• পরীক্ষামূলক সম্প্রচার
  • বৃহস্পতিবার, ২২ এপ্রিল ২০২১, ৯ বৈশাখ ১৪২৮
  • ||
  • আর্কাইভ

আজ বিএফএফ-সমকাল জাতীয় বিজ্ঞান বিতর্ক উৎসব

প্রকাশ:  ০৪ মার্চ ২০২১, ০৯:২৬
নিজস্ব প্রতিবেদক
প্রিন্ট

 ‘বিতর্ক মানেই যুক্তি-বিজ্ঞানেই মুক্তি’ এই শ্লোগানকে সামনে রেখে সমকাল সুহৃদ সমাবেশ চাঁদপুরের আয়োজনে বিএফএফ-সমকাল জাতীয় বিজ্ঞান বিতর্ক উৎসব-২০২১ আজ বৃহস্পতিবার সকাল ৯টায় চাঁদপুর প্রেসক্লাবের ৩য় তলায় অনুষ্ঠিত হবে। বিতর্ক প্রতিযোগিতায় স্কুল পর্যায়ের ৮টি দল অংশগ্রহণ করবে। স্কুলগুলো হলো- পুরাণবাজার মধুসূদন উচ্চ বিদ্যালয়, হাসান আলী সরকারি উচ্চ বিদ্যালয়, লেডী দেহলভী বালিকা উচ্চ বিদ্যালয়, মাতৃপীঠ সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়, গণি মডেল উচ্চ বিদ্যালয়, বাবুরহাট হাইস্কুল এন্ড কলেজ, আল আমিন একাডেমি স্কুল এন্ড কলেজ ও হামানকর্দ্দি পল্লী মঙ্গল উচ্চ বিদ্যালয়।
প্রতিযোগিতাটি ৩টি রাউন্ডে অনুষ্ঠিত হবে। ১ম রাউন্ডে প্রতিটি দল ‘সামাজিক যোগাযোগ মাধ্যম শিক্ষার্থীদের পাঠ্যবই বিমুখ করেছে’ এই বিষয়ের উপর প্রতিযোগিতায় অংশগ্রহণ করবে। ১ম রাউন্ড থেকে বিজয়ী ৪টি দল ২য় রাউন্ডে ‘শিক্ষার্থীদের বিজ্ঞানমনস্ক করে গড়ে তুলতে কেবলমাত্র ক্লাসের পড়ালেখা যথেষ্ট নয়’ এই বিষয়ের উপর প্রতিযোগিতায় অংশগ্রহণ করবে। ২য় রাউন্ড থেকে বিজয়ী ২টি দল ফাইনাল রাউন্ডে ‘কুসংস্কার দূরীকরণে বিজ্ঞানের চেয়ে সামাজিক আন্দোলন জরুরি’ এই বিষয়ের উপর প্রতিযোগিতায় অংশগ্রহণ করবে।
উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন চাঁদপুরের মাননীয় জেলা প্রশাসক অঞ্জনা খান মজলিশ এবং বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন চাঁদপুর পৌরসভার সুযোগ্য মেয়র অ্যাডঃ জিল্লুর রহমান জুয়েল। প্রতিযোগিতায় সকল অংশগ্রহণকারী প্রতিষ্ঠানকে সকাল সাড়ে ৮টার মধ্যে রেজিস্ট্রেশন করার জন্য অনুরোধ জানিয়েছেন দৈনিক সমকালের জেলা প্রতিনিধি ও চাঁদপুর প্রেসক্লাবের সভাপতি ইকবাল হোসেন পাটওয়ারী, সমকাল সুহৃদ সমাবেশ চাঁদপুর জেলা শাখার সভাপতি ডাঃ পীযূষ কান্তি বড়ুয়া ও সাধারণ সম্পাদক মোঃ খায়রুল আহছান সুফিয়ান।
উল্লেখ্য, সারাদেশে ৫৬০টি স্কুল এই প্রতিযোগিতায় স্ব স্ব জেলা পর্যায়ে অংশ নিচ্ছে। জেলা পর্যায়ে বিজয়ী দলটি বিভাগে এবং বিভাগ পর্যায়ে বিজয়ী হলে সে দল জাতীয় পর্যায়ে ফাইনালে লড়বে।