• পরীক্ষামূলক সম্প্রচার
  • রোববার, ২৪ অক্টোবর ২০২১, ৯ কার্তিক ১৪২৮
  • ||
  • আর্কাইভ

চাঁদপুর সদর উপজেলার ১০ ইউপি নির্বাচন

কার ভাগ্যে নৌকা? উদ্বেগ-উৎকণ্ঠায় দলীয় মনোনয়ন প্রত্যাশীরা

প্রকাশ:  ১১ অক্টোবর ২০২১, ১৬:১২
নিজস্ব প্রতিবেদক
প্রিন্ট


মিজানুর রহমান ॥ দ্বিতীয় ধাপে দেশের ৮৪৮ ইউনিয়ন পরিষদ (ইউপি)-এর ভোটগ্রহণ হবে আগামী ১১ নভেম্বর। ঘোষিত এই নির্বাচনী তফসিলে চাঁদপুর সদর উপজেলার ১৪টি ইউনিয়ন পরিষদের মধ্য ১০টির নির্বাচন হবে ওই তারিখে। লক্ষ্মীপুর ইউপি নির্বাচনে কিছুদিন আগে বিনা প্রতিদ্বন্দ্বিতায় পুরো পরিষদ নির্বাচিত হয়ে গেছে। ইব্রাহিমপুর, রাজরাজেশ্বর ও কল্যাণপুর ইউপি নির্বাচনের তফসিল দ্বিতীয় ধাপে ঘোষণা করেনি নির্বাচন কমিশন।
ইতিমধ্যে নির্বাচন কমিশন ঘোষিত তফসিল অনুযায়ী আগামী ১১ নভেম্বর অনুষ্ঠিতব্য নির্বাচনে চাঁদপুরসহ অন্য ইউনিয়নে নৌকা প্রতীকের প্রার্থী নিশ্চিত করার জন্য আবার বসবে আওয়ামী লীগের সংসদীয় ও স্থানীয় সরকার জনপ্রতিনিধি মনোনয়ন বোর্ডের যৌথ সভা। ১০ অক্টোবর রোববার দলীয় চেয়ারম্যান প্রার্থীদের নামের তালিকা প্রকাশ করার কথা থাকলেও তা এক দিন পেছানো হয়েছে।
আজ সোমবার ১১ অক্টোবর আবারও মনোনয়ন বোর্ডের সভা বসবে। এ সভায় চট্টগ্রাম, সিলেট ও ময়মনসিংহ বিভাগের প্রার্থী চূড়ান্ত করা হবে। আওয়ামী লীগ কেন্দ্রীয় কার্যালয় সূত্রে এ তথ্য জানা গেছে।
চাঁদপুরের ১০ ইউনিয়ন পরিষদসহ বাকি ৩টি ইউপি নির্বাচনে চেয়ারম্যান পদে আওয়ামী লীগের দলীয় প্রার্থীর নাম প্রায় চূড়ান্ত করে রাখা হয়েছে বলে জানা যায়। সেই চূড়ান্ত প্রার্থী তালিকায় কার ভাগ্যে জুটবে নৌকা প্রতীক-এ নিয়ে রামপুর, শাহমাহমুদপুর, মৈশাদী, আশিকাটি, তরপুরচ-ী, বিষ্ণুপুর, বাগাদী, বালিয়া, চান্দ্রা ও হানারচর ইউনিয়নের আওয়ামী লীগ ও অঙ্গ সংগঠনের নেতা-কর্মী-সমর্থকের মাঝে ব্যাপক জল্পনা কল্পনা ও আলোচনা চলছে। বিভিন্ন মহলও প্রার্থীর নাম জানার জন্য অপেক্ষা করছে।
মনোনয়ন প্রত্যাশীদেরও চোখে মুখে ঘুম নেই। একদিন সময় বেশি পাওয়ায় প্রার্থীরা সবাই রাজধানীমুখী। আখেরি চেষ্টা-তদবিরে ব্যস্ত সময় পার করছেন তারা। শেষ মুহূর্তের খবর জানার জন্যে আছেন উদ্বেগ-উৎকণ্ঠায়। চাঁদপুরের ১০টি ইউনিয়ন পরিষদ (ইউপি) নির্বাচনে চেয়ারম্যান পদে আওয়ামী লীগের মনোনয়ন প্রত্যাশী প্রায় ৫৬ জন। দলীয় সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনার ধানমন্ডিস্থ রাজনৈতিক কার্যালয় থেকে প্রার্থীরা দলীয় মনোনয়নের জন্য আবেদনপত্র সংগ্রহ করেছেন এবং জমা দিয়েছেন। প্রতিটি ইউনিয়নে এক-দুইয়ের অধিক দলীয় মনোনয়ন প্রত্যাশী রয়েছেন। তৃণমূলের মতামত, উপজেলা ও জেলা কমিটির মাধ্যমে দলীয় মনোনয়ন প্রত্যাশীদের নামের তালিকা কেন্দ্রে আগেই পাঠানো হয়েছে। কেবল অপেক্ষা ইউপি চেয়ারম্যান হবার দলীয় নৌকা প্রতীক কোন্ ইউনিয়নে কে পেয়েছে।
