• পরীক্ষামূলক সম্প্রচার
  • শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
  • ||
  • আর্কাইভ

কৃষক শাহিনের ঋণে করা নার্সারির চারা কেটে সাবাড় করলো দুর্বৃত্তরা

প্রকাশ:  ০৯ জুন ২০২১, ১১:০২
নিজস্ব প্রতিবেদক
প্রিন্ট

ব্যাংক থেকে লোন এবং ধার দেনা করে একটু লাভের আশায় অন্যের প্রায় ৬০ শতাংশ জমিতে নার্সারি করেছিলেন ফরিদগঞ্জ উপজেলার কৃষক শাহিন আলম খন্দকার। নার্সারিতে লাভের স্বপ্ন দেখলেও সে স্বপ্ন যেন অঙ্কুরেই বিনষ্ট করে দিলো দুর্বৃত্তরা। কেটে সাবাড় করে দেয় তার নার্সারির প্রায় ২ হতে আড়াই লক্ষ টাকার গাছের চারা।
থানায় দায়েরকৃত অভিযোগ সূত্রে জানা যায়, ফরিদগঞ্জ পৌরসভার ৪নং ওয়ার্ডের পূর্ব বড়ালী গ্রামের খন্দকার বাড়ির কৃষক শাহিন আলম খন্দকার। তিনি কৃষি সম্প্রসারণ অধিদপ্তর থেকে থেকে প্রশিক্ষণ গ্রহণ করে দীর্ঘ কয়েক বছর যাবৎ নার্সারির ব্যবসা করে আসছেন। শাহিন আলমের নার্সারিতে উন্নত জাতের ফলজ, বনজ ও ঔষুধি গাছসহ প্রায় লক্ষাধিক চারা রয়েছে। প্রতি দিনের ন্যায় তিনি সোমবার রাতে নার্সারি থেকে বাড়িতে চলে যান। পরদিন মঙ্গলবার দুপুরে শাহিনের নিয়মিত কর্মচারী মোঃ বিল্লাল হোসেন নার্সারিতে এসে দেখেন উন্নত জাতের জাম্বুরা, চায়না কমলা, আম, পেয়ারাসহ বিভিন্ন জাতের প্রায় সাড়ে ৪শ’ গাছের চারা কেটে ও গাছে আগত ফল নষ্ট করে দিয়েছে দুর্বৃত্তরা ।
কৃষক শাহিন আলম খন্দকার বলেন, চৈত্র-বৈশাখ মাসের গরমে আমি অনেক কষ্ট করে এ নার্সারির প্রজেক্টটি দাঁড় করিয়েছি। এখন মাত্র বৃষ্টি আরম্ভ হইছে, আমি আর কয়েকদিনের মধ্যে ভালো লাভের  স্বপ্ন দেখছি। আমার সাথে যে শত্রুতা আরম্ভ হইছে এহন আমি কী করমু? আমি লোন কেমনে পরিশোধ করমু? আমার পরিবার কী খাইবো? আমার সাথে কার এমন শত্রুতা? আমার স্বপ্ন নষ্ট করলো, আমি এর সুষ্ঠু বিচার চাই।
শাহিন আলমের নার্সারি পরির্দশন শেষে ফরিদগঞ্জ উপজেলা সহকারী কৃষি কর্মকর্তা নুরে আলম বলেন, ‘কৃষি বাঁচলে, বাঁচবে দেশ। যদি কৃষকের না থাকে নিরাপত্তা তাহলে ভবিষ্যতে এ ধরনের কৃষি প্রজেক্ট বন্ধ করে দিবেন কৃষকরা। এমন ঘটনা ঘটলে নিরাপত্তাহীনতায় আর চাষাবাদ করতে সাহস করবেন না। এ ঘটনার সুষ্ঠু বিচারের দাবি জানিয়েছেন তিনি।
এ বিষয়ে স্থানীয় ওয়ার্ড কাউন্সিলর ও প্যানেল মেয়র আব্দুল মান্নান পরান বলেন, শাহীন সমাজে খুবই ভালো মানুষ, তার সাথে কারো শুত্রুতা থাকার কথা নয়। যারাই এ কাজটি করেছে তারা ক্ষমার অযোগ্য অপরাধ করেছে। এ ঘটনায় ফরিদগঞ্জ থানায় লিখিত একটি অভিযোগ  দায়ের করেছেন কৃষক শাহিন খন্দকার।
বিষয়টিতে তদন্তপূর্বক ব্যবস্থা নেওয়ার আশ্বাস দিয়েছেন ফরিদগঞ্জ থানার অফিসার ইনচার্জ মোহাম্মদ শহীদ হোসেন।

 

সর্বাধিক পঠিত