• পরীক্ষামূলক সম্প্রচার
  • রোববার, ২৪ অক্টোবর ২০২১, ৯ কার্তিক ১৪২৮
  • ||
  • আর্কাইভ

সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ২২ সেপ্টেম্বর ২০২১

প্রকাশ:  ২৩ সেপ্টেম্বর ২০২১, ১১:৫৩
নিজস্ব প্রতিবেদক
প্রিন্ট

আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে প্রতিদিনই। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির পরিপ্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশ কিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

আফগান ইস্যুতে সার্কভুক্ত দেশগুলোর বৈঠক বাতিল

আফগান ইস্যুতে সার্কভুক্ত (সাউথ এশিয়ান অ্যাসোসিয়েশন ফর রিজিওনাল কো-অপারেশন) দেশগুলোর পররাষ্ট্রমন্ত্রীদের পূর্বনির্ধারিত একটি বৈঠক বাতিল হয়েছে। জাতিসংঘের সাধারণ অধিবেশনে যোগ দিতে বিভিন্ন দেশের রাষ্ট্রপ্রধান এবং তাদের প্রতিনিধিরা নিউইয়র্কে অবস্থান করছেন। সেখানেই সার্কভুক্ত দেশগুলোর পররাষ্ট্রমন্ত্রী পর্যায়ের বৈঠক হওয়ার কথা ছিল।

হিন্দুস্তান টাইমসের খবর, ওই বৈঠকে আফগানিস্তানের অংশগ্রহণের দাবি জানায় পাকিস্তান। আফগানিস্তানের বর্তমান তালেবান সরকারকে এখনও কোনো দেশ স্বীকৃতি দেয়নি। এমনকি তাদের সার্কের ওই বৈঠকে আমন্ত্রণও জানানো হয়নি। কিন্তু ওই বৈঠকে আফগান পররাষ্ট্রমন্ত্রীকেও যেন অংশগ্রহণের সুযোগ দেওয়া হয় সে বিষয়ে দাবি তোলে পাকিস্তান। তাতেই ভারতসহ অন্য দেশগুলো আপত্তি জানায়। পরবর্তীতে বৈঠকই বাতিল করা হয়।

জাতিসংঘের অধিবেশনে কথা বলতে চায় তালেবান

যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে চলা জাতিসংঘের সাধারণ অধিবেশনে বিশ্বনেতাদের উদ্দেশে কথা বলার সুযোগ চেয়েছে তালেবান। তালেবান সরকারের পররাষ্ট্রমন্ত্রী আমির খান মুত্তাকি সোমবার এক চিঠিতে এ অনুরোধ জানান। তালেবানের অনুরোধের পর জাতিসংঘ বিষয়টি বিবেচনা করবে বলে জানিয়েছে বিবিসি।

বিবিসির প্রতিবেদনে বলা হয়, তালেবান জাতিসংঘে কথা বলার জন্য এরই মধ্যে তাদের মুখপাত্র সুহাইল শাহীনকে মনোনীত করেছে, যিনি দোহায় অনুষ্ঠিত শান্তি আলোচনায়ও তালেবানের একজন মুখপাত্র হিসেবে কাজ করেছেন।

সোলাইমানির মৃত্যুর প্রতিশোধ, ইসরায়েল-মার্কিন কমান্ডারকে হত্যা

ইরানের ইসলামি বিপ্লবী গার্ড বাহিনীর (আইআরজিসি) কুদস ফোর্সের কমান্ডার লে. জেনারেল কাসেম সোলাইমানি এবং ইরাকের জনপ্রিয় হাশদ আশ-শাবির সেকেন্ড ইন-কমান্ড আবু মাহদি আল-মুহান্দিসের ঘাতক দুই কমান্ডারকে হত্যার দাবি করেছেন প্রতিরোধ যোদ্ধারা। ইরাকের উত্তরাঞ্চলের ইরবিল থেকে যুক্তরাষ্ট্র ও ইসরায়েলের ওই দুই কমান্ডারকে হত্যা করা হয়েছে। মধ্যপ্রাচ্য বিষয়ক সংবাদ মাধ্যম দি ক্র্যাডেলের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

একটি শীর্ষ পর্যায়ের নিরাপত্তা সূত্র থেকে তারা এই খবর জানতে পেরেছে বলে দাবি করেছে। জেনারেল কাসেম সোলাইমানি ও আল-মুহান্দিসের হত্যার প্রতিশোধ নিতে প্রতিরোধ যোদ্ধারা অভিযান চালায়। ওই অভিযানে মার্কিন সেনাবাহিনীর রেড হর্স ইউনিটের কমান্ডার ৫৫ বছর বয়সী লে. কর্নেল জেমস সি. উইলিস এবং ইসরায়েলের নাহাল ব্রিগেডের কর্মকর্তা ৪২ বছর বয়সী কর্নেল শ্যারন অ্যাজম্যান নিহত হয়েছেন বলে জানানো হয়।

