• পরীক্ষামূলক সম্প্রচার
  • বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
  • ||
  • আর্কাইভ

হাজী সেলিমের ১৩ বছরের সাজার আপিলের রায় ৯ মার্চ

প্রকাশ:  ২৫ ফেব্রুয়ারি ২০২১, ১৬:১৭
নিজস্ব প্রতিবেদক
প্রিন্ট

অবৈধ সম্পদ অর্জনের অভিযোগে বিচারিক আদালতের দেয়া ১৩ বছরের সাজার বিরুদ্ধে সংসদ সদস্য হাজী মোহাম্মদ সেলিমের আপিলের ওপর শুনানি শেষ হয়েছে। এ বিষয়ে রায় ঘোষণার জন্য আগামী ৯ মার্চ দিন ঠিক করেছেন হাইকোর্ট।

রাষ্ট্র ও আসামি উভয়পক্ষের শুনানি শেষে বুধবার (২৪ ফেব্রুয়ারি) হাইকোর্টের বিচারপতি মো. মঈনুল ইসলাম চৌধুরী ও বিচারপতি এ কে এম জহিরুল হকের সমন্বয়ে গঠিত ভার্চুয়াল বেঞ্চ এ আদেশ দেন। দুদকের আইনজীবী মো. খুরশীদ আলম খান বিষয়টি সাংবাদিকদের নিশ্চিত করেছেন।

আদালতে আজ দুদকের পক্ষে ছিলেন- আইনজীবী মো. খুরশীদ আলম খান, হাজী সেলিমের পক্ষে ছিলেন সিনিয়র আইনজীবী আব্দুল বাসেত মজুমদার, আইনজীবী সাঈদ আহমেদ রাজা। রাষ্ট্রপক্ষে শুনানি করেন অ্যাটর্নি জেনারেল এএম আমিন উদ্দিন। রাষ্ট্রপক্ষে আরও ছিলেন সহকারী অ্যাটর্নি জেনারেল তামান্না ফেরদৌস।

২০০৭ সালের ২৪ অক্টোবর হাজী সেলিমের বিরুদ্ধে লালবাগ থানায় অবৈধভাবে সম্পদ অর্জনের অভিযোগে মামলা করে দুর্নীতি দমন কমিশন (দুদক)। মামলায় ২০০৮ সালের ২৭ এপ্রিল তাকে ১৩ বছরের কারাদণ্ড দেন বিচারিক আদালত। কারাদণ্ড দেয়ার পাশাপাশি তাকে ২০ লাখ টাকা জরিমানা করা হয়।

২০০৯ সালের ২৫ অক্টোবর এ রায়ের বিরুদ্ধে হাইকোর্টে আপিল করেন হাজী সেলিম। ২০১১ সালের ২ জানুয়ারি হাইকোর্ট এক রায়ে তার সাজা বাতিল করেন। হাইকোর্টের রায়ের বিরুদ্ধে আপিল করে দুদক।

ওই আপিলের শুনানি শেষে ২০১৫ সালের ১২ জানুয়ারি হাইকোর্টের রায় বাতিল করে রায় দেন সুপ্রিম কোর্টের আপিল বিভাগ। একইসঙ্গে হাইকোর্টে ওই আপিল (হাজী সেলিমের) পুনঃশুনানি করতে বলা হয়। এরপর প্রায় পাঁচ বছর ওই আপিলের আর পুনঃশুনানি হয়নি। এ মামলায় হাজী সেলিম জামিনে আছেন।

সম্প্রতি আপিলটি শুনানির উদ্যোগ নেয় দুদক। এরপর বিষয়টি হাইকোর্টের কার্যতালিকায় ওঠে। তার ধারাবাহিকতায় গত ১১ নভেম্বর হাইকোর্ট বেঞ্চ বিচারিক আদালতে থাকা যাবতীয় নথি (এলসিআর) তলব করেন। এরপর শুনানি শুরু হয়। আজ শুনানি শেষে আগামী ৯ মার্চ রায়ের জন্যে এই দিন ঠিক করে আদেশ দেন আদালত।