• পরীক্ষামূলক সম্প্রচার
  • শুক্রবার, ২৭ নভেম্বর ২০২০, ১২ অগ্রহায়ণ ১৪২৭
  • ||
  • আর্কাইভ

ব্রেকিং নিউজ

চতুরঙ্গ ইলিশ উৎসবের যুগপূর্তির যাত্রা শুরু

প্রকাশ:  ০২ অক্টোবর ২০২০, ১৮:৫৯
নিজস্ব প্রতিবেদক
প্রিন্ট

'জেগে উঠো মাটির টানে' এ সস্নোগানকে সামনে রেখে চাঁদপুরের ঐতিহ্যবাহী সাংস্কৃতিক সংগঠন চতুরঙ্গের আয়োজনে সেবা সিটি সেন্টার চতুরঙ্গ ইলিশ উৎসব শুরু হয়েছে। এই উৎসবের গৌরবের এক যুগপূর্তির আনুষ্ঠানিক যাত্রা শুরু হলো উৎসবমুখর পরিবেশে স্বাস্থ্যবিধি মেনে। গতকাল ১ অক্টোবর বৃহস্পতিবার বিকেলে চাঁদপুর জেলা শিল্পকলা একাডেমী মিলনায়তনে আয়োজিত সূচনা অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন চতুরঙ্গ ইলিশ উৎসবের লাগাতার ১২ বছরের আহ্বায়ক, দৈনিক চাঁদপুর কণ্ঠের প্রধান সম্পাদক রোটাঃ কাজী শাহাদাত। তিনি বলেন, দীর্ঘ ১১টি বছর পার হয়ে আজ এক যুগপূর্তি উদ্যাপন করছে চতুরঙ্গ ইলিশ উৎসব, যা সত্যিকারভাবে একটি বিরল রেকর্ড। এই মাহেন্দ্রক্ষণে যারা উপস্থিত হয়েছেন তাদেরকে আন্তরিক ধন্যবাদ জানাচ্ছি। আমরা ইলিশ উৎসবের প্রথম থেকেই দাবি জানিয়ে আসছিলাম মা ইলিশ ও জাটকা রক্ষায় জনসচেতনতা বৃদ্ধির লক্ষ্যে চাঁদপুরে সরকারিভাবে জাতীয় পর্যায়ের ইলিশ উৎসব আয়োজন করার জন্যে। আমরা কিন্তু আমাদের দাবি থেকে এখনো সরে আসিনি। আমরা আশা করছি, চাঁদপুরে একদিন জাতীয় পর্যায়ের ইলিশ উৎসব হবেই হবে।


ইলিশ উৎসবের রূপকার ও চতুরঙ্গের মহাসচিব হারুন আল রশিদের উপস্থাপনায় বক্তব্য রাখেন চতুরঙ্গের চেয়ারম্যান অ্যাডঃ বিনয় ভূষণ মজুমদার, মৎস্যজীবী নেতা আঃ মালেক দেওয়ান ও মানিক দেওয়ান। উদ্বোধনী পর্ব শেষে চাঁদপুরের ঐতিহ্যবাহী সাংস্কৃতিক সংগঠন সুরধ্বনি সঙ্গীত একাডেমী, অগি্নবীণা সাংস্কৃতিক সংগঠন, নৃত্যধারা, রংধনুসহ বিভিন্ন সাংস্কৃতিক সংগঠনের শিল্পীগণ সঙ্গীত ও নৃত্য পরিবেশন করেন। পরে শুরু হয় 'বিক্রেতা নয়, ক্রেতার সঠিক ভূমিকাই পারে মা ইলিশ রক্ষা করতে পারে।' বিষয়ের উপর বক্তৃতা পর্ব। চাঁদপুর বিতর্ক একাডেমির প্রতিষ্ঠাতা ও উৎসব কমিটির আহ্বায়ক রোটাঃ কাজী শাহাদাতের সভাপ্রধানে এবং চতুরঙ্গের মহাসচিব হারুন আল রশীদের পরিচালনায় এই বক্তৃতা পর্বে অংশ নেয় চাঁদপুর মাতৃপীঠ সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের ছাত্রী তাসপিয়া সুলতানা, জোবায়েদা জোয়া, সাফানা হোসেন মেধা, মুক্তিযোদ্ধা ব্যাংকার মহসীন পাঠান, বিশিষ্ট চিকিৎসক ডাঃ মাসুদ হাসান ও ইউপি মেম্বার পারভেজ কাজী রনি।

কবিতা আবৃত্তি অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন বিশিষ্ট ছড়াকার ও লেখক ডাঃ পীযূষ কান্তি বড়ুয়া। অনুষ্ঠানে কবিতা আবৃত্তি করেন বঙ্গবন্ধু আবৃত্তি পরিষদ ও সাহিত্য মঞ্চ সংগঠনের আবৃত্তিকারগণ। বৈশ্বিক মহামারি করোনাভাইরাসের কারণে প্রতি বছর সপ্তাহব্যাপী অনুষ্ঠানের আয়োজন না করে তা করা হয় ৩ দিনের জন্যে। তবে অনুষ্ঠানের লক্ষ্যণীয় দিক ছিলো শিল্পকলা একাডেমীর প্রবেশমুখে জীবাণুনাশক গেট। যা সচরাচর অনেক অনুষ্ঠানে তেমনভাবে চোখে পড়ে না। আয়োজকদের এ ধরনের স্বাস্থ্যসচেতনতায় আগত দর্শনার্থীসহ অতিথিবর্গ সন্তোষ প্রকাশ করেন। বর্তমানে করোনার ক্রান্তিকাল উপেক্ষা করেও চাঁদপুরে অনুষ্ঠিত প্রাণের উৎসব ইলিশ উৎসবে যোগ দেন বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক সংগঠনসহ বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ। তাদের উপস্থিতিতে যুগপূর্তি উৎসবের যাত্রা শুরুর প্রথম দিনে জেলা শিল্পকলা একাডেমী প্রাণবন্ত হয়ে উঠে। অনুষ্ঠানের সার্বিক পরিচালনার দায়িত্ব পালন করেন ইলিশ উৎসবের রূপকার সাংস্কৃতিক ব্যক্তিত্ব হারুন আল রশিদ।