• পরীক্ষামূলক সম্প্রচার
  • শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
  • ||
  • আর্কাইভ

স্কুল-কলেজ খোলার পর দিনে দুটি করে ক্লাস

প্রকাশ:  ০৯ সেপ্টেম্বর ২০২১, ১১:৩৭
নিজস্ব প্রতিবেদক
প্রিন্ট


খবর > বাংলাদেশ
স্কুল-কলেজ খোলার পর দিনে দুটি করে ক্লাস

নিজস্ব প্রতিবেদক    বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম

Published: 09 Sep 2021 12:10 AM BdST Updated: 09 Sep 2021 12:11 AM BdST

    ছবি: মাহমুদ জামান অভি

    ছবি: মাহমুদ জামান অভি

মহামারীকালে দেড় বছর বাদে স্কুল-কলেজ খোলার পর শুরুতে দিনে দুটি করে ক্লাস রেখে রুটিন তৈরি করতে বলা হয়েছে শিক্ষা প্রতিষ্ঠানগুলোকে।

মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক সৈয়দ মো. গোলাম ফারুক স্বাক্ষরিত এই নির্দেশনা বুধবার সব শিক্ষা প্রতিষ্ঠানে পাঠানো হয়।

চিঠিতে শিক্ষা প্রতিষ্ঠানের ক্লাস রুটিন প্রণয়নের জন্য মোট ১১টি নির্দেশনা দেওয়া হয়।

দেশে করোনাভাইরাসের প্রাদুর্ভাবের পর গত বছরের মার্চে শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ করা হয়েছিল। সংক্রমণের হার কমে আসায় আগামী ১২ সেপ্টেম্বর রোববার থেকে স্কুল-কলেজ খোলার সিদ্ধান্ত হয়েছে।

স্বাস্থ্যবিধি মেনে শিক্ষার্থীদের ক্লাসে ফেরানোর প্রস্তুতির মধ্যে রুটিনের নির্দেশনা দেওয়া হল।

ক্লাসের জন্য কতটা প্রস্তুত স্কুল?

১২ সেপ্টেম্বরই খুলছে শিক্ষা প্রতিষ্ঠান; পঞ্চম, দশম, দ্বাদশে প্রতিদিন ক্লাস  

শিক্ষামন্ত্রী দীপু মনি আগেই বলেছিলেন, এসএসসি, এইচএসসি ও পঞ্চম শ্রেণির শিক্ষার্থীরা বাদে অন্যরা সপ্তাহে একদিন স্কুলে যাবে।

নির্দেশনায়ও বলা হয়, ২০২১ ও ২০২২ সালের এসএসসি ও এইচএসসি পরীক্ষার্থী এবং পঞ্চম শ্রেণির শিক্ষার্থীরা প্রতিদিন শিক্ষা প্রতিষ্ঠানে আসবে।

আর প্রথম, দ্বিতীয়, তৃতীয়, চতুর্থ, ষষ্ঠ, সপ্তম, অষ্টম ও নবম শ্রেণির শিক্ষার্থীরা সপ্তাহে একদিন যাবে শিক্ষা প্রতিষ্ঠানে।

সপ্তাহে প্রতিদিন নির্দিষ্ট শ্রেণিতে দুটি করে ক্লাস ধরে প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠানকে রুটিন তৈরি করতে বলা হয়েছে। রুটিনের সঙ্গে প্রযোজ্য ক্ষেত্রে ব্যবহারিক ক্লাস নির্ধারণ করা যেতে পারে।

যেসব প্রতিষ্ঠানে প্রাথমিক, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক স্তর সংযুক্ত রয়েছে, সেসব প্রতিষ্ঠানকে ওইসব স্তরের জন্য নির্ধারিত ক্লাসগুলো সমন্বয় করে রুটিন তৈরি করতে হবে।

এছাড়াও জাতীয় বিশ্ববিদ্যালয় ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত শিক্ষাপ্রতিষ্ঠানগুলো চলমান ডিগ্রি, সম্মান ও মাস্টার্স পরীক্ষার সঙ্গে সমন্বয় করে ২০২১ ও ২০২২ সালের উচ্চ মাধ্যমিক পরীক্ষার্থীদের জন্য রুটিন তৈরি করে শ্রেণি কার্যক্রম পরিচালনা করার নির্দেশনাও দেওয়া হয়েছে।

রুটিন এমনভাবে প্রস্তুত করতে বলা হয়েছে, যেন ভিন্ন ভিন্ন শ্রেণির শিক্ষার্থীরা ভিন্ন ভিন্ন সময়ে প্রতিষ্ঠানে প্রবেশ করে এবং প্রতিষ্ঠান থেকে বের হয়।

শিক্ষার্থীদের শিক্ষাপ্রতিষ্ঠানে প্রবেশ, প্রস্থান ও অবস্থানের সময় স্বাস্থ্যবিধি লঙ্ঘনের মতো কোনো বিষয় যেন না ঘটে সেদিকে লক্ষ্য রেখে রুটিন তৈরি করতে বলা হবে।

নির্দেশনায় আরও বলা হয়, শিক্ষা প্রতিষ্ঠানে আপাতত অ্যাসেম্বলি বা সমাবেশ বন্ধ থাকবে এবং প্রতিদিন নির্ধারিত চেকলিস্ট অনুযায়ী তথ্য পাঠাতে হবে।

পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত ক্লাস রুটিন তৈরির ক্ষেত্রে এই বিষয়গুলো অনুসরণ করতে বলা হয়েছে।

সর্বাধিক পঠিত