• পরীক্ষামূলক সম্প্রচার
  • শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
  • ||
  • আর্কাইভ

জাতি আজ উদযাপন করবে স্বাধীনতার সুবর্ণজয়ন্তী

প্রকাশ:  ২৬ মার্চ ২০২১, ১০:১২
নিজস্ব প্রতিবেদক
প্রিন্ট

আজ ২৬ মার্চ মহান স্বাধীনতা ও জাতীয় দিবস। একই সাথে আজ স্বাধীনতার ৫০ বছর পূর্তিও। তাই এবার জাতীয় দিবসের সাথে যোগ হয়েছে স্বাধীনতার সুবর্ণজয়ন্তী। জাতির ইতিহাসে উল্লেখযোগ্য এ দিনটি খুবই গুরুত্বপূর্ণ হওয়ায় এটি ব্যাপক আয়োজন এবং অনেক আড়ম্বরপূর্ণ ও উৎসাহ উদ্দীপনায় পালিত হওয়ার কথা ছিলো। কিন্তু করোনাভাইরাসের দ্বিতীয় ধাপ খুব দ্রুত অবনতির দিকে যেতে থাকায় সকলেই উদ্বিগ্ন। এর মাঝেও স্বাস্থ্যবিধি মেনে স্বাধীনতা দিবসের কর্মসূচি পালিত হবে।


১৯৭১ সালের এ দিনে স্বাধীন-সার্বভৌম বাংলাদেশ প্রতিষ্ঠায় রক্তক্ষয়ী মুক্তিযুদ্ধ শুরু হয়। এ দিনটি বাঙালির হাজার বছরের ইতিহাসে সবচে গুরুত্বপূর্ণ দিন। এদিনে বাঙালি জাতি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আহ্বানে পাকিস্তানি শোষণ, অত্যাচার, নিপীড়ন ও জুলুমের বিরুদ্ধে সশস্ত্র মুক্তিযুদ্ধ শুরু করে। বঙ্গবন্ধুর অবর্তমানে মুজিবনগর সরকারের দিকনির্দেশনায় ও নেতৃত্বে বাঙালি মুক্তি সংগ্রাম চালিয়ে যায়। এ দিনটি আসলেই বাঙালির মনে পড়ে যায় নিরস্ত্র বাঙালির উপর পাক হানাদার বাহিনী ও তাদের দোসরদের সেই বর্বর কাহিনীর কথা। একই সাথে বাঙালির বীরত্বের ইতিহাসের কথাও মনে পড়ে যায়। এদিন বাঙালি জাতি বিনম্র শ্রদ্ধায় বীর মুক্তিযোদ্ধাদের স্মরণ করে থাকে এবং একই সাথে শপথ করে মুক্তিযুদ্ধের চেতনায় স্বপ্নের সোনার বাংলাদেশ গড়ার।

 


মহান স্বাধীনতা ও জাতীয় দিবসকে ঘিরে প্রতি বছরই সরকারিভাবে নানা কর্মসূচি পালিত হয়ে আসছে। এবার স্বাধীনতার সুবর্ণজয়ন্তী হওয়ায় করোনা পরিস্থিতির মাঝেও ব্যাপক কর্মসূচি গ্রহণ করা হয়েছে জেলা প্রশাসনের পক্ষ থেকে। ১ মার্চ থেকেই প্রশাসনের কর্মসূচি শুরু হয়েছে। ১ মার্চ থেকে ২৬ মার্চ প্রতিদিন জেলা শিক্ষা অফিসার, জেলা প্রাথমিক শিক্ষা অফিসার এবং সকল প্রতিষ্ঠান প্রধানের উদ্যোগে 'জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক নেতৃত্ব এবং সুবর্ণজয়ন্তীতে দেশের উন্নয়ন' বিষয়ে আলোচনা। মহান স্বাধীনতা ও জাতীয় দিবসের তাৎপর্য তুলে ধরে বিতর্ক প্রতিযোগিতা ও রচনা প্রতিযোগিতার আয়োজন। মহান স্বাধীনতা ও জাতীয় দিবসের সাথে সংগতিপূর্ণ অনুষ্ঠান আয়োজন।

