• পরীক্ষামূলক সম্প্রচার
  • শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
  • ||
  • আর্কাইভ

একাদশে ভর্তি আবেদনের সময় বাড়লো

প্রকাশ:  ১৬ জানুয়ারি ২০২২, ১১:২৫
নিজস্ব প্রতিবেদক
প্রিন্ট


একাদশ শ্রেণিতে ভর্তির জন্যে অনলাইনে আবেদনের সময় দুদিন বাড়ানো হয়েছে। ১৭ জানুয়ারি রাত ১২টা পর্যন্ত শিক্ষার্থীরা আবেদন করতে পারবে। শিক্ষার্থীদের আবেদনের সময়সীমা নিয়ে বুয়েটের সঙ্গে আন্তঃশিক্ষা বোর্ড কমিটির সভা হয়েছে। সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়েছে।
বিষয়টি নিশ্চিত করে ঢাকা শিক্ষা বোর্ডের কলেজ পরিদর্শক অধ্যাপক আবু তালেব মোঃ মোয়াজ্জেম হোসেন গণমাধ্যমকে বলেন, আন্তঃশিক্ষা বোর্ড কমিটির সমন্বয়ক ও ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক নেহাল আহমেদের সভাপতিত্বে অনুষ্ঠিত বৈঠকে একাদশে ভর্তির আবেদনের সময় দুদিন বাড়ানো হয়েছে।
তিনি বলেন, এসএসসিতে এবার ২০ লাখ ৯৬ হাজার শিক্ষার্থী পাস করেছে। সেখানে এখন পর্যন্ত আবেদন করেছে ১৫ লাখেরো বেশি শিক্ষার্থী। আমরা ধারণা করছি, আরও এক থেকে দেড় লাখ শিক্ষার্থী ভর্তির জন্যে আবেদন করবে। এর বাইরে মেডিকেল টেকনোলজি, নার্সিং, পলিটেকনিকে দুই থেকে আড়াই লাখ শিক্ষার্থী ভর্তি হবে। আমাদের হাতে যেহেতু সময় আছে, তাই সময় বাড়ানো হয়েছে। তবে নির্দিষ্ট টাইম ফ্রেমের মধ্যে অন্য সব কাজ ঠিকমতোই হবে।

একাদশে ভর্তির আবেদন শুরু, যেসব তথ্য জানা জরুরি
শিক্ষার্থীদের আবেদনের জন্য ওয়েবসাইটে প্রবেশ করতে হচ্ছে। তারা সর্বনি¤œ পাঁচটি ও সর্বোচ্চ ১০টি শিক্ষাপ্রতিষ্ঠান নির্বাচন করতে পারছে। ভর্তির জন্যে তিন ধাপে মেধা তালিকা প্রকাশ করা হবে। এবারো ডিজিটাল লটারির মাধ্যমে কলেজ পাবে শিক্ষার্থীরা। ক্লাস শুরু হবে ২ মার্চ থেকে।
ফল পরিবর্তনকারীরা ২২ ও ২৩ জানুয়ারি আবেদন করতে পারবে। ২৪ জানুয়ারি পছন্দক্রম পরিবর্তনের সুযোগ দেয়া হবে। আর ২৯ জানুয়ারি প্রথম দফায় নির্বাচিত শিক্ষার্থীদের ফল প্রকাশ করা হবে। এর আগে ১৫ জানুয়ারি পর্যন্ত আবেদনের সময়সীমা নির্দিষ্ট ছিলো।

 

সর্বাধিক পঠিত