• পরীক্ষামূলক সম্প্রচার
  • শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
  • ||
  • আর্কাইভ

বড়দিনে কঠোর লকডাউনে যাচ্ছে জার্মানি

প্রকাশ:  ১৪ ডিসেম্বর ২০২০, ১০:৩৯
নিজস্ব প্রতিবেদক
প্রিন্ট

করোনাভাইরাসে মৃত্যু ও আক্রান্তের সংখ্যা নতুন রেকর্ড করায় সংক্রমণ রোধে বড়দিনের সময় কঠোর লকডাউন আরোপ করতে যাচ্ছে জার্মান সরকার। খবর বিবিসির।

বুধবার থেকে দেশ জুড়ে নিত্য প্রয়োজনীয় নয় এমন দোকানগুলো বন্ধ থাকবে। এছাড়া শিক্ষা প্রতিষ্ঠানও বন্ধ রাখার সিদ্ধান্ত নেয়া হয়েছে।

সামাজিক সংযোগ বেড়ে যাওয়ার ক্ষেত্রে বড়দিনের কেনাকাটা অন্যতম দায়ী বলে উল্লেখ করেছেন দেশটির চ্যান্সেলর অ্যাঞ্জেলা মার্কেল। সর্বশেষ পরিসংখ্যানে অনুযায়ী, জার্মানিতে ২০ হাজার ২০০ নতুন আক্রান্ত ও ৩২১ জনের মৃত্যু হয়েছে।

নতুন লকডাউন আগামী ১৬ ডিসেম্বর থেকে ১০ জানুয়ারী পর্যন্ত চলবে। জার্মানির ১৬টি অঙ্গরাজ্যের নেতৃবৃন্দের সঙ্গে বৈঠক শেষে মার্কেল এই ঘোষণা দেন।

দেশটিতে নভেম্বর থেকেই রেস্টুরেন্ট, বার ও অবকাশ কেন্দ্রগুলো বন্ধ ছিল। এছাড়া কিছু অঞ্চলের কর্তৃপক্ষ নিজেরাই লকডাউন আরোপ করেছে।

নতুন আরোপিত জাতীয় লকডাউনের আওতায় নিত্য প্রয়োজনীয় দ্র্যব্যের প্রতিষ্ঠান যেমন খাবারের দোকান, ব্যাংক খোলা থাকবে। তবে হেয়ার সেলুন বন্ধ থাকবে। কর্মীদের বাসা থেকে কাজ করানোর আহ্বান জানানো হয়েছে কোম্পানিগুলোর প্রতি।

কেয়ার হোমগুলোকে নিয়মিত করোনা পরীক্ষার নির্দেশ দেওয়া হয়েছে। এছাড়া নববর্ষের অনুষ্ঠান ও আতশবাজি বিক্রির ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে।

চ্যান্সেলর মার্কেল বলেন, ‘আমাদের স্বাস্থ্য ব্যবস্থার ওপর চাপ কমানোর দায়িত্ব সরকারের। তাই প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া জরুরি হয়ে পড়েছে।’ দেশটির অর্থমন্ত্রী ওলাফ শলজ জানান, ক্ষতিগ্রস্ত ব্যবসা প্রতিষ্ঠানগুলোকে ৫ লাখ ইউরো পর্যন্ত আর্থিক সহায়তা দেওয়া হবে।

সর্বাধিক পঠিত