• পরীক্ষামূলক সম্প্রচার
  • শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
  • ||
  • আর্কাইভ

আগামী বছরের মধ্যে ৩শ কোটি ডোজ ভ্যাকসিন বানাবে মডার্না

প্রকাশ:  ০২ মে ২০২১, ১১:৪৭
নিজস্ব প্রতিবেদক
প্রিন্ট

যুক্তরাষ্ট্রের ওষুধ প্রস্তুতকারী প্রতিষ্ঠান মডার্না জানিয়েছে তারা করোনাভাইরাসের ভ্যাকসিন উৎপাদনের সক্ষমতা আরও বৃদ্ধি করছে। ২০২২ সালের মধ্যে ৩০০ কোটি ডোজ ভ্যাকসিন তৈরি করতে পারবে বলে আশা প্রকাশ করেছে প্রতিষ্ঠানটি। খবর রয়টার্সের।

প্রতিষ্ঠানটি জানায়, তাদের প্রত্যাশা, চলতি বছরে ৮০ কোটি থেকে ১০০ কোটি ডোজ ভ্যাকসিন তারা উৎপাদন করতে পারবে। এর আগে এই প্রত্যাশা ছিল ৭০ থেকে ১০০ কোটি ডোজ।

মডার্নার প্রেসিডেন্ট স্টেফেন হোগ বলেন, ‘আমরা যেহেতু আগামী বছরের দিকে তাকিয়ে আছি, তাই প্রাথমিক ভ্যাকসিনের প্রয়োজনীয়তা আমরা অনেক বেশি দেখতে পাচ্ছি। সারা বিশ্ব থেকেই এটি আমরা শুনতে পাচ্ছি এবং বুস্টারও (দ্বিতীয় ডোজ)।’

এর আগে মডার্না জানিয়েছিল, ২০২২ সালে তারা ১৮০ কোটি ডোজ পর্যন্ত ভ্যাকসিন উৎপাদন করতে পারবে। তারা আরও জানায়, নতুন গবেষণায় দেখা গেছে তাদের ভ্যাকসিনগুলো তিন মাস পর্যন্ত রেফ্রিজারেটরের তাপমাত্রায় সংরক্ষণ করা যাবে। এর ফলে যেসব প্রত্যন্ত অঞ্চলে হিমাগার নেই, সেখানে এগুলো সংরক্ষন করা সহজ হবে।

হোগ বলেন, ‘এটি আফ্রিকাসহ নিম্ন ও মধ্য আয়ের দেশগুলোর জন্য ২০২২ সালে একটি যুগান্তকারী ব্যাপার হতে পারে।’

অ্যাস্ট্রাজেনেকা এবং জনসন অ্যান্ড জনসনের ভ্যাকসিন নিয়ে নিরাপত্তা ঝুঁকি তৈরি হওয়ার পর ধনী দেশগুলোর সরকার মডার্না ও ফাইজারের ভ্যাকসিন মজুত করার জন্য জোর প্রচেষ্টা চালাচ্ছে।

ধনীদেশগুলো ভ্যাকসিন প্রয়োগ কার্যক্রমে গতি আনলেও বিশ্বের বিভিন্ন অংশে করোনাভাইরাসের সংক্রমণ বেশ বৃদ্ধি পাচ্ছে এবং এসব দেশ ভ্যাকসিনের প্রয়োজনীয় ডোজ সংগ্রহ করতেও হিমশিম খাচ্ছে।

সর্বাধিক পঠিত