• পরীক্ষামূলক সম্প্রচার
  • বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১
  • ||
  • আর্কাইভ

চাঁদপুরে আসামির পলায়ন, ৩ কারারক্ষী বরখাস্ত

প্রকাশ:  ০২ অক্টোবর ২০১৭, ১১:৩২ | আপডেট : ০২ অক্টোবর ২০১৭, ১১:৫৫
পূর্বপশ্চিম ডেস্ক
প্রিন্ট

চাঁদপুর জেলা কারাগার থেকে মুখলেছুর রহমান (৩০) নামে এক হত্যা মামলার আসামি পালিয়ে যাওয়ার ঘটনায় তিন কারারক্ষীকে সাময়িক বরখাস্ত করা হয়েছে। তারা হলেন, প্রধান কারারক্ষী শরিফুল ইসলাম, সহকারী প্রধান কারারক্ষী হেদায়েত উল্লাহ ও কারারক্ষী নাজমুল হাসান।

গত বৃহস্পতিবার (২৮ সেপ্টম্বর) মুখলেছুর কারাগার থেকে পালিয়ে যায়। তবে সে কিভাবে পালিয়ে গেছে সে ব্যাপারে নিশ্চিত হওয়া যায়নি। যদিও অভিযোগ উঠেছে, কারা কর্তৃপক্ষের দায়িত্বে অবহেলা কিংবা যোগসাজশে সে পালাতে সক্ষম হয়েছে। মুখলেছুর চাঁদপুর জেলার মতলব উত্তর উপজেলার ছেংগারচর এলাকার মো. আব্দুর রহমানের ছেলে।

চাঁদপুর কারাগারের জেলার আবু মুছা জানান, ঘটনার পরপরই প্রধান কারারক্ষীসহ তিন কারারক্ষীকে বরখাস্ত করা হয়েছে। হত্যা মামলার আসামি মুখলেছুর রহমান কারাগার থেকে পালিয়ে গেছে বিষয়টি দুঃখজনক। বিষয়টি ঊর্ধ্বতন কর্মকর্তাদের জানানো হয়েছে বলে জানান তিনি।

পলাতক আসামি মুখলেছুর রহমানকে খুঁজ বের করার জন্য সাংবাদিকদের সহযোগিতা কামনা করেছেন জেলার।

এদিকে এ ঘটনায় তদন্তের জন্য ঢাকার ডিআইজির নেতৃত্বে তিন সদস্যের তদন্ত কমিটি গঠন করা হয়েছে বলে জানা গেছে। কমিটির সদস্যরা হলেন কুমিল্লার সুপারিনটেডেন্ট, ফেনী কারাগারের জেলার ও চাঁদপুর কারাগারের জেলার। ইতিমধ্যে তদন্তকারী টিম ২৯ সেপ্টেম্বর ও ৩০ সেপ্টেম্বর ঘটনাস্থল জেলা কারাগারে তদন্ত করে গেছেন। কয়েকদিনের মধ্যেই তদন্ত প্রতিবেদন জমা দেয়া হবে। তার আলোকেই পরর্বর্তী ব্যবস্থা গ্রহণ করা হবে বলে জানান জেলার।

এ ঘটনায় চাঁদপুর জেলা কারাগারের ঊর্ধ্বতন অনেক কারারক্ষী ও কর্মকর্তা জড়িত বলে প্রাথমিকভাবে বিভিন্ন সূত্রে জানা গেছে। যদিও ঊর্ধ্বতন কর্মকর্তাদের কয়েকজনকে বাঁচানোর জন্য ঘটনা ধামাচাপা দিতে তিনজন নিন্ম পর্যায়ের কারারক্ষীকে লোক দেখানো সাময়িক বরখাস্ত করা হয়েছে।

বিষয়টি চাঁদপুর জেলা প্রশাসক মো. আব্দুস সবুর মন্ডলকে অবগত করা হয়েছে বলে জানা গেছে।