• পরীক্ষামূলক সম্প্রচার
  • বৃহস্পতিবার, ২৬ নভেম্বর ২০২০, ১১ অগ্রহায়ণ ১৪২৭
  • ||
  • আর্কাইভ

ব্রেকিং নিউজ

পেঁয়াজের দাম নিয়ন্ত্রণে সরকারের যতো উদ্যোগ

প্রকাশ:  ১৬ সেপ্টেম্বর ২০২০, ১৪:২৮
নিজস্ব প্রতিবেদক
প্রিন্ট

ভারতের রফতানি বন্ধ এমন খবরে হু হু করে বাড়ছে পেঁয়াজের দাম। একদিনে নিত্যপণ্যটির দাম প্রায় দ্বিগুণ বেড়ে এখন প্রতি কেজি বিক্রি হচ্ছে ১০০ টাকায়। এ পরিস্থিতিতে বাজার নিয়ন্ত্রণে রোববার (১৪ সেপ্টেম্বর) থেকে ৩০ টাকা কেজিতে পেঁয়াজ বিক্রি করছে ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশ (টিসিবি)।

এছাড়া পেঁয়াজের দাম নিয়ন্ত্রণে সরকার নানা উদ্যোগ নিয়েছে বলে বাণিজ্য মন্ত্রণালয় সূত্রে জানা গেছে। উদ্যোগগুলো হচ্ছে- মন্ত্রিপরিষদ সচিব, বিভাগীয় কমিশনার ও জেলা প্রশাসকদের বাজার মনিটরিং জোরদারে চিঠি পাঠানো হয়েছে। পেঁয়াজ আমদানির ওপর আরোপিত ৫ শতাংশ শুল্ক প্রত্যাহারের অনুরোধ জানিয়ে জাতীয় রাজস্ব বোর্ডকে (এনবিআরকে) চিঠি দিয়েছে মন্ত্রণালয়।

জেলা প্রশাসক, ফরিদপুর, পাবনা, রাজবাড়ী ও নাটোরকে পেঁয়াজের উৎপাদন, মজুত, সরবরাহ এবং মূল্য পরিস্থিতি স্থিতিশীল রাখার ক্ষেত্রে সক্রিয় ভূমিকা রাখার জন্য বাণিজ্য সচিব কর্তৃক ডিও পাঠানো হয়েছে। পেঁয়াজের বিষয়ে দ্রুত সংনিরোধ সনদ ইস্যুর জন্য কৃষি মন্ত্রণালয়কে দেয়া হয়েছে পত্র। পেঁয়াজের সরবরাহ স্বাভাবিক রাখতে আমদানিকারকদের এলসি খোলাসহ সার্বিক সহযোগিতার জন্য বাংলাদেশ ব্যাংকের গভনর্রকে জানানো হয়েছে।

আমদানিকৃত পেঁয়াজ স্থল বন্দর (বেনাপোল, ভোমরা, সোনামসজিদ ও হিলি) হতে দ্রুত সময়ে ছাড়ের জন্য আমদানিকারকদের সহযোগিতা প্রদানে জাতীয় রাজস্ব বোর্ড ও বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যানকে বলা হয়েছে।

এছাড়া বাণিজ্য মন্ত্রণালয়ের তিনজন যুগ্ম সচিবকে পেঁয়াজের উৎপাদন, মজুত ও মূল্য পরিস্থিতি সংক্রান্ত তথ্যের জন্য পেঁয়াজ অধ্যুষিত জেলা (পাবনা, রাজশাহী, নাটোর, রাজবাড়ী ও ফরিদপুর) পরিদর্শনে পাঠানো হয়েছে। স্থল ও নদীবন্দরে পেঁয়াজের আমদানি পরিস্থিতি, কনটেইনার জট ও কৃত্রিম সঙ্কট আছে কিনা তা দেখে প্রতিবেদন দিতে বলা হয়েছে।

সর্বাধিক পঠিত