• পরীক্ষামূলক সম্প্রচার
  • মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১
  • ||
  • আর্কাইভ

অনলাইনে গুণগত শিক্ষা নিশ্চিতের আহ্বান ইউজিসি চেয়ারম্যানের

প্রকাশ:  ০৫ সেপ্টেম্বর ২০২০, ০৮:২৩
নিজস্ব প্রতিবেদক
প্রিন্ট

অনলাইনে গুণগত ও মানসম্পন্ন শিক্ষা নিশ্চিত করতে বিশ্ববিদ্যালয় শিক্ষকদের আহ্বান জানিয়েছেন বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) চেয়ারম্যান অধ্যাপক কাজী শহীদুল্লাহ।

করোনাকালে আইকিউএসি'র ভূমিকা, চ্যালেঞ্জ ও উত্তরণের উপায় নিয়ে বৃহস্পতিবার (৩ সেপ্টেম্বর) জুম প্ল্যাটফর্মে আয়োজিত এক সভায় তিনি এ আহ্বান জানান।

সভায় ১৪১টি বিশ্ববিদ্যালয়ের আইকিউএসি'র পরিচালকরা উপস্থিত ছিলেন। ইউজিসি সদস্য প্রফেসর ড. মুহাম্মদ আলমগীরের সভাপতিত্বে আলোচনা সভায় কমিশনের সদস্য প্রফেসর ড. দিল আফরোজা বেগম, প্রফেসর ড. মো. সাজ্জাদ হোসেন, কমিশনের সচিব ড. ফেরদৌস জামান ও বিভাগীয় প্রধানরা উপস্থিত ছিলেন। সভায় স্বাগত বক্তব্য রাখেন ইউজিসি'র এসপিকিউএ বিভাগের পরিচালক ড. সুলতান মাহমুদ ভূইয়া।

অধ্যাপক কাজী শহীদুল্লাহ বলেন, বর্তমান করোনা পরিস্থিতিতে অনলাইনে শিক্ষা কার্যক্রমের গুরুত্ব ও প্রয়োজনীয়তা বৃদ্ধি পেয়েছে। অনলাইনে পাঠদান এখন একটি বাস্তবতা। শিক্ষার্থীদের ইন্টারনেট ও ডিভাইস সমস্যা সমাধানের পাশাপাশি অনলাইনে গুণগত উচ্চশিক্ষা নিশ্চিত করতে মনোযোগ দিতে হবে। করোনার টিকা আবিষ্কার হলে শিক্ষায় সরাসরি ও নিয়মিত পাঠদানে ফিরে গেলেও অনলাইন শিক্ষার গুরুত্ব কোনো অংশে কমবে না। এজন্য বিশ্ববিদ্যালয়সমূহকে সরাসরি পাঠদানের পাশাপাশি অনলাইনে কোর্স চালুর পরামর্শ দেন তিনি।

তিনি আরও বলেন, করোনা পরবর্তী অনলাইনে শিক্ষা কার্যক্রম চলমান রাখতে হবে। এক্ষেত্রে আইকিউএসি'র দায়িত্ব হবে অনলাইন শিক্ষার ওপর একটি নীতিমালা তৈরি করা, যাতে এর মান নিশ্চিত করা যায়।

এ সময় দেশের উচ্চশিক্ষার সাথে যুক্তদেরকে অনলাইন শিক্ষায় অভ্যস্ত হয়ে ওঠার পরামর্শ দেন ইউজিসি চেয়ারম্যান। শিক্ষকদেরকে বিদ্যমান রিসোর্স ব্যবহার করে অনলাইন শিক্ষা কার্যক্রম এগিয়ে নেয়ার আহ্বান জানান।

অধ্যাপক শহীদুল্লাহ জানান, বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের নামমাত্র মূল্যে টেলিটকের ইন্টারনেট সেবা দেয়ার প্রস্তুতি চলছে। টেলিটকের নেটওয়ার্কের সমস্যা কথা অনেকেই জানিয়েছে। আশা করি অচিরেই নেটওয়ার্ক সমস্যার সমাধান হয়ে যাবে।

সভাপতির বক্তব্যে অধ্যাপক আলমগীর বলেন, করোনাকালে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকলেও ক্ষতি পোষাতে অনলাইনে পাঠদানের সিদ্ধান্ত গ্রহণ করা হয়। করোনার শুরুতেই কার্যকর ব্যবস্থা নেয়ার ফলে শিক্ষার্থীরা বড় ধরনের বিপর্যয়ের মুখে পতিত হয়নি। এক্ষেত্রে আইকিউএসি'র গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে বলে জানান তিনি।

সভায় আইকিউএসি'র পরিচালকরা জানান, তারা বিশ্ববিদ্যালয়সমূহে অনলাইন শিক্ষার চ্যালেঞ্জ মোকাবিলা করে গুণগত শিক্ষা নিশ্চিত করায় বদ্ধপরিকর।

সূত্র : জাগো নিউজ।

 

সর্বাধিক পঠিত