• পরীক্ষামূলক সম্প্রচার
  • বুধবার, ২৫ নভেম্বর ২০২০, ১০ অগ্রহায়ণ ১৪২৭
  • ||
  • আর্কাইভ

ব্রেকিং নিউজ

উৎসবমুখর পরিবেশে চাঁদপুরে জাতীয় নজরুল সম্মেলনের আনুষ্ঠানিক উদ্বোধন

বঙ্গবন্ধু আর নজরুলের মাঝে আদর্শগত অনেক মিল : শিক্ষামন্ত্রী ডাঃ দীপু মনি এমপি

প্রকাশ:  ০৫ মার্চ ২০২০, ১২:৫৩
নিজস্ব প্রতিবেদক
প্রিন্ট

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান আর বিদ্রোহী কবি কাজী নজরুল ইসলামের মাঝে আদর্শগত মিল রয়েছে জানিয়ে উৎসবমুখর পরিবেশে চাঁদপুরে ৩দিনব্যাপী জাতীয় নজরুল সম্মেলন-২০২০-এর আনুষ্ঠানিক উদ্বোধন করেন শিক্ষামন্ত্রী ডাঃ দীপু মনি এমপি। গতকাল ৪ মার্চ সকাল ১১টায় চাঁদপুর জেলা শিল্পকলা একাডেমি মিলনায়তনে আয়োজিত সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে ডাঃ দীপু মনি বলেন, জাতির পিতা পরাধীন বাঙালি জাতির মুক্তির জন্যে আন্দোলন-সংগ্রাম করেছেন, তিনি দেশকে ভালোবেসেছেন, বর্ণ বৈষম্যহীন রাষ্ট্র গঠনের স্বপ্ন দেখেছেন, স্বপ্ন দেখেছেন সুখী-সমৃদ্ধ বাংলাদেশ গড়ার, যে দেশে থাকবে না ধর্মে ধর্মে বিদ্বেষ, থাকবে না সাম্প্রদায়িকতা। আর এ স্বপ্ন পূরণ করতে গিয়ে জাতির জনককে জেলে যেতে হয়েছিল বার বার। একইভাবে কাজী নজরুল ইসলামের জীবনাদর্শের প্রতি নজর দিলে জাতির জনকের চিন্তা-চেতনার অনেক মিল খুঁজে পাওয়া যাবে। তিনি পরাধীন জাতির মুক্তির জন্যে যুদ্ধে গিয়েছেন, তিনি লেখনীর মাধ্যমে জাতিকে উজ্জীবিত করতে পেরেছেন। তিনি ছিলেন সাম্যের কবি, বিদ্রোহী কবি, মানুষের কবি, তিনি কোনো সম্প্রদায়ের কবি ছিলেন না। তার অজ¯্র লেখায় ফুটে উঠেছে সকল শ্রেণী-পেশার মানুষের কথা। তিনি যেমনি ছোটদের জন্য লিখেছেন, তেমনিভাবে তার লেখনীতে স্থান পেয়েছে গজল, হামদ, নাতসহ ধর্মীয় লেখা, তার লেখা শ্যামা সংগীতও হয়েছে সমাদৃত। তিনিও জেল খেটেছেন মানুষের কথা বলতে গিয়ে। তাই আমাদেরকে সকল জাত-পাত দূরে ঠেলে দিয়ে প্রকৃত মানুষ হতে হবে, বঙ্গবন্ধুর সোনার বাংলাদেশ গড়ে তুলতে হবে। জাতির জনক শেখ মুজিবুর রহমানের স্বপ্ন বাস্তবায়ন করতে হবে। আমরা ১৭ মার্চ এ মহান নেতার জন্মশতবার্ষিকী পালন করবো। মহান নেতার জন্মশতবার্ষিকীর মাসে চাঁদপুরে জাতীয় নজরুল সম্মেলন অনুষ্ঠিত হচ্ছে, যা খুবই আনন্দের। সওগাত সম্পাদকের মাধ্যমে চাঁদপুরের মানুষের সাথে নজরুলের একটি নিবিড় সম্পর্ক গড়ে উঠেছে, যা অস্বীকার করা যাবে না। তারই ধারাবাহিকতায় নজরুলের স্মৃতিচিহ্ন রক্ষায় তাকে স্মরণীয় করে রাখার লক্ষ্যে ২৪ মে নজরুলের জন্মজয়ন্তীর আগেই চাঁদপুরে যাতে তার মুরাল বা কোনো স্থাপনা নির্মাণ করা যায় সে ব্যবস্থা গ্রহণ করা হবে বলেও তিনি জানান। তিনি আরো বলেন, বাংলাদেশ যতদিন থাকবে কাজী নজরুল ইসলামও ততদিন আমাদের মাঝে চির অম্লান হয়ে বেঁচে থাকবেন।
