• পরীক্ষামূলক সম্প্রচার
  • শনিবার, ২৮ নভেম্বর ২০২০, ১৩ অগ্রহায়ণ ১৪২৭
  • ||
  • আর্কাইভ

ব্রেকিং নিউজ

ফের বাড়লো দেশি পেঁয়াজের দাম

প্রকাশ:  ০২ ফেব্রুয়ারি ২০২০, ১২:১৩
নিজস্ব প্রতিবেদক
প্রিন্ট

এক সপ্তাহের ব্যবধানে ফের দেশি পেঁয়াজের মূল্য বেড়ে কেজিতে ৬০টা।  গত সপ্তাহে যে পেঁয়াজের কেজি বিক্রি হয়েছে ১০০ টাকায়, ওই পেঁয়াজের কেজি এখন ১৫০ থেকে ১৬০ টাকায় বিক্রি হচ্ছে। রাজধানীর কারওয়ান বাজার, মানিকনগর ও শুক্রাবাদ বাজারে খোঁজ নিয়ে এই তথ্য জানা গেছে।

 

তবে, সরকারি বিপণন সংস্থা ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশের (টিসিবি) তথ্য বলছে, এক সপ্তাহের ব্যবধানে দেশি পেঁয়াজের মূল্য বেড়েছে ৫০ টাকা।

 

 

খুচরা পেঁয়াজ ব্যবসায়ীরা বলছেন, আগামীতে এই পণ্যটির মূল্য আরও বাড়বে। কারণ, এখন দেশি পেঁয়াজের ভরা মৌসুম। এই সময়ে এর মূল্য সবচেয়ে কম থাকে। এ প্রসঙ্গে কাওরান বাজার এলাকার পেঁয়াজ ব্যবসায়ী বাহরুল ইসলাম বলেন, ‘কিছুদিন পরই পেঁয়াজের সরবরাহ কমে আসবে। কারণ, এখন পেঁয়াজের মৌসুম। সরবরাহ বেশি। তবু পেঁয়াজের মূল্য বাড়তি।’

 

পেঁয়াজের ভরা মৌসুমে মূল্য বেড়ে যাওয়ায় ক্রেতাদের মধ্যে অসন্তোষ দেখা গেছে।  টিসিবির হিসাবে, গত এক বছরে দেশি পেয়াজের মূল্য বেড়েছে ৫০০ শতাংশ। ২০১৯ সালের ৩১ জানুয়ারি যে পেঁয়াজের মূল্য ছিল ২০ থেকে ২৫ টাকা। ২০২০ সালের ৩১ জানুয়ারি সেই পেঁয়াজ বিক্রি হয়েছে ১৫০ থেকে ১৬০ টাকা।

 

ব্যবসায়ীরা বলছেন, দেশি পেঁয়াজের সঙ্গে আমদানি (তুরস্কের) পেঁয়াজের মূল্যও বেড়েছে। গত সপ্তাহে আমদানি করা যে পেঁয়াজ ৬০-৮০ টাকায় পাওয়া যেতো, সেই পেঁয়াজ শুক্রবার (৩১ জানুয়ারি) বিক্রি হচ্ছে ১০০ থেকে ১৪০ টাকায়। টিসিবির হিসাবে, এক বছরের ব্যবধানে আমদানি করা পেঁয়াজের মূল্য বেড়েছে ৪২৫ শতাংশ।

 

বাজার ঘুরে দেখা যায়, শুধু যে পেঁয়াজের বাজার গরম, তা নয়, চাল, ডাল, রসুন, এলাচ, শুকনো মরিচ ও চিনির মূল্য বেড়েছে। গত সপ্তাহে সরু চালের মূল্য ছিল কেজিতে ৫২ টাকা। এখন সেই চাল বিক্রি হচ্ছে ৫৪ টাকায়। একইভাবে ৫২ টাকা কেজি সাধারণ মানের মিনিকেট ও নাজির চাল বিক্রি হচ্ছে ৫৪ টাকা কেজি দরে।