• পরীক্ষামূলক সম্প্রচার
  • বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
  • ||
  • আর্কাইভ

চাঁদপুর সরকারি কলেজে শহীদ বুদ্ধিজীবী দিবসের আলোচনা সভায় বক্তারা

বিশ্ব দরবারে বাংলাদেশ আজ মাথা উঁচু করে দাঁড়িয়েছে

প্রকাশ:  ১৫ ডিসেম্বর ২০২১, ১২:৫৯
নিজস্ব প্রতিবেদক
প্রিন্ট

চাঁদপুর সরকারি কলেজে যথাযোগ্য মর্যাদায় শহীদ বুদ্ধিজীবী দিবস পালিত হয়েছে। মঙ্গলবার (১৪ ডিসেম্বর) সকাল দশটায় কলেজ কনফারেন্স কক্ষে দিবসটি উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। ইতিহাস বিভাগের বিভাগীয় প্রধান ও সহযোগী অধ্যাপক শেখ মোঃ খলিলুর রহমানের সভাপ্রধানে এবং  বাংলা বিভাগের সহকারী অধ্যাপক মোঃ সাইদুজ্জামানের সঞ্চালনায় আলোচনা সভায় বক্তব্য রাখেন রাষ্ট্রবিজ্ঞান বিভাগের সহকারী অধ্যাপক মোঃ মেহেদী হাসান, প্রভাষক মোঃ শামসুল হক, ইংরেজি বিভাগের বিভাগীয় প্রধান ও সহযোগী অধ্যাপক মোঃ আলী আজগর ফকির ও অর্থনীতি বিভাগের অধ্যাপক ড. জসিম উদ্দিন আহমেদ।
সকল বক্তাই দিবসটির তাৎপর্য তুলে ধরেন এবং গভীর শ্রদ্ধার সাথে স্মরণ করেন জাতির এই সূর্যসন্তানদের। ১৯৭১ সালে বাঙালি জাতি যখন বিজয়ের দ্বারপ্রান্তে, ঠিক তখনই অত্যন্ত পরিকল্পিতভাবে জাতিকে মেধাশূন্য করার উদ্দেশ্যে এ জঘন্য হত্যাকা- সংঘটিত করা হয় বলে তারা অভিমত প্রকাশ করেন।
আলোচনা সভায় কলেজ অধ্যক্ষ প্রফেসর অসিত বরণ দাশ প্রধান অতিথি, উপাধ্যক্ষ প্রফেসর মোঃ আবুল খায়ের সরকার এবং শিক্ষক পরিষদ সম্পাদক মোহাম্মদ কামরুল হাছান বিশেষ অতিথির বক্তব্য রাখেন। আলোচনা সভার শুরুতে জাতির সূর্যসন্তানদের প্রতি গভীর শ্রদ্ধা জানিয়ে এক মিনিট নিরবতা পালন করা হয়। পবিত্র কোরআন তেলাওয়াত করেন ইসলামিক স্টাডিজ বিভাগের প্রভাষক মোঃ আল-আমিন। পবিত্র গীতা পাঠ করেন ইতিহাস বিভাগের প্রভাষক সুমন মজুমদার। শহীদ বুদ্ধিজীবীদের জীবনী ও কর্মজীবন এবং মহান মুক্তিযুদ্ধে তাঁদের অবদান নিয়ে আলোচনা করা হয়।
বক্তারা বলেন, যে উদ্দেশ্যে জাতির মেধাবী সন্তানদের হত্যা করেছে, সে উদ্দেশ্য কখনও সফল হয়নি এবং হবেও না। বাংলাদেশ অনেক এগিয়েছে, আরও অনেক এগিয়ে যাবে এবং বিশ্ব দরবারে বাংলাদেশ আজ মাথা উঁচু করে দাঁড়িয়েছে।  
এর আগে সকাল নয়টায় কলেজ আঙিনায় স্থাপিত স্মৃতিসৌধ এবং জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ম্যুরালে শ্রদ্ধার্ঘ্য নিবেদন করেন কলেজ শিক্ষক-কর্মকর্তাবৃন্দ। বিভিন্ন বিভাগের বিভাগীয় প্রধানগণ এবং শিক্ষকবৃন্দ এ সময় উপস্থিত ছিলেন।