 


১১ মার্চ থেকে ২৬ মার্চ প্রতিদিন বিকেল এবং সন্ধ্যায় জেলা তথ্য অফিসারের উদ্যোগে চাঁদপুর শহরতলীর বাবুরহাট, বাগাদী চৌরাস্তার মোড়, চাঁদপুর প্রধান ডাকঘরের নিকট সেতুর পাদদেশ, পুরাণবাজার মধুসূদন উচ্চ বিদ্যালয় মাঠসহ শহরের সুবিধাজনক জনবহুল স্থানে বঙ্গবন্ধুর জীবনালেখ্য ও স্বাধীনতা যুদ্ধের ইতিহাসভিত্তিক প্রামাণ্য চলচ্চিত্র প্রদর্শনী।

 


দিবসের কর্মসূচির মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে : সকল সরকারি, বেসরকারি, স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠান, ব্যাংক, বীমা ও ব্যক্তি মালিকানাধীন ভবনসমূহে সংশ্লিষ্ট অফিস, ভবন কর্তৃপক্ষ/মালিকের উদ্যোগে আলোকসজ্জাকরণ। আজ (২৬ মার্চ) সূর্যোদয়ের সাথে সাথে অঙ্গীকার পাদদেশ সংলগ্ন রেললাইনে একত্রিশবার তোপধ্বনির মাধ্যমে মহান স্বাধীনতা ও জাতীয় দিবসের শুভ সূচনা। সূর্যোদয়ের সাথে সাথে মহান স্বাধীনতা যুদ্ধে শহীদ ও বীর মুক্তিযোদ্ধাদের স্মরণে অঙ্গীকার পাদদেশে পুষ্পস্তবক অর্পণ। একই সময় সকল সরকারি, বেসরকারি, স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠান ও ভবনসমূহে যথাযথ মর্যাদায় জাতীয় পতাকা উত্তোলন। সকাল ৮টায় জেলা প্রশাসক কর্তৃক চাঁদপুর স্টেডিয়ামে আনুষ্ঠানিকভাবে জাতীয় পতাকা উত্তোলন, পুলিশ, আনসার ও ভিডিপি, বিএনসিসি, ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স, কারারক্ষী, রোভার স্কাউটস, স্কাউটস্, গার্লস গাইড ও কমিউনিটি পুলিশসহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান ও অন্যান্য শিশু-কিশোর সংগঠনের সালাম গ্রহণ ও কুচকাওয়াজ পরিদর্শন এবং শিক্ষা প্রতিষ্ঠান ও শিশু-কিশোর সংগঠনসমূহের ডিসপ্লে প্রদর্শন। বেলা ১১টায় সার্কিট হাউজের সম্মেলন কক্ষে বীর মুক্তিযোদ্ধা ও শহীদ পরিবারের সদস্যদের সংবর্ধনা প্রদান। বেলা ১১টায় জেলা তথ্য অফিসার ও সংশ্লিষ্ট সিনেমা হল কর্তৃপক্ষের উদ্যোগে জেলার সকল সিনেমা হলে ছাত্র-ছাত্রী ও শিশু-কিশোরদের জন্যে বিনামূল্যে মুক্তিযুদ্ধভিত্তিক চলচ্চিত্র প্রদর্শনী। দুপুর ১২টায় স্বাধীনতা দিবস কাবাডি টুর্নামেন্ট-২০২১ ও টেবিল টেনিস-২০২১ খেলার আয়োজন। বাদ যোহর স্ব স্ব প্রতিষ্ঠানের উদ্যোগে হাসপাতাল, জেলখানা, এতিমখানা, সরকারি শিশু সদন এবং মূক ও বধির স্কুলে উন্নতমানের খাবার পরিবেশন। বিকেল ৩টায় চাঁদপুর সরকারি মহিলা কলেজ মাঠে মহিলাদের আলোচনা সভা, ক্রীড়া প্রতিযোগিতা ও পুরস্কার বিতরণ অনুষ্ঠান। বিকেল ৪টায় চাঁদপুর স্টেডিয়ামে জেলা প্রশাসন একাদশ বনাম চাঁদপুর পৌরসভা একাদশের মধ্যে প্রীতি ফুটবল প্রতিযোগিতা ও পুরস্কার বিতরণ। সন্ধ্যা সাড়ে ৬টায় জেলা শিল্পকলা একাডেমীতে 'মুক্তিযুদ্ধ, স্বাধীনতা ও সুখী-সমৃদ্ধ বাংলাদেশ গঠনে ডিজিটাল প্রযুক্তির সার্বজনীন ব্যবহার' শীর্ষক আলোচনা সভা। সন্ধ্যা সাড়ে ৭টায় জেলা শিল্পকলা একাডেমীতে সাংস্কৃতিক অনুষ্ঠান। এছাড়াও ইসলামিক ফাউন্ডেশন ও স্ব স্ব ধর্মীয় উপাসনালয়ের ব্যবস্থাপনায় সুবিধাজনক সময়ে জাতির শান্তি, অগ্রগতি ও শহীদদের আত্মার শান্তি কামনা করে মসজিদ, মন্দির এবং গীর্জায় বিশেষ প্রার্থনা।

