• পরীক্ষামূলক সম্প্রচার
  • বৃহস্পতিবার, ২৬ নভেম্বর ২০২০, ১১ অগ্রহায়ণ ১৪২৭
  • ||
  • আর্কাইভ

ব্রেকিং নিউজ

জুলাইর মাঝামাঝিতেই টেস্টিং ল্যাব স্থাপন হচ্ছে!

প্রকাশ:  ২৪ জুন ২০২০, ০৯:৩৪
এএইচএম আহসান উল্লাহ
প্রিন্ট

চাঁদপুরবাসীর জন্যে একটার পর একটা সুখবর দিয়ে যাচ্ছেন এবং কার্যেও তা পরিণত করে চলেছেন শিক্ষামন্ত্রী ডাঃ দীপু মনি। সকল সেক্টরে তাঁর উন্নয়নের ধারাবাহিকতার মধ্যে চিকিৎসা সেক্টর উল্লেখযোগ্য। চাঁদপুরে মেডিকেল কলেজ চালু হওয়া যার উল্লেখযোগ্য একটি অংশ। এখন চলছে তাঁর আরেক উন্নয়ন কর্মযজ্ঞ। যেটি বর্তমান সময়ে চাঁদপুরবাসীর জন্যে অত্যাবশ্যকীয় হয়ে দাঁড়িয়েছে। সেটি হচ্ছে চাঁদপুরে কোভিড-১৯-এর টেস্টিং ল্যাব স্থাপন। এ কাজটি যতো দ্রুত সম্ভব করার জন্যে তিনি প্রয়োজনীয় সবকিছু করে যাচ্ছেন।

বৈশ্বিক মহামারী কোভিড-১৯-এর প্রাদুর্ভাবে চাঁদপুরের জনগণ বলতে গেলে অনেকটা নাকাল অবস্থায় আছে। এ মহামারীর আগ্রাসন থেকে রক্ষা পেতে চাঁদপুরের জনগণের যে হারে কোভিড-১৯ শনাক্তকরণে পরীক্ষা করার কথা, সে হারে করা যাচ্ছে না। আবার দেখা গেছে যে, চাঁদপুর থেকে স্যাম্পল পরীক্ষার জন্যে ঢাকা পাঠানো হলে সে পরীক্ষার রিপোর্ট আসতে ১০-১২ দিন সময় লেগে যায়। রিপোর্ট আসতে এতো দীর্ঘ সময় লাগার কারণে নানা সমস্যার সৃষ্টি হওয়ার পাশাপাশি এর যথার্থতা নিয়েও প্রশ্ন দেখা দেয়।

এ সঙ্কট এবং সমস্যা সমাধানের একমাত্র পথ হচ্ছে চাঁদপুরে একটি কোভিড-১৯ পরীক্ষার ল্যাব স্থাপন। এটি করার জোরালো উদ্যোগ নিয়েছেন শিক্ষামন্ত্রী ডাঃ দীপু মনি। তিনি তাঁর নিজস্ব উদ্যোগে চাঁদপুর শহরে একটি ল্যাব স্থাপনে সক্রিয়ভাবে কাজ করে যাচ্ছেন। তাঁর লক্ষ্য হচ্ছে আগামী মাস তথা জুলাইর মাঝামাঝি সময়ে চাঁদপুরে কোভিড-১৯ ভাইরাস পরীক্ষার জন্যে টেস্টিং ল্যাব স্থাপন করা। যাতে আগামী মাস থেকেই চাঁদপুরের স্যাম্পল পরীক্ষা চাঁদপুরেই করানো যায়। এ কাজটি কার্যকরভাবে শুরু হতে হয়ত জুলাইর শেষ দিকেও সময় লেগে যেতে পারে। বিশ্বস্ত সূত্র থেকে এ তথ্য জানা গেছে।

চাঁদপুরের চিকিৎসা খাতে একেবারেই নতুনত্ব নিয়ে এই কাজটি হয়ে গেলে চাঁদপুর জেলাবাসী অনেক ভোগান্তি থেকে রক্ষা পাবে। তাছাড়া কোভিড-১৯ চলে গেলেও এই ল্যাব অন্যান্য টেস্টের ক্ষেত্রেও কাজে লাগবে।