• পরীক্ষামূলক সম্প্রচার
  • মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১
  • ||
  • আর্কাইভ

আজ মহান বিজয় দিবস

প্রকাশ:  ১৬ ডিসেম্বর ২০২০, ১১:১০
নিজস্ব প্রতিবেদক
প্রিন্ট

আজ ১৬ ডিসেম্বর, মহান বিজয় দিবস। বিজয়ের ৪৯ বছরপূর্তি আজ। ১৯৭১ সালে দীর্ঘ ৯ মাসের রক্তক্ষয়ী যুদ্ধে ৩০ লাখ শহীদের আত্মত্যাগের বিনিময়ে এ দিনে অর্জিত হয়েছিলো বাঙালির কাঙ্ক্ষিত বিজয়। বায়ান্নর ভাষা আন্দোলনের মধ্য দিয়ে সূচনা হয়েছিলো বাঙালির স্বাধীকার আন্দোলন। এ আন্দোলনের চূড়ান্ত পরিণতিতে ১৯৭১ সালে সংঘটিত হয় ৯ মাসের মুক্তিযুদ্ধ।


এদেশের সর্বস্তরের মানুুষ একাত্তরের ৭ মার্চ তৎকালীন রেসকোর্স ময়দানে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক ভাষণের পর প্রস্তুতি নিতে থাকে পাক হানাদার বাহিনীকে মোকাবিলা করার। ২৫ মার্চের কালো রাতে হানাদার বাহিনী এদেশের ঘুমন্ত নিরীহ বাঙালির উপর হত্যাযজ্ঞ চালায়। তাদের এ নির্মম হত্যাযজ্ঞ ও পৈশাচিক কর্মকা- দেখে বিশ্ববাসী হতভম্ব হয়ে পড়ে। শুরু হয় মুক্তিযুদ্ধ। নয় মাসের রক্তক্ষয়ী যুদ্ধে বীর বাঙালি পাক হানাদার বাহিনীকে পরাস্ত করে ১৬ ডিসেম্বর অর্জন করে মহান বিজয়। বাঙালি পায় স্বাধীন জাতি সত্ত্বার পরিচয়, পায় লাল সবুজের পতাকা। মহান এ বিজয় দিবস রাষ্ট্রীয়ভাবে বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে পালিত হয়ে থাকে প্রতি বছর। তবে এবার কোভিড-১৯ তথা করোনা ভাইরাসের কারণে জাতীয় কর্মসূচিতেই অনেক পরিবর্তন আনা হয়েছে। আলোচনা সভা হবে ভার্চুয়াল পদ্ধতিতে। শিশু-কিশোরদের কুচকাওয়াজও থাকছে না। দেশের সকল জেলায়ই সংক্ষিপ্ত কর্মসূচি অনুষ্ঠিত হবে।

 


মহান বিজয় দিবস উদ্যাপন উপলক্ষে চাঁদপুর জেলা সদরে জেলা প্রশাসনের উদ্যোগে নেয়া হয়েছে সংক্ষিপ্ত কর্মসূচি। আজ ১৬ ডিসেম্বর সূর্যোদয়ের সাথে সাথে চাঁদপুর শহরে মুক্তিযুদ্ধের স্মারক ভাস্কর্য 'অঙ্গীকার' পাদদেশে ৩১ বার তোপধ্বনির মধ্য দিয়ে দিবসের শুভ সূচনা করা হবে। এরপর অঙ্গীকার বেদীতে সকল শহীদ বীর মুক্তিযোদ্ধার প্রতি শ্রদ্ধা নিবেদন করে শ্রদ্ধার্ঘ অর্পণ করা হবে।

অন্যান্য কর্মসূচি : আজ সূর্যোদয়ের সাথে সাথে সকল সরকারি-বেসরকারি প্রতিষ্ঠান ও ভবনসমূহে জাতীয় পতাকা উত্তোলন, ইসলামিক ফাউন্ডেশন ও সংশ্লিষ্ট উপ-কমিটির ব্যবস্থাপনায় দিনের সুবিধাজনক সময়ে সকল মসজিদে জাতির শান্তি, অগ্রগতি ও শহীদদের আত্মার শান্তি কামনা করে বিশেষ দোয়া এবং সকল মন্দির, গীর্জা ও উপাসনালয়ে বিশেষ প্রার্থনা, দুপুরে সরকারি হাসপাতাল, এতিমখানা, জেলখানা, সরকারি শিশু পরিবার, মূক ও বধির বিদ্যালয়ে উন্নতমানের খাবার পরিবেশন, সকাল ১১টায় মহান বিজয় দিবস উপলক্ষে 'জাতির পিতার স্বপ্নের সোনার বাংলা বিনির্মাণে মুক্তিযুদ্ধের চেতনা ধারণ ও ডিজিটাল প্রযুক্তির সর্বোত্তম ব্যবহারের মাধ্যমে জাতীয় সমৃদ্ধি অর্জন' শীর্ষক ভার্চুয়াল আলোচনা সভা, সুবিধাজনক সময়ে বীর মুক্তিযোদ্ধা, যুদ্ধাহত মুক্তিযোদ্ধা ও শহীদ পরিবারের সদস্যদের জন্য বাড়িতে উপহার সামগ্রী প্রেরণ এবং সন্ধ্যা ৬টায় জেলা শিল্পকলা একাডেমীতে অনলাইনে মুক্তিযুদ্ধভিত্তিক সাংস্কৃতিক অনুষ্ঠান।

মহান বিজয় দিবস উপলক্ষে চাঁদপুর পৌরসভার উদ্যোগে শহরের শপথ চত্বর, ইলিশ চত্বর ও পৌর ভবন আলোকসজ্জা করা হয়েছে। এছাড়া আড়াইশ' শয্যা বিশিষ্ট চাঁদপুর সরকারি জেনারেল হাসপাতাল ভবন ও জেলা প্রশাসকের বাসভবনসহ বিভিন্ন সরকারি বাসভবন আলোকসজ্জা করা হয়েছে।

সর্বাধিক পঠিত