অবশেষে কোভিশিল্ডের স্বীকৃতি যুক্তরাজ্যে

অবশেষে অ্যাস্ট্রাজেনেকা টিকার ভারতীয় সংস্করণ অর্থাৎ কোভিশিল্ডকে স্বীকৃতি দিলো যুক্তরাজ্য। এর ফলে কোভিশিল্ডগ্রহীতারা এখন থেকে যুক্তরাজ্যে প্রবেশ করতে পারবেন। তবে প্রবেশকারীরা ১০ দিন সেলফ-আইসোলেশনে থাকা থেকে ছাড় পাচ্ছেন কি না তা এখনো নিশ্চিত নয়। খবর বিবিসির।

এর আগে কোভিশিল্ডকে স্বীকৃতি দিতে যুক্তরাজ্যের নানা টালবাহানায় চরম ক্ষুব্ধ হয় ভারত। কারণ, এটিই তাদের প্রধান টিকা। ভারতীয় জনগণকে এ পর্যন্ত কোভিশিল্ডের অন্তত ৭২ কোটি ডোজ দেওয়া হয়েছে।

জাতিসংঘ অধিবেশনে যাওয়া ব্রাজিলের স্বাস্থ্যমন্ত্রী করোনায় আক্রান্ত

ব্রাজিলের স্বাস্থ্যমন্ত্রী মার্সেলো কুয়েইরোগা করোনায় আক্রান্ত হয়েছেন। সরকারি এক বিবৃতিতে জানানো হয়েছে, মঙ্গলবার নিউইয়র্কে জাতিসংঘের সাধারণ অধিবেশনে অংশ নিতে যাওয়া প্রেসিডেন্ট জেইর বোলসোনারোর সংস্পর্শে থাকার কয়েক ঘণ্টা পরই তিনি করোনা পজিটিভ শনাক্ত হয়েছেন।

ব্রাজিল সরকারের পক্ষ থেকে জানানো হয়েছে, কুয়েইরোগা নিউইয়র্কেই থাকবেন। সেখানে তাকে কোয়ারেন্টাইনে রাখা হবে। এক বিবৃতিতে বলা হয়েছে, স্বাস্থ্যমন্ত্রী বর্তমানে ভালো আছেন। তবে ব্রাজিলের প্রতিনিধি দলের বাকি সদস্যদের করোনা নেগেটিভ এসেছে বলে নিশ্চিত করা হয়েছে।

আফগান হেরোইনের মজুত হঠাৎ ভারতমুখী

তালেবানের পুনরুত্থানে বদলে গেছে পরিস্থিতি। আফগানিস্তান থেকে মাদকের বিপুল মজুত সরিয়ে নিতে মরিয়া হয়ে উঠেছে চোরাকারবারিরা। এক্ষেত্রে তাদের অন্যতম প্রধান গন্তব্য হয়ে উঠেছে ভারত। সম্প্রতি গুজরাট উপকূলে অবৈধ হেরোইনের বড় দুটি চালান জব্দের পর এমন সতর্কবার্তা দিয়েছে ভারতীয় গোয়েন্দা ও মাদক নিয়ন্ত্রণ কর্তৃপক্ষগুলো।

টাইমস অব ইন্ডিয়ার খবর অনুসারে, ভারতের মাদকদ্রব্য নিয়ন্ত্রণ ব্যুরো (এনসিবি), রাজস্ব গোয়েন্দা অধিদপ্তর (ডিআরআই) ও গুজরাট সন্ত্রাসবিরোধী স্কোয়াডের (এটিএস) কর্মকর্তারা নিশ্চিত করেছেন, আফগানিস্তানে উৎপাদিত হেরোইন ভারতে ঢোকানোর চেষ্টা চলছে। এক্ষেত্রে চোরাকারবারিরা ইরানের সমুদ্রপথ ব্যবহার করছে বলে ধারণা করা হচ্ছে।

গৃহযুদ্ধ হতে পারে আফগানিস্তানে’

তালেবান যদি একটি অন্তর্ভুক্তিমূলক সরকার গঠন করতে না পারে তাহলে আফগানিস্তানে গৃহযুদ্ধ হতে পারে বলে সতর্ক করেছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। মঙ্গলবার (২১ সেপ্টেম্বর) বিবিসিকে দেওয়া এক সাক্ষাৎকারে তিনি বলেন, যদি তালেবান সব দলকে নিয়ে সরকার গঠন করতে না পারে অথবা সেখানে একটি গৃহযুদ্ধ শুরু হয় তাহলে তা পাকিস্তানকে প্রভাবিত করবে।

