• পরীক্ষামূলক সম্প্রচার
  • শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
  • ||
  • আর্কাইভ

টেলিভিশন সম্প্রচারস্বত্ব থেকে বিসিবির আয় ১০৫ কোটি

প্রকাশ:  ০৩ অক্টোবর ২০১৭, ১৬:০০
স্পোর্টস ডেস্ক
প্রিন্ট

উন্মুক্ত বিডে ৫৫.৮৬ মিলিয়ন মার্কিন ডলারে (বাংলাদেশি মুদ্রায় ৪৪৬ কোটি ৮৮ লাখ টাকা) টেলিভিশন সম্প্রচারস্বত্ব নিমবাসের কাছে বিক্রি করে কী উচ্ছ্বাসই না প্রকাশ করেছিল বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। তবে ছয় বছর মেয়াদি (২০০৬-১২) ওই চুক্তি বুমেরাং হয়েছিল। সেই নিমবাসের কাছে বিসিবির পাওনা ১১৯ কোটি ৮০ হাজার ৮৬ টাকা, যা পেতে আন্তর্জাতিক আদালতে আরবিটেশনে পর্যন্ত যেতে হয়েছে। সিঙ্গাপুরভিত্তিক কোম্পানিটি এখন দেউলিয়া। 

নিমবাসের সঙ্গে এই তিক্ততাপূর্ণ সম্পর্কের অতীত থেকে শিখেছে বিসিবি। চুক্তির অঙ্ক বড় হওয়াটা মুখ্য নয়, বরং চুক্তির পুরোটা আদায় করাটাই বড় কথা। এই যুক্তিতে গাজী স্যাটেলাইট টেলিভিশনের (জিটিভি) কাছে সম্প্রচারস্বত্ব বিক্রি করে স্বস্তির নিশ্বাস ফেলছে বিসিবি। ছয় বছরের জন্য (২০১৪-২০২০) ২০ মিলিয়ন ২৫ হাজার মার্কিন ডলারে (বাংলাদেশি মুদ্রায় ১৬০ কোটি ২০ লাখ টাকা) গাজী স্যাটেলাইট টেলিভিশনের কাছে বাংলাদেশ ক্রিকেট দলের সম্প্রচারস্বত্ব বিক্রি করে।

গত তিনটি অর্থবছরে এই খাত থেকে বিসিবি আয় করেছে ১০৫ কোটি ৪৩ লাখ ৭৫ হাজার ৫৫৬ টাকা। চলমান মেয়াদে দুই দফায় (২০১৪ ও ২০১৫ সালে) ভারতীয় ক্রিকেট দলের বাংলাদেশ সফর সম্প্রচারস্বত্ব পাওয়া প্রতিষ্ঠান জিটিভির আয় করেছে সমৃদ্ধ। ২০১৪ সালে মিরপুর শেরেবাংলা স্টেডিয়ামে ভারতের বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ ও ২০১৫ সালে ভারতের বিপক্ষে এক টেস্ট, তিনটি ওয়ানডে ম্যাচের সিরিজ সম্প্রচার থেকে বিসিবিকে ৬৮ কোটি ৭৩ লাখ ১৭ হাজার ৭০০ টাকা দিয়েছে জিটিভি।

তা ছাড়া চুক্তির প্রথম বছরে বিসিবির অ্যাকাউন্টে ৭৭ কোটি ৯৮ লাখ ৩৩ হাজার ২০০ টাকা জমা দিয়েছিল। অথচ ২০১০-১১ ও ২০১১-১২ অর্থবছরে টেলিভিশন সম্প্রচারস্বত্ব প্রতিষ্ঠান অ্যালাউবল কস্ট বাবদ ৩৫ কোটি ৮৭ লাখ ৫৮ হাজার ৮২০ টাকা কেটে নিয়ে বিসিবির অ্যাকাউন্টে দিয়েছে মাত্র ১১ কোটি আট লাখ ৫৭ হাজার ৬৬৭ টাকা।
 
নিমবাসের সঙ্গে চুক্তির সময়ে বিসিবির অর্থ কমিটির চেয়ারম্যান পদে দায়িত্ব পালন করেছেন আফজালুর রহমান সিনহা। জিটিভির সঙ্গে টেলিভিশন সম্প্রচারস্বত্ব বিক্রির সময়েও একই পদে বহাল বিসিবির এই পরিচালক। নিমবাসের কাছে পাওনা ১১৯ কোটি ৮০ হাজার ৮৬ টাকার আশা ছেড়ে দিয়েছেন তিনি, মনে হচ্ছে নিমবাসের কাছ থেকে টাকা আদায় করতে পারব না।

সর্বাধিক পঠিত