• পরীক্ষামূলক সম্প্রচার
  • শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
  • ||
  • আর্কাইভ

দানশীল কার্তিক চন্দ্র সাহা আর বেঁচে নেই বিভিন্ন মহলের শোক

প্রকাশ:  ২৫ জানুয়ারি ২০২২, ১৩:০৬
নিজস্ব প্রতিবেদক
প্রিন্ট

চাঁদপুরের খ্যাতিমান ব্যবসায়ী, সমাজসেবক ও দানশীল কার্তিক চন্দ্র সাহা আর বেঁচে নেই। তিনি গতকাল ২৪ জানুয়ারি সোমবার বিকেল ৪টায় শহরের পুরাণবাজার নিতাইগঞ্জস্থ তার নিজ বাসভবনে পরলোকগমন করেন (দিব্যান লোকান স গচ্ছতু)। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৬৮ বছর। তিনি স্ত্রী, ২ পুত্র, ১ কন্যাসহ অজস্র গুণগ্রাহী রেখে যান। তার মৃত্যু সংবাদে এলাকায় শোকের ছায়া নেমে আসে। তাকে শেষবারের মত এক নজর দেখার জন্য সর্বশ্রেণী-পেশার নারী-পুরুষ তার বাসভবনে ছুটে আসেন। এ সময় অনেকে কান্নায় ভেঙ্গে পড়েন।
কার্তিক চন্দ্র সাহা বিগত কয়েক বছর যাবত কিডনি রোগে আক্রান্ত হয়ে চিকিৎসা নিচ্ছিলেন। গতকাল বিকেলে তিনি হঠাৎই অসুস্থ হয়ে পড়লে তাকে দ্রুত আড়াইশ শয্যা বিশিষ্ট চাঁদপুর সদর হাসপাতালে নিয়ে আসা হয়। এ সময় কর্মরত ডাক্তার তাকে মৃত ঘোষণা করেন। মুহূর্তের মধ্যে তার মৃত্যু সংবাদ ছড়িয়ে পড়লে জাতি, ধর্ম, বর্ণ নির্বিশেষে শহরস্থ হাজারো মানুষ তার বাসভবনে ছুটে আসেন। তাদের উপস্থিতিতে তখন এক হৃদয় বিদারক দৃশ্যের অবতারণা হয়। গতকাল রাতেই তার মরদেহ প্রথমে শ্রীশ্রী গৌরনিত্যানন্দ মহাপ্রভুর মন্দির, পরে হরিসভা মন্দির কমপ্লেক্স, হরিসভা রোডস্থ শ্রীশ্রী লোকনাথ মন্দির ও আশ্রম, শহরস্থ কালীবাড়ি মন্দির, নতুনবাজার গোপাল জিউড় আখড়ায় নিয়ে যাওয়া হয়।
এদিন রাতেই জেলা পূজা উদ্যাপন পরিষদ, জেলা হিন্দু-বৌদ্ধ-খ্রিস্টান ঐক্য পরিষদ, চাঁদপুর হরিবোলা সমিতি, বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক সংগঠনের নেতৃবৃন্দসহ ব্যবসায়ী ও আত্মীয় স্বজনদের ব্যাপক উপস্থিতিতে চাঁদপুর মহাশ্মশানে তার অন্ত্যেষ্টিক্রিয়া সম্পন্ন হয়। তার মরদেহে চাঁদপুর জেলা পূজা উদ্যাপন পরিষদ, শ্রীশ্রী গৌরনিত্যানন্দ মহাপ্রভুর মন্দির, হরিসভা মন্দির কমপ্লেক্স, শ্রীশ্রী চন্দ্রেশ্বরী কালীমাতা মন্দির, সার্বজনীন শ্রীশ্রী জগন্নাথ মন্দির, পুরাণবাজার জন্মাষ্টমী উদ্যাপন পরিষদসহ বিভিন্ন সামাজিক সাংস্কৃতিক ও ধর্মীয় প্রতিষ্ঠান সমূহের নেতৃবৃন্দ ফুলেল শ্রদ্ধার্ঘ্য প্রদান করেন।