উদ্বোধনী অনুষ্ঠানে সভাপ্রধানের বক্তব্যে জেলা প্রশাসক মোঃ মাজেদুর রহমান খান বলেন, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কাজী নজরুল ইসলামকে কলকাতা থেকে এনে বাংলাদেশকে সমাদৃত করেছেন। তিনি কবিকে খুব ভালোবাসতেন, সম্মান দিতেন। কবি নজরুল যে স্বপ্ন দেখেছেন তা শুধু তার নিজের স্বপ্ন নয়, সে স্বপ্ন ছিল সমগ্র বাঙালি জাতির। জাতির পিতা শেখ মুজিবুর রহমান ১৯৭২ সালের ২৪ মে কাজী নজরুল ইসলামকে সপরিবারে বাংলাদেশে এনে জাতীয় কবির মর্যাদায় অভিষিক্ত করেন। তিনি নবপ্রজন্মকে জাতির জনকের স্বপ্ন পূরণের মাধ্যমে এগিয়ে যাওয়ার আহ্বান জানান। যাতে তাদের ভালো কাজগুলো আগামী প্রজন্ম কৃতজ্ঞতার সাথে স্মরণ করেন।
উদ্বোধনী আলোচনা সভায় সম্মানিত অতিথির বক্তব্য রাখেন সাবেক সচিব, বিশিষ্ট ছড়াকার ও শিশু সাহিত্যিক ফারুক হোসেন। বিশেষ অতিথি ছিলেন অতিরিক্ত পুলিশ সুপার (পদোন্নতিপ্রাপ্ত পুলিশ সুপার) মোঃ মিজানুর রহমান ও জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মুক্তিযোদ্ধা আবু নঈম পাটওয়ারী দুলাল। মুখ্য আলোচকের বক্তব্য রাখেন কবি নজরুল ইনস্টিটিউটের নির্বাহী পরিচালক অতিরিক্ত সচিব মোঃ আব্দুর রাজ্জাক ভূঞা। আলোচক হিসেবে বক্তব্য রাখেন চাঁদপুর সরকারি কলেজের সদ্য অবসরপ্রাপ্ত অধ্যক্ষ প্রফেসর ড. এসএম দেলওয়ার হোসেন, চাঁদপুর সাহিত্য একাডেমীর মহাপরিচালক রোটারিয়ান কাজী শাহাদাত ও চাঁদপুর প্রেসক্লাবের সাধারণ সম্পাদক এএইচএম আহসান উল্ল্যাহ। স্বাগত বক্তব্য রাখেন কবি নজরুল ইনস্টিটিউটের প্রকল্প পরিচালক ও সচিব মোঃ আব্দুর রহিম। অনুষ্ঠান পরিচালনা করেন বিশিষ্ট আবৃত্তিকার ও ছড়াকার ডাঃ পীযূষ কান্তি বড়ুয়া। কবি নজরুল ইনস্টিটিউট, সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের আয়োজনে ও জেলা প্রশাসনের সহযোগিতায় আয়োজিত জাতীয় নজরুল সম্মেলনের উদ্বোধনী আলোচনা সভায় জেলা শিল্পকলা অডিটরিয়াম ছিলো লোকে লোকারণ্য। আমন্ত্রিত অতিথি, প্রশাসনিক কর্মকর্তা, বিদ্যালয়ের শিক্ষক, ছাত্র-ছাত্রী, বিভিন্ন সামাজিক সাংস্কৃতিক সংগঠনের নেতৃবৃন্দসহ সাধারণ মানুষের উপস্থিতিতে সম্মেলনস্থল উৎসবমুখর পরিবেশে রূপ নেয়। উদ্বোধনী আলোচনার পূর্বে চাঁদপুর হাসান আলী সরকারি উচ্চ বিদ্যালয়ের মাঠ হতে এক বর্ণাঢ্য র‌্যালি বের করা হয়। র‌্যালিতে শিক্ষামন্ত্রী ডাঃ দীপু মনি এমপিসহ সকল শ্রেণী-পেশার মানুষ অংশগ্রহণ করেন।

 

সর্বাধিক পঠিত