• পরীক্ষামূলক সম্প্রচার
  • শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
  • ||
  • আর্কাইভ

চীনের সঙ্গে বন্ধুত্বে বাংলাদেশের ওপর ক্ষোভ পিনাক রঞ্জনের

প্রকাশ:  ০৫ অক্টোবর ২০১৭, ১৬:২৩
পূর্বপশ্চিম ডেস্ক
প্রিন্ট

ঢাকায় নিযুক্ত ভারতীয় সাবেক হাই-কমিশনার পিনাক রঞ্জন চক্রবর্তী বলেছেন, রোহিঙ্গা সংকটে সমাধানে বাংলাদেশের উচিত চীনের সঙ্গে আলোচনা করা। কারণ চীন রোহিঙ্গা ইস্যুতে মিয়ানমারের পুরোপুরি পক্ষে এবং মিয়ানমারের বিশেষ বন্ধু। যেহেতু প্রয়োজনে বাংলাদেশ চীনের কাছে ছুটে যায় এখন তারাই সাহায্য করুক।

রোহিঙ্গা সমস্যা ও সমাধানে ভারতের ভূমিকা ও বাংলাদেশের প্রত্যাশা নিয়ে বিবিসি বাংলার সঙ্গে এক সাক্ষাৎকারে তিনি এসব কথা বলেন।

‘ইন্ডিয়া ইকোনমিক সামিটে’ অংশগ্রহণ করতে পররাষ্ট্রসচিব শহীদুল হক দিল্লি সফর করছেন। বৃহস্পতিবার (৫ অক্টোবর) সন্ধ্যা ৬টার দিকে রোহিঙ্গা সংকট নিয়ে ভারতীয় পররাষ্ট্রসচিব এস জয়শঙ্করসহ ভারত সরকারের শীর্ষ নেতৃত্বের সঙ্গেও আলোচনায় বসার কথা রয়েছে। বাংলাদেশ চায় মিয়ানমারের সঙ্গে ভারতের সুসম্পর্ক কাজে লাগিয়ে রোহিঙ্গা সংকট নিরসনে আরও ইতিবাচক ভূমিকা পালন করুক। কিন্তু ভারতের পক্ষে সমস্যা সমাধানে বাস্তবে কতটুকু এবং কী করা সম্ভব?

এমন প্রশ্নের জবাবে পিনাক রঞ্জন বলেন, আমার মনে হয় না ভারত বেশি কিছু করতে পারবে। বাংলাদেশে ভাবছে ভারত সমস্যা সমাধান করে দেবে। এটাতো আর ভারতের সমস্যা নয়, এটা মিয়ানমারের সমস্যা। চীন এই সমস্যার সমাধান চায় কিনা জানিনা। কারণ চীন মিয়ানমারের পুরোপুরি পক্ষে আছে। এখন চীনও বাংলাদেশের বিশেষ বন্ধু হয়েছে। চীনকে জিজ্ঞেস করুক চীন কি চায়? যখন কিছু দরকার হয় তখনতো চীনের কাছে ছুটে যায় বাংলাদেশ। এখন চীনই সাহায্য করুক। বাংলাদেশ চীনকে বলতে পারে, তোমরা অন্যদিকে সাহায্য করছো, তবে রোহিঙ্গা সংকট সমাধানেও সাহায্য করো।

বাংলাদেশ এবং মিয়ানমার দুই দেশই ভারতের বন্ধু। এই সম্পর্ক ভারতের কূটনীতিকদের জন্য উভয় সংকট তৈরি করেছিল। আপনার কি মনে হয়, বিদ্যমান সংকটে ভারত ভারসাম্য আনতে পেরেছে?

এ প্রসঙ্গে পিনাক রঞ্জন চক্রবর্তী বলেন, রোহিঙ্গা সমস্যা যতদিন থাকবে ততদিন ভারসাম্য করা মুশকিল হবে। রোহিঙ্গারা কি বাংলাদেশেই থাকবে, নাকি মিয়ানমারে চলে যাবে- এ বিষয়ে একটি সমাধান দরকার। মিয়ানমারের সরকার বলেছেন, আমরা রোহিঙ্গাদের ফিরিয়ে নিয়ে যাব। তার জন্য অপেক্ষা করতে হবে। রোহিঙ্গা সমস্যা সমাধানে বাংলাদেশ ভারতের সহায়তা চায়। দু’দেশের মধ্যস্তততার ক্ষেত্রে ভারত এগিয়ে আসতে পারে বলে আপনি মনে করেন?

এ প্রসঙ্গে পিনাক রঞ্জন চক্রবর্তী বলেন, ভারত তো সাহায্য করছে। ভারত বাংলাদেশকে ঋণ দিচ্ছে, রোহিঙ্গাদের ত্রাণ দিচ্ছে। আমরা মিয়ানমারের উপর চাপ সৃষ্টি করিয়ে দেব, মানে মিয়ানমারের সমস্যা আমরা সমাধান করে দিব- এটাতো হবে না। ওদিকে চীনতো এক পায়ে দাঁড়িয়ে সরাসরি মিয়ানমারের পক্ষ নিয়েছে। বাংলাদেশ ভারতে কাছে আশা করতে পারে কিন্তু এটা সমস্যাটা যে ভারত একাই সমাধান করে দিবে তাতো হয় না। 

সূত্র : বিবিসি বাংলা

সর্বাধিক পঠিত