কার্তিক সাহার মৃত্যুতে চাঁদপুর জেলা পূজা উদ্যাপন পরিষদের সভাপতি সুভাষ চন্দ্র রায়, সাধারণ সম্পাদক তমাল কুমার ঘোষ, জেলা হিন্দু-বৌদ্ধ-খ্রিস্টান ঐক্য পরিষদের সভাপতি অ্যাডঃ বিনয় ভূষণ মজুমদার, সাধারণ সম্পাদক অ্যাডঃ রনজিত কুমার রায় চৌধুরী, সদর উপজেলা হিন্দু-বৌদ্ধ-খ্রিস্টান ঐক্য পরিষদের সভাপতি বীর মুক্তিযোদ্ধা বাসুদেব মজুমদার, সাধারণ সম্পাদক বিমল চৌধুরী, সদর উপজেলা পূজা উদ্যাপন পরিষদের সভাপতি সুশীল সাহা, সাধারণ সম্পাদক সাংবাদিক লক্ষ্মণ চন্দ্র সূত্রধরসহ বিভিন্ন মন্দির ও আশ্রম কমিটির নেতৃবৃন্দ গভীর শোক প্রকাশপূর্বক শোকসন্তপ্ত পরিবারের প্রতি সমবেদনা প্রকাশ করেন।
জেলা পূজা উদ্যাপন পরিষদের সভাপতি সুভাষ চন্দ্র রায় ও সাধারণ সম্পাদক তমাল কুমার ঘোষ এক শোকবার্তায় বলেন, প্রয়াত কার্তিক চন্দ্র সাহা একজন ব্যবসায়ীই ছিলেন না, তিনি ছিলেন একজন দানশীল পরোপকারী ধর্মানুরাগী মানুষ। তার মৃত্যুতে সনাতন ধর্মাবলম্বী মানুষদের অনেক ক্ষতি হলো। আমরা হারালাম একজন ঘনিষ্ঠ সহচরকে। তার শূন্যতা আর পূর্ণ হবে বলে আমরা মনে করি না। তিনি ছিলেন একজন উদারমনের দানশীল মানুষ। জীবদ্দশায় তিনি অনেক ভালো কাজ করে গেছেন। তার গড়ে তোলা ধর্মীয় প্রতিষ্ঠানসমূহ এবং তার করে যাওয়া ভালো কাজগুলো তাকে চিরস্মরণীয় করে রাখবে। আমরা তার বিদেহী আত্মার শান্তি কামনা পূর্বক শোকসন্তপ্ত পরিবারকে জানাই গভীর সমবেদনা। তারা যেন এ শোক কাটিয়ে উঠতে পারেন।
প্রয়াত কার্তিক চন্দ্র সাহা জীবদ্দশায় বহু ধর্মীয় প্রতিষ্ঠান নির্মাণসহ নীরবে নিভৃতে অনেক সেবামূলক কাজ করেছেন। পাশে দাঁড়িয়েছেন অসহায় মানুষের। তার প্রচেষ্টায় পুরাণবাজারে গড়ে উঠেছে শ্রীশ্রী লোকনাথ মন্দির ও আশ্রম, পুরাণবাজার নিতাইগঞ্জস্থ তার বাসভবন সংলগ্ন শ্রীশ্রী অনুকূল ঠাকুরের মন্দির ও সার্বজনীন দুর্গা মন্দির। এছাড়াও পুরাণবাজার শ্রীশ্রী গৌর নিত্যানন্দ মহাপ্রভুর মন্দির, চাঁদপুর মহাশ্মশান সংস্কারসহ বহু ধর্মীয় প্রতিষ্ঠান সংস্কার ও নির্মাণে তার রয়েছে ব্যাপক অবদান।
