• পরীক্ষামূলক সম্প্রচার
  • শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
  • ||
  • আর্কাইভ

প্রাণ ফিরে পেলো পুরান ঢাকার সব স্কুল-কলেজ প্রাণ ফিরে পেলো পুরান ঢাকার সব স্কুল-কলেজ

প্রকাশ:  ১২ সেপ্টেম্বর ২০২১, ১১:২৬
নিজস্ব প্রতিবেদক
প্রিন্ট

সরকারের নির্দেশনা মেনে খুলেছে পুরান ঢাকার সব স্কুল-কলেজ। করোনা মহামারিতে দীর্ঘ দেড় বছর পর সচল হয়েছে শিক্ষাপ্রতিষ্ঠানগুলো। ঢাকা কলেজিয়েট স্কুল, গভর্নমেন্ট মুসলিম হাইস্কুল, সেন্ট গ্রেগরিজ ও সেন্ট ফ্রান্সিসের মতো ঐতিহ্যবাহী স্কুল-কলেজগুলোতে আজ প্রাণ ফিরে এসেছে। শিক্ষক-শিক্ষার্থীদের পদচারণায় মুখরিত হয়ে উঠেছে স্কুল প্রাঙ্গণ। উচ্ছ্বসিত শিক্ষার্থীরা।

সরেজমিননে দেখা যায়, শিক্ষক-শিক্ষার্থীদের মধ্যে যেন উৎসবের আমেজ বিরাজ করছে। নতুন রঙে সাজানো হয়েছে শিক্ষাপ্রতিষ্ঠানগুলো। শিক্ষার্থীরা স্কুলে আসছে, শিক্ষকরা তাদের স্বাগত জানাচ্ছেন। এসময় আনন্দে মেতে উঠেছেন শিক্ষক-শিক্ষার্থী ও অভিভাবকবৃন্দ। ব্যস্ত রয়েছেন স্কুলের কর্মচারীও। শিক্ষার্থীদের পেয়ে আনন্দ বিরাজ করছে তাদের মধ্যে। শিক্ষার্থীদের সেবায় তাদের ব্যস্তাও ছিল চোখে পড়ার মতো।

puran-dhaka-3.jpg

সরকারের দেওয়া নির্দেশনা অনুযায়ী সাস্থ্যবিধি মেনেই শিক্ষার্থীরা প্রতিষ্ঠানে প্রবেশ করছে। স্কুলের ভেতর হ্যান্ড স্যানিটাইজ করা হচ্ছে শিক্ষার্থীদের এবং যারা মাস্ক পরে আসেনি তাদের মাস্ক পরানো হচ্ছে। তবে স্কুলের ভেতর শিক্ষক-শিক্ষার্থীরা স্বাস্থ্যবিধি মানলেও বাইরে অভিভাবকদের স্বাস্থ্যবিধি মানতে দেখা যায়নি। অভিভাবকদের ভিড়ে অধিকাংশ স্কুলের সামনে উপেক্ষিত ছিল স্বাস্থ্যবিধি।

ঢাকা গভর্নমেন্ট মুসলিম হাইস্কুলের দশম শ্রেণির শিক্ষার্থী মাসুম রহমান জানায়, অনেকদিন পর স্কুল খুলেছে। বন্ধুদের সঙ্গে দেখা হচ্ছে। বাসায় খুব বোরিং হচ্ছিলাম, খেলাধুলা করতে পারিনি। আমরা চাই স্কুল আর বন্ধ না হোক।

লক্ষ্মীবাজারের সেন্ট গ্রেগরিজ স্কুলের এক শিক্ষার্থীর অভিভাবক বলেন, করোনা পরিস্থিতি যেমনই হোক, দরকার হয় সাপ্তাহে একদিন ক্লাস হবে, তবুও স্কুল বন্ধ না হোক। বাসায় থেকে শিক্ষার্থীরা মানসিক সমস্যায় ভুগছে। অনলাইনে আমার বাচ্চারা ক্লাস করে আউটপুট পাচ্ছে না।

করোনা মহামারির কারণে ২০২০ সালে ১৭ মার্চ দেশের সকল শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধের ঘোষণা করা হয়। এরপর দীর্ঘ দেড় বছর পর আজ সারাদেশে সকল বিশ্ববিদ্যালয় ছাড়া শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেওয়া হয়েছে।

সর্বাধিক পঠিত