• পরীক্ষামূলক সম্প্রচার
  • শুক্রবার, ২৭ নভেম্বর ২০২০, ১২ অগ্রহায়ণ ১৪২৭
  • ||
  • আর্কাইভ

ব্রেকিং নিউজ

আজ থেকে চাঁদপুরে শুরু হচ্ছে তিনদিনব্যাপী জাতীয় নজরুল সম্মেলন

প্রকাশ:  ০৪ মার্চ ২০২০, ১৩:২৪
নিজস্ব প্রতিবেদক
প্রিন্ট

আজ ৪ মার্চ থেকে ৬ মার্চ পর্যন্ত ৩ দিনব্যাপী চাঁদপুর জেলা শিল্পকলা একাডেমী অডিটোরিয়ামে অনুষ্ঠিত হবে জাতীয় নজরুল সম্মেলন। কবি নজরুল ইনস্টিটিউট ও সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের উদ্যোগে এবং জেলা প্রশাসনের সহযোগিতায় 'নজরুলের অপ্রচলিত গানের সুর সংগ্রহ, স্বরলিপি প্রণয়ন, সংরক্ষণ, প্রচার এবং নবীন প্রজন্মকে উদ্বুদ্ধকরণ' শীর্ষক প্রকল্পের আওতায় এ সম্মেলনের আয়োজন করা হয়েছে।

এ উপলক্ষে আজ ৪ মার্চ বুধবার সকাল ১০টায় হাসান আলী সরকারি উচ্চ বিদ্যালয়ের মাঠ হতে বের হবে বর্ণাঢ্য র‌্যালি। র‌্যালি শেষে সকাল সাড়ে ১০টায় জেলা শিল্পকলা অডিটোরিয়ামে আয়োজিত জাতীয় নজরুল সম্মেলনের উদ্বোধনী ও আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন শিক্ষামন্ত্রী ডাঃ দীপু মনি এমপি। অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন জেলা প্রশাসক মোঃ মাজেদুর রহমান খান। উদ্বোধনী দিনে সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বিশিষ্ট ছড়াকার, শিশুসাহিত্যিক এবং সাবেক সচিব ফারুক হোসেন। বিশেষ অতিথি থাকবেন পুলিশ সুপার মাহবুবুর রহমান পিপিএম (বার), জেলা আওয়ামী লীগের সভাপতি ও পৌর মেয়র নাছির উদ্দিন আহমেদ, সাধারণ সম্পাদক আবু নঈম পাটওয়ারী দুলাল। মুখ্য আলোচক থাকবেন কবি নজরুল ইনস্টিটিউটের নির্বাহী পরিচালক অতিরিক্ত সচিব মোঃ আব্দুর রাজ্জাক ভূঞা। আলোচক হিসেবে উপস্থিত থাকবেন চাঁদপুর সরকারি কলেজের সদ্য সাবেক অধ্যক্ষ প্রফেসর ড. এএসএম দেলওয়ার হোসেন, চাঁদপুর সাহিত্য একাডেমীর মহাপরিচালক কাজী শাহাদাত ও হাজীগঞ্জ ডিগ্রি কলেজের সাবেক অধ্যক্ষ প্রফেসর মিহির কান্তি রায়।

স্বাগত বক্তব্য প্রদান করবেন কবি নজরুল ইনস্টিটিউটের সচিব ও প্রকল্প পরিচালক মোঃ আব্দুর রহিম। বিকেল ৪টায় অনুষ্ঠিত হবে 'নজরুল- জীবন পরিক্রমা' তথ্যচিত্র প্রদর্শনী। সন্ধ্যায় সাড়ে ৬টায় পর্যায়ক্রমে অনুষ্ঠিত হবে কবিতা পাঠ, সংগীত ও নৃত্য। পরদিন ৫ মার্চ বৃহস্পতিবার সকাল ১০টায় আলোচনা সভায় প্রধান অতিথি ও মুখ্য আলোচক হিসেবে উপস্থিত থাকবেন সরকারের সাবেক সচিব আকতারী মমতাজ। স্বাগত ভাষণ প্রদান করবেন কবি নজরুল ইনস্টিটিউটের সচিব মোঃ আব্দুর রহিম। বিকেল ৪টায় হবে নজরুল জীবনপরিক্রমা তথ্যচিত্র প্রদর্শনী। সন্ধ্যা সাড়ে ৬টায় থাকবে সাংস্কৃতিক অনুষ্ঠান, কবিতা পাঠ ও নৃত্যানুষ্ঠান। পরদিন ৬ মার্চ শুক্রবার সকাল ১০টায় অনুষ্ঠিত হবে আলোচনা সভা। প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন কবি আসাদ মান্নান। স্বাগত বক্তব্য প্রদান করবেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) এসএম জাকারিয়া। বিকেল ৩টায় হবে নজরুল জীবনপরিক্রমা তথ্যচিত্র প্রদর্শনী, বিকেল সাড়ে ৪টায় সনদ ও পুরস্কার বিতরণ। সন্ধ্যা সাড়ে ৬টায় কবিতা পাঠ, সংগীত ও নৃত্যানুষ্ঠান অনুষ্ঠিত হবে। প্রতিদিনের অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন জেলা প্রশাসক মোঃ মাজেদুর রহমান খান। এছাড়া প্রতিদিন বিকেল ৪টা হতে রাত ৯টা পর্যন্ত সম্মেলন প্রাঙ্গণে অনুষ্ঠিত হবে গ্রন্থমেলা। এছাড়া ২ থেকে ৬ মার্চ পর্যন্ত রয়েছে পাঁচদিনব্যাপী নজরুল সংগীত প্রশিক্ষণ।