কার্তিক সাহার সম্মানে আজ ২৫ জানুয়ারি মঙ্গলবার সকাল থেকে দুপুর পর্যন্ত পুরাণবাজারের ব্যবসা প্রতিষ্ঠানসমূহ বন্ধ রাখা হবে বলে জানিয়েছেন চাঁদপুর চেম্বার অব কমার্সের সভাপতি আলহাজ্ব জাহাঙ্গীর আখন্দ সেলিম। তিনিও কার্তিক চন্দ্র সাহার মৃত্যুতে গভীর শোক প্রকাশপূর্বক শোকসন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা প্রকাশ করেন।
ছবি-২০
চাঁদপুর টেলিভিশন সাংবাদিক ফোরামের সভাপতি শোভন, সম্পাদক কাদের পলাশ
স্টাফ রিপোর্টার ॥ চাঁদপুর টেলিভিশন সাংবাদিক ফোরামের সভাপতি পদে বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন চ্যানেল ২৪-এর সাংবাদিক আল ইমরান শোভন ও সাধারণ সম্পাদক পদে নির্বাচিত হয়েছেন যমুনা টেলিভিশনের স্টাফ করেসপন্ডেন্ট কাদের পলাশ। গতকাল সোমবার সংগঠনের বার্ষিক সাধারণ সভায় নতুন এ কমিটি গঠন করা হয়।
এর আগে নির্বাহী পরিষদের সভায় গঠনতন্ত্রের নিয়ম অনুযায়ী পাঁচ সদস্য বিশিষ্ট নির্বাচন পরিচালনা কমিটি গঠন করা হয়। এ কমিটির আহ্বায়ক মনোনীত হন প্রবীণ সাংবাদিক গোলাম কিবরিয়া জীবন এবং অন্যান্য চার সদস্য হলেন- শরিফ চৌধুরী, রহিম বাদশা, সোহেল রুশদী ও রিয়াদ ফেরদৌস।
সাধারণ সভায় সংগঠনের সভাপতি আল ইমরান শোভনের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক রিয়াদ ফেরদৌসের সঞ্চালনায় পবিত্র কোরআন থেকে তেলওয়াত ও গীতা পাঠের মাধ্যমে অনুষ্ঠানের কার্যক্রম শুরু হয়।
সভার শুরুতে সভাপতির স্বাগত বক্তব্য শেষে বিগত বছরের কার্যবিবরণী উপস্থাপন করেন সংগঠনের সাধারণ সম্পাদক রিয়াদ ফেরদৌস। এছাড়াও ২০২১ সালের বার্ষিক প্রতিবেদন, আয় ব্যয়ের হিসাব উপস্থাপন ও অনুমোদন দেয়া হয়। পরে সংগঠনের সদস্যদের সর্বসম্মতিক্রমে আগামী দুই বছর মেয়াদী কমিটির সভাপতি ও সাধারণ সম্পাদক নির্বাচিত করা হয়।
২০২২-২০২৩ কার্যনির্বাহী কমিটির অন্যান্য সদস্যরা হলেন, সহ-সভাপতি রিয়াদ ফেরদৌস (জিটিভি) ও মুনওয়ার কানন (মাই টিভি), যুগ্ম সম্পাদক রফিকুল ইসলাম বাবু (মোহনা টিভি), সাংগঠনিক সম্পাদক ইব্রাহিম রনি (দীপ্ত টিভি), কোষাধ্যক্ষ তালহা জুবায়ের (ডিবিসি নিউজ), দপ্তর ও প্রচার সম্পাদক ওয়াদুদ রানা (বৈশাখী টিভি)। কার্যনির্বাহী সদস্যরা হলেন : গোলাম কিবরিয়া জীবন (বিটিভি), শরীফ চৌধুরী (আরটিভি), রহিম বাদশা (বাংলা ভিশন), সোহেল রুশদী (বিজয় টিভি), ফারুক আহম্মদ (সময় টিভি), আব্দুল আউয়াল রুবেল (ইন্ডিপেন্ডেন্ট টিভি) ও লক্ষ্মণ চন্দ্র সূত্রধর (দেশ টিভি)।

সর্বাধিক পঠিত