 


জেলা আওয়ামী লীগ

 


২৬ মার্চ স্বাধীনতার সুবর্ণজয়ন্তী (স্বাধীনতার ৫০ বছরপূর্তি) মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষে চাঁদপুর জেলা আওয়ামী লীগ ব্যাপক কর্মসূচি গ্রহণ করেছে। ২৬ মার্চ সকাল ৭ : ৩০ মিনিটে জেলা আওয়ামী লীগ কার্যালয়ে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন, সকাল ৮টায় জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে মাল্যদান, সকাল ৮:৩০ মিনিটে অঙ্গীকারের পাদদেশে পুষ্পস্তবক অর্পণ ও আলোচনা সভা। বাদ জুমা এবং সুবিধাজনক সময়ে বিভিন্ন মসজিদ, মন্দির ও অন্যান্য ধর্মীয় উপাসনালয়ে দোয়া ও বিশেষ প্রার্থনা অনুষ্ঠিত হবে।

 


স্বাস্থ্যবিধি অনুসরণপূর্বক মহান স্বাধীনতা ও জাতীয় দিবসের অনুষ্ঠান সফল করার জন্যে আওয়ামী লীগ ও সকল অঙ্গ-সহযোগী সংগঠন তথা সর্বস্তরের জনগণকে অংশগ্রহণ করার জন্যে অনুরোধ জানিয়েছেন চাঁদপুর জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আবু নঈম পাটওয়ারী দুলাল।

জেলা বিএনপি

 


স্বাধীনতার ৫০ বছরপূর্তি তথা সুবর্ণজয়ন্তী, মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উদ্যাপন উপলক্ষে চাঁদপুর জেলা বিএনপি বিভিন্ন কর্মসূচি গ্রহণ করেছে। কর্মসূচির মধ্যে রয়েছে : ২৬ মার্চ ভোর সাড়ে সাতটায় দলীয় কার্যালয়ে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন। সকাল সাড়ে ৮টায় জেলা বিএনপি কার্যালয়ের সামনে জমায়েত এবং শহরে লেকেরপাড়স্থ অঙ্গীকার পাদদেশে শহীদ মুক্তিযোদ্ধাদের প্রতি শ্রদ্ধা নিবেদন। সেখান থেকে ফিরে দলীয় কার্যালয়ে আলোচনা সভা অনুষ্ঠিত হবে। চাঁদপুর জেলা বিএনপির আহ্বায়ক শেখ ফরিদ আহমেদ মানিক স্বাধীনতা দিবসের এই কর্মসূচিতে উপস্থিত থাকবেন।

 


উক্ত কর্মসূচিতে বিএনপি ও অঙ্গ-সহযোগী সংগঠনের সকল পর্যায়ের নেতা-কর্মীদের উপস্থিত থাকার জন্যে জেলা বিএনপি সিনিয়র যুগ্ম আহ্বায়ক অ্যাডঃ সলিম উল্লাহ সেলিম অনুরোধ জানিয়েছেন।

সর্বাধিক পঠিত