ইমরান খান বলেন, আফগানিস্তানে গৃহযুদ্ধ ছড়িয়ে পড়লে মানবিক ও শরণার্থী সঙ্কট দেখা দিতে পারে। পাশাপাশি আফগান ভূমি পাকিস্তানের বিরুদ্ধেও ব্যবহৃত হতে পারে।

বিদেশে কয়লাভিত্তিক প্রকল্পে অর্থায়ন বন্ধ করবে চীন

চীন বিদেশে নতুন করে কয়লাভিত্তিক বিদ্যুৎ প্রকল্প নির্মাণে আর অর্থায়ন করবে না বলে জানিয়েছেন প্রেসিডেন্ট শি জিনপিং। জাতিসংঘের ৭৬তম সাধারণ অধিবেশনে বিশ্বকে বিস্মিত করে তিনি এ কথা বলেন। মঙ্গলবার (২২ সেপ্টেম্বর) কাতারভিত্তিক সংবাদ মাধ্যম আল-জাজিরা এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

এর আগে ইন্দোনেশিয়া ও বাংলাদেশসহ উন্নয়নশীল দেশগুলোতে কয়লাভিত্তিক প্রকল্পে সহায়তা দিয়েছে চীন। প্যারিস জলবায়ু চুক্তির লক্ষ্য পূরণে এ ধরনের প্রকল্পে অর্থায়নের অবসান ঘটাতে দেশটি ব্যাপক কূটনৈতিক চাপে রয়েছে। এরইমধ্যে এ বছরের শুরুতে জাপান এবং দক্ষিণ কোরিয়াও এ ধরনের পদক্ষেপ নিয়েছে।

মধ্য আমেরিকায় শক্তিশালী ভূমিকম্প, কাঁপলো দেশ

মধ্য আমেরিকার নিকারাগুয়া উপকূলে আঘাত হেনেছে শক্তিশালী ভূমিকম্প। বুধবার বাংলাদেশ সময় বিকেল ৩টা ৫৭ মিনিটে আঘাত হানে এ কম্পন। রিখটার স্কেলে এর মাত্রা ছিল ৬ দশমিক ৫।

মার্কিন ভূতাত্ত্বিক জরিপ সংস্থা ইউএসজিএসের তথ্যমতে, ভূমিকম্পের উৎপত্তিস্থল ছিল নিকারাগুয়ার জিকুইলো উপকূল থেকে ৭৮ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে এবং এর কেন্দ্র ছিল ভূপৃষ্ঠ থেকে প্রায় ৩০ কিলোমিটার গভীরে।

নভেম্বরের আগে পর্যটনের দুয়ার খুলছে না থাইল্যান্ড

পর্যটনের জন্য ব্যাপক জনপ্রিয় থাইল্যান্ড। দেশটির মোট জিডিপির পাঁচ ভাগের এক ভাগই আসে এই পর্যটন খাত থেকে। কিন্তু করোনার কারণে থমকে রয়েছে সব, যার প্রভাব পড়েছে থাইল্যান্ডের অর্থনীতিতেও। দীর্ঘদিন ধরে বিদেশি পর্যটকদের প্রবেশ বন্ধ দেশটির পর্যটন শহরগুলোতে। কথা ছিল, আগামী মাসেই পর্যটকদের জন্য খুলে দেওয়া হবে এসব শহর। তবে সেই আশায় গুড়েবালি। থাই শহরগুলো ভ্রমণের জন্য বিদেশিদের আরও কিছুদিন অপেক্ষা করা ছাড়া আপাতত উপায় নেই।

ব্যাপক হারে টিকাদান ও সংক্রমণ নিয়ন্ত্রণে আনার পর ব্যাংকক, হুয়া হিন, পাতায়া, চিয়াং মাইয়ের মতো পর্যটন শহরগুলো বিদেশিদের জন্য উন্মুক্ত করে দেওয়ার পরিকল্পনা ছিল থাই সরকারের। সংশ্লিষ্টরা জানিয়েছিলেন, আগামী অক্টোবরে দুয়ার খুলতে পারে এসব শহরের। তবে টিকাদানের লক্ষ্যমাত্রা পূরণ না হওয়ায় আপাতত সেই পরিকল্পনা স্থগিত করেছে দেশটির পর্যটন কর্তৃপক্ষ।

সর্বশেষ সংবাদ