• পরীক্ষামূলক সম্প্রচার
  • শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
  • ||
  • আর্কাইভ

তিন বছরের বিরতি ভেঙে ফিরছেন হাসান মাসুদ

প্রকাশ:  ২৫ জুলাই ২০১৯, ১২:২৮
নিজস্ব প্রতিবেদক
প্রিন্ট
অভিনয়ে তিন বছরের বিরতি ভেঙে কলকাতার একটি চলচ্চিত্রে অভিনয় করছেন অভিনয়শিল্পী হাসান মাসুদ।

শিশুসাহিত্যিক সুকুমার রায়ের গল্পে চলচ্চিত্রটি নির্মাণ করছেন কলকাতার পরিচালক দেবরাজ; প্রধান চরিত্রে অভিনয় করবেন হাসান মাসুদ। চলচ্চিত্রের বাকি অভিনয়শিল্পী ও কলাকুশলী নেওয়া হবে কলকাতা থেকে।

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে তিনি বলেন, “ইউটিউবে আমার কাজগুলো দেখে উনি (পরিচালক) আমাকে চরিত্রটা করার প্রস্তাব দেন। আমি মোটামুটি সম্মতি দিয়েছি। আগামী মাসে উনি ঢাকায় এলে পুরো বিষয়টি চূড়ান্ত করব।”

এক সময়ের তুমুল ব্যস্ত এ অভিনয়শিল্পীকে ২০১৬ সালের পর থেকে আর কোনো নাটক-চলচ্চিত্রে দেখা যায়নি। মাঝে বেশকিছু নাটক-চলচ্চিত্রে অভিনয়ের প্রস্তাব পেলেও সবিনয়ে ‘না’ করেছেন।

প্রায় তিন বছর অভিনয়ের বাইরে থাকার কারণ হিসেবে তিনি বললেন, “প্রতিদিন সকাল-সন্ধ্যা অভিনয় করতে করতে ক্লান্ত হয়ে গিয়েছিলাম। ফলে কাজগুলো খুব একটা উপভোগ করছিলাম না; ফলে আস্তে আস্তে নিজেকে গুটিয়ে নিয়েছি।”

তার একমাত্র ছেলে সূর্য সাকিব মাসুদ ২০১৭ সালে রাজধানীর একটি ইংরেজি মাধ্যম স্কুল থেকে ও লেভেল পরীক্ষা দেন। পরীক্ষার সময় ছেলের পড়াশোনার দেখভালের জন্যও অভিনয়ে সময় দিতে পারেননি তিনি। তার ছেলে ১৫ অগাস্ট আমেরিকায় পাড়ি জমাবেন; ভর্তি হয়েছেন মিশিগান স্টেট ইউনিভার্সিটির মেক্যানিক্যাল ইঞ্জিনিয়ারিং বিভাগে।

‘ব্যাচেলর’ চলচ্চিত্রের মধ্য দিয়ে বড়পর্দায় অভিষেক হওয়া এ অভিনেতার স্ত্রী সানজিদা শিমুল নিকেতনে একটি স্কুল পরিচালনা করেন। সেই স্কুলের চেয়ারম্যানের দায়িত্বে আছেন হাসান মাসুদ।

ভিনয়ের বাইরে থাকা তিনটি বছর নিশ্চিন্তেই ছিলেন বলে জানালেন তিনি।

“নির্মল একটা জীবন কাটিয়েছি, ঘর থেকেও বেরও হই না। আমার কোনো টেনশন নাই কালকে শুটিং আছে কিংবা পরশু শুটিং আছে।”

ভালো চিত্রনাট্য পেলে আবারও অভিনয়ে নিয়মিত হতে চান  ৫৭ বছরে পা দেওয়া এ অভিনয়শিল্পী।

অভিনয় শুরুর আগে ১৯৮৩ সালে বাংলাদেশ সেনাবাহিনীতে ক্যাডেট হিসেবে যোগ দেন; ১৯৮৫ সালে সেকেন্ড লেফটেন্যান্ট হিসেবে কমিশন পান; ১৯৯২ সালে ক্যাপ্টেন হিসেবে প্রাতঃকালীন অবসর গ্রহণ করেন। পরে তিনি সাংবাদিকতা শুরু করেন।

‘ব্যাচেলর’ ছাড়াও অভিনয় করেন মোস্তফা সরফার ফারুকীর ‘মেড ইন বাংলাদেশ’ চলচ্চিত্রে। পাশাপাশি অসংখ্য দর্শকপ্রিয় নাটকে অভিনয় করেন।

সর্বাধিক পঠিত