• পরীক্ষামূলক সম্প্রচার
  • শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
  • ||
  • আর্কাইভ

করোনা সারাদেশে মহাবিপদ আসছে : ডা. এবিএম আব্দুল্লাহ

প্রকাশ:  ৩০ মে ২০২০, ১২:৩১
নিজস্ব প্রতিবেদক
প্রিন্ট

প্রধানমন্ত্রীর ব্যক্তিগত চিকিৎসক এবং আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন মেডিসিন বিশেষজ্ঞ অধ্যাপক ডা. এবিএম আব্দুল্লাহ বলেছেন, করোনার বিপদ এখন শুধু ঢাকার মধ্যে সীমিত নেই। সারাদেশে এটা ছড়িয়ে পড়েছে। সারাদেশেই করোনা এখন আমাদের জন্য বিপদের কারণ হয়ে দাঁড়িয়েছে।

তিনি বলেন, ঢাকার বাইরে করোনার প্র’কোপ বৃদ্ধি পাচ্ছে। এটি অত্যন্ত আত’ঙ্কের এবং এর ফলে মহাবিপদ সৃষ্টি হতে পারে। নাগরিক হিসেবে আমাদের যথাযথ দায়িত্ব পালন করতে হবে এবং সরকার ও জনগণের মধ্যে সমন্বয় করে করোনা পরিস্থিতি মোকাবেলা করতে হবে। নাহলে আমরা এক কঠিন পরিস্থিতির মুখোমুখি হবো।

ডা. এবিএম আব্দুল্লাহর মতে, নাগরিক হিসেবে আমাদের সচেতনতা ও দায়িত্ববোধের পরিচয় দিতে হবে। ঈদের সময় যে লাখ লাখ মানুষ ঢাকা থেকে সারা দেশের বিভিন্ন জেলায় চলে গেল এর ফলে করোনা পরিস্থিতির অ’বনতি হয়েছে। এরা সারাদেশে করোনা ছড়িয়ে দিয়েছে।

তিনি বলেন, ঢাকার বাইরে চিকিৎসা ব্যবস্থা অত্যন্ত দুর্বল। গুরুতর অসুস্থ রোগীদের ঢাকার বাইরে করোনা চিকিৎসা দেওয়া অত্যন্ত কঠিন হয়ে পড়বে। কারণ সেখানে অক্সিজেনের স্বল্পতা রয়েছে। আইসিইউ নেই। ভেন্টিলেশনের ব্যবস্থাও নেই। এমনকি উপজেলা পর্যায়েও আমাদের জটিল করোনা রোগীদের চিকিৎসা দেওয়াটা দুঃসাধ্য ব্যাপার হবে।

এই প্রথিতযশা চিকিৎসক বলেন, ইতিমধ্যে সরকারি হাসপাতালগুলো পরিপূর্ণ হয়ে গেছে। যে বেসরকারি হাসপাতালগুলো সরকার নিয়েছিল, সেখানেও এখন জায়গা দেওয়া যাচ্ছে না। যদি রোগী এভাবে বাড়তে থাকে তাহলে হাসপাতালে জায়গা দেওয়া অসম্ভব হয়ে পড়বে, যা আমাদের জন্য আরেকটি বিপদের কারণ হয়ে দাঁড়াবে।

বাংলাদেশের একটা আশার দিক হলো মৃ’ত্যুর হার কম। অন্যান্য দেশে এমন পরিস্থিতিতে মৃ’ত্যুহার যতটা ছিল, বাংলাদেশে ততটা বাড়েনি। কিন্তু এ নিয়ে আত্মতুষ্টির কোনো সুযোগ নেই বলে ডা. আব্দুল্লাহ সাবধান করে দেন।

তার মতে, বর্তমানে বাংলাদেশে যে পরস্থিতি, তা মোকাবেলার জন্য জনগণের দায়িত্ব অনেক বেশী। নাগরিক হিসেবে আমাদের প্রত্যেকেরই দায়িত্ব পালন করতে হবে। এখন যদি আমরা দায়িত্বশীল আচরণ না করি, তাহলে করোনা পরিস্থিতি নিয়ন্ত্রণ করা কঠিন হয়ে যাবে। তাই আমাদের স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে। অযথা ঘোরাফেরা বন্ধ করতে হবে। অবশ্যই মাস্ক ব্যবহার এবং অফিস আদালতে যাওয়ার ক্ষেত্রে আমরা যেন সতর্কতা অবলম্বন করি।

ডা. আব্দুল্লাহ মনে করেন, আমরা যদি নিজেদের সুরক্ষা করতে পারি, তাহলে অনেক মানুষ সুরক্ষিত থাকবে এবং সবার পরিবার রক্ষা পাবে।

তিনি মনে করেন, অর্থনীতি সচল রাখতে সব চালু করার ফলে এখন নাগরিক হিসেবে আমাদের দায়িত্বও অনেক বেড়েছে। আমাদেরকে সরকারের সাথে সমন্বয় করে কাজ করতে হবে। নাগরিক হিসেবে নিজ দায়িত্ব পালন করতে পারলে আমরা করোনা মোকাবেলার ক্ষেত্রে সফল হতে পারবো।

সর্বাধিক পঠিত