• পরীক্ষামূলক সম্প্রচার
  • শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
  • ||
  • আর্কাইভ

নতুন চারটি মেরিন একাডেমিতে শিক্ষা কার্যক্রম চালু হচ্ছে এ বছর : শিক্ষামন্ত্রী ডাঃ দীপু মনি এমপি

প্রকাশ:  ৩০ জানুয়ারি ২০২১, ১২:৫০
নিজস্ব প্রতিবেদক
প্রিন্ট

শিক্ষামন্ত্রী ডাঃ দীপু মনি এমপি বলেছেন, মেরিটাইম সেক্টরে দেশ এগিয়ে যাচ্ছে। এই সেক্টরের উন্নয়নে সরকারের প্রচেষ্টা অব্যাহত থাকবে। মেরিনারদের বিপুল চাহিদা বিবেচনায় বরিশাল, সিলেট, রংপুর ও পাবনায় নতুন চারটি মেরিন একাডেমিতে এ বছর থেকে শিক্ষা কার্যক্রম চালু হচ্ছে।

গতকাল ২৯ জানুয়ারি শুক্রবার চট্টগ্রামে বাংলাদেশ মেরিন একাডেমিতে ৫৪ ব্যাচ ক্যাডেটদের গ্র্যাজুয়েশন প্যারেড (মুজিব শতবর্ষ গ্র্যাজুয়েশন প্যারেড) অনুষ্ঠানে এসব কথা বলেন মন্ত্রী। অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী ও শিক্ষা উপমন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল। স্বাগত বক্তব্য রাখেন মেরিন একাডেমির কমান্ডেন্ট ড. সাজিদ হোসেন।

শিক্ষামন্ত্রী বলেন, ২০২১ সাল নাগাদ মধ্যম আয়ের এবং ২০৪১ সাল নাগাদ উন্নত দেশ গড়তে দক্ষ মানবসম্পদ গড়ে তোলা জরুরি। এ লক্ষ্যে আধুনিক ও বিশ্বমানের দক্ষতানির্ভর কারিগরি শিক্ষার ওপর জোর দিচ্ছে বর্তমান সরকার। প্রধানমন্ত্রী শেখ হাসিনা বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা বিনির্মাণে কাজ করে যাচ্ছেন।

দুই বছর মেয়াদী ৫৪তম ব্যাচে ১০৪ জন ক্যাডেট নটিক্যাল (নৌ) ও ইঞ্জিনিয়ার (প্রকৌশল) শাখায় গ্র্যাজুয়েশন সম্পন্ন করেছেন। এর মধ্যে ইঞ্জিনিয়ার শাখায় ৫৫ জন ও নটিক্যাল শাখায় ৪৯ জন শিক্ষার্থী। এবার সেরা ক্যাডেট হিসেবে রাষ্ট্রপতি স্বর্ণপদকে ভূষিত হন মোঃ সালমান হাসান। সর্বোচ্চ নম্বর প্রাপ্তির জন্যে নৌ শাখায় আবু সালেহ এবং প্রকৌশল শাখায় ইকবাল মাহমুদ ইকরা নৌপরিবহন মন্ত্রণালয়ের রৌপ্য পদক লাভ করেন। শিক্ষামন্ত্রী ক্যাডেটদের মাঝে পুরস্কার বিতরণ করেন।

সর্বাধিক পঠিত