• পরীক্ষামূলক সম্প্রচার
  • শুক্রবার, ২২ জানুয়ারি ২০২১, ৮ মাঘ ১৪২৭
  • ||
  • আর্কাইভ

ব্রেকিং নিউজ

স্কুলে স্কুলে নতুন বই বিতরণ শুরু

প্রকাশ:  ০২ জানুয়ারি ২০২১, ১৩:২২
নিজস্ব প্রতিবেদক
প্রিন্ট

প্রতি বছরের মত এবারও চাঁদপুরের সকল সরকারি-বেসরকারি প্রাথমিক ও মাধ্যমিক স্কুলগুলোতে শুরু হয়েছে নতুন শিক্ষাবর্ষের জন্যে বিনামূল্যে পাঠ্যপুস্তক বিতরণ। তবে করোনা মহামারির কারণে এবার বই উৎসব করে শিক্ষার্থীদের হাতে নতুন বই তুলে দেয়া হচ্ছে না। শিক্ষার্থীদের স্বাস্থ্যবিধির কথা চিন্তা করে একাধিক দিনে স্কুল থেকেই বই বিতরণ করা হচ্ছে।

শুক্রবার ১ জানুয়ারি বছরের প্রথম দিন স্কুলে স্কুলে শিক্ষার্থীদের বই বিতরণ শুরু হয়। শিক্ষার্থীরা স্কুলে এসে বই সংগ্রহ করছেন। স্বাস্থ্যবিধি মেনে শিক্ষার্থীদের হাতে বই তুলে দিচ্ছেন শিক্ষকরা।

এ বছর চাঁদপুরে মাধ্যমিক-প্রাথমিক স্তরের ৫৩ লাখ বই বিতরণ করা হবে বলে জেলা প্রশাসনের শিক্ষা শাখা সূত্রে জানা যায়। এর মধ্যে মাধ্যমিক স্তরে ৩৯ লাখ এবং প্রাথমিক স্তরে ১৪ লাখ বই পাবে ।

জেলা মাধ্যমিক শিক্ষা অফিস সূত্রে জানা গেছে, চাঁদপুরের ৮ উপজেলায় সকল মাধ্যমিক স্কুল, ভোকেশনাল, ইংরেজি ভার্সন, মাদ্রাসা ও এবতেদায়ি শিক্ষা প্রতিষ্ঠানে ২০২১ শিক্ষাবর্ষের জন্যে শিক্ষা অধিদপ্তর থেকে ২ লাখ ৯৫ হাজার ২শ' ৭৪ জন শিক্ষার্থীর জন্যে ৩৮ লাখ ৯৯ হাজার ৬৮০ কপি বইয়ের চাহিদা দেয়া হয়েছে। সেই বই পর্যায়ক্রমে স্কুলে স্কুলে বিতরণ করা হবে।

এবার সম্পূর্ণ ভিন্ন এক পরিস্থিতিতে নতুন পাঠ্যবই হাতে পেতে শুরু করেছে প্রাথমিক ও মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষার্থীরা। নেই কোনো শোরগোল, নেই উৎসবের আমেজ। স্বাস্থ্যবিধি মেনে শিক্ষার্থী ও অভিভাবকদের হাতে নতুন বই তুলে দিচ্ছে স্কুল কর্তৃপক্ষ।

করোনা সংক্রমণের কারণে গত বছরের ১৭ মার্চ থেকে বন্ধ থাকা শিক্ষাপ্রতিষ্ঠানগুলোর ছুটি ১৬ জানুয়ারি পর্যন্ত বাড়ানো হলেও বই সংগ্রহের জন্য ফের শিক্ষার্থীদের পদচারণায় মুখর হয়েছে স্কুলগুলো।

সরকারের পূর্ব ঘোষিত সিদ্ধান্ত মেনে নতুন বছরের প্রথম দিন প্রাথমিক ও মাধ্যমিক বিদ্যালয়গুলোতে বিনামূল্যে বই বিতরণ শুরু হয়। স্বাস্থ্যবিধি মেনে নতুন বই নিতে নিজ নিজ শিক্ষাপ্রতিষ্ঠানে গেছেন শিক্ষার্থী ও অভিভাবকেরা। সকাল থেকেই প্রাথমিক বিদ্যালয়ে শিক্ষার্থী কিংবা শিক্ষার্থীদের পক্ষে অভিভাবকেরা এবং মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষার্থীরা নিজে গিয়ে বই বিতরণের কর্মসূচিতে অংশ নেয়।

উল্লেখ্য, করোনা মহামারির ভয়াবহতা মাথায় রেখে এবার গতানুগতিক সময়ের মতো একদিনেই সব শিক্ষার্থীর হাতে বই বিতরণে সমস্যার কথা আগেই জানিয়েছিল শিক্ষা মন্ত্রণালয়। বৃহস্পতিবার প্রধানমন্ত্রী শেখ হাসিনা আনুষ্ঠানিকভাবে বই বিতরণ কর্মসূচির উদ্বোধন করলেও ১ জানুয়ারি থেকে ধাপে ধাপে শিক্ষার্থীদের হাতে পেঁৗছাবে নতুন বই।

বই বিতরণ বিষয়ে শিক্ষামন্ত্রী ডাঃ দীপু মনি জানিয়েছেন, এ বছরের বই বিতরণে সরকারি সিদ্ধান্ত অনুযায়ী একেকটি শ্রেণির শিক্ষার্থীদের তিন দিন করে বই দেওয়া হবে। এভাবে মাধ্যমিকে বই বিতরণ চলবে ১২ দিন ধরে।

সর্বাধিক পঠিত