকার বিপক্ষেই। ওভালে আজ এ ম্যাচটি অনুষ্ঠিত হবে বিকেল সাড়ে ৩টায়। অবশ্য প্রোটিয়াদের বিশ^কাপ শুরু হয়েছে ৩০ শে মে থেকে। বিশ^কাপের উদ্বোধনী দিনের ওই ম্যাচে তারা হেরেছিলো ইংল্যান্ডের সাথে ১০৪ রানে। আর হাশিম আমলাদের জন্য বাংলাদেশের সাথে আজকের ম্যাচটা অনেক গুরুত্বপূর্ণ । এই ম্যাচের পর প্রোটিয়াদের ৩য় ম্যাচটি হবে শক্তিশালী ভারতের সাথে। বাংলাদেশ দলের জন্য যদি আজকের ম্যাচটি শুভ সূচনা হয় তাহলে তাদের জন্য হবে বড় দুঃসংবাদ।
কন্ডিশনের সঙ্গে মানিয়ে নিতে বিশ্বকাপ শুরুর প্রায় এক মাস আগেই আয়ারল্যান্ডে চলে গেছে বাংলাদেশ ক্রিকেট দল। প্রতিবেশী দেশ হওয়ায় আবহাওয়া এবং কন্ডিশনে ইংল্যান্ড ও আয়ারল্যান্ডে সাদৃশ্য রয়েছে অনেকটাই। তবু বিশ্বকাপের মঞ্চে উইকেট কেমন হয়, তা নিয়ে বেশ শঙ্কাই ছিলো বাংলাদেশের টিম ম্যানেজম্যান্টের মনে। তবে উদ্বোধনী ম্যাচে দক্ষিণ আফ্রিকা ও ইংল্যান্ডের লড়াই দেখে খানিকটা আশ^স্ত হতে  পেরেছে মাশরাফি বাহিনী। কারণ সে উইকেটে ছিলো ব্যাটসম্যান ও বোলারদের জন্যে সমান সুবিধা।
আজকের উইকেটের স্বপ্ন নিয়েই আশা জাগাচ্ছে টাইগার শিবিরে। যা অকপটে স্বীকার করেছেন বাংলাদেশ দলের বোলিং কোচ কোর্টনি ওয়ালশ। এমন উইকেটে দুই দলের লড়াইটা বেশ ভালো হবে বলে মনে করেন এ সাবেক ক্যারিবীয় কিংবন্তী।
বিশ^কাপ ক্রিকেটে ৪৪ বছরের ইতিহাসে উদ্বোধনী ম্যাচের প্রথম ওভার করেছেন দক্ষিণ আফ্রিকার স্পিনার ইমরান তাহির। এবারের বিশ^কাপ শুরু হলো স্পিনারের মাধ্যমেই। অবশ্য সে সফল হয়েছিলো এবং সে এই বিশ^কাপ ক্রিকেটের প্রথম উইকেট শিকারী।   

 

সর্বাধিক পঠিত