চাঁদপুর সদর উপজেলার ১০টি ইউনিয়ন আওয়ামী লীগের বর্ধিত সভা থেকে নৌকা প্রতীকের দলীয় মনোনয়ন প্রত্যাশীরা হলেন : বিষ্ণুপুর ইউনিয়ন : বর্তমান চেয়ারম্যান নাছির উদ্দিন খান শামীম, ইউনিয়ন আওয়ামী লীগের সাবেক সিনিয়র সভাপতি হাবিবুর রহমান বিটু, সাবেক চেয়ারম্যান ও থানা আওয়ামী লীগের সম্পাদকীয় পদে থাকা হুমায়ুন কবির চুন্নু এবং ইউনিয়ন আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক জিয়া বেপারী।
আশিকাটি ইউনিয়ন : বর্তমান চেয়ারম্যান বিল্লাল হোসেন পাটোয়ারী, ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি রাজ্জাক ভূঁইয়া, সাংগঠনিক সম্পাদক শ্রী নয়ন চন্দ্র দাস, যুবলীগ আহ্বায়ক সেলিম মাল ও যুগ্ম আহ্বায়ক মামুন মাল।
মৈশাদী ইউনিয়ন : জেলা পরিষদ সদস্য ও সাবেক ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি নূরুল ইসলাম পাটওয়ারী, ইউনিয়ন আওয়ামী লীগের সহ-সভাপতি স্বপন গাজী, ইউনিয়ন আওয়ামী লীগের সহ-সভাপতি বোরহান বেপারী, ইউনিয়ন যুবলীগ আহ্বায়ক আজাদ খান, যুগ্ম সাধারণ সম্পাদক মনির হোসেন বিদ্যুৎ ও  স্থানীয় বাবলু খান।
শাহমাহমুদপুর ইউনিয়ন : চাঁদপুর সদর উপজেলা আওয়ামী লীগের সহ-সভাপতি মাসুদুর রহমান নান্টু, গত নির্বাচনে নৌকার মনোনীত প্রার্থী কামাল হোসেন খান লালু, ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি আখতারুজ্জামান পাটওয়ারী, সাধারণ সম্পাদক কামাল হাজী, সহ-সভাপতি মাহফুজ খন্দকার ও ইউনিয়ন যুবলীগের আহ্বায়ক ফারুক হোসেন বেপারী।
রামপুর ইউনিয়ন : বর্তমান চেয়ারম্যান আল মামুন পাটওয়ারী, সদর উপজেলা ছাত্রলীগের সভাপতি এবিএম রেজওয়ান, সদর উপজেলা যুবলীগ নেতা ইঞ্জিনিয়ার ইকবাল হোসেন পলাশ, সাবেক ছাত্রনেতা মাহফুজুল কবির রাজু চৌধুরী ও সাবেক যুবলীগ নেতা ফরিদ উদ্দিন পলাশ।
হানারচর ইউনিয়ন : বর্তমান ইউপি চেয়ারম্যান হাজী আব্দুস সাত্তার রাঢ়ি, ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি হাবিবুর রহমান (হাবু) ছৈয়াল, ইউনিয়ন যুবলীগের সাবেক সভাপতি মোজাম্মেল হোসেন টিটু গাজী, ইউনিয়ন আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক ও বর্তমান সহ-সভাপতি মকবুল মিজি, ইউনিয়ন আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক নাছির মাঝি, থানা আওয়ামী লীগের সদস্য আবুল কালাম (কালু) চৌকিদার, ইউনিয়ন যুবলীগের আহ্বায়ক শাহাদাত হাওলদার ও সাবেক চেয়ারম্যান মান্নান মোল্লার ছেলে আজাদ মোল্লা।
বাগাদী ইউনিয়ন : বর্তমান চেয়ারম্যান ও জেলা আওয়ামী লীগের সদস্য আলহাজ্ব বেলায়েত হোসেন গাজী বিল্লাল, সদর উপজেলা আওয়ামী লীগের সদস্য মোঃ ফারুক আহমেদ কাকন, আওয়ামী লীগ নেতা মিজানুর রহমান পাটওয়ারী, ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি নজরুল ইসলাম, থানা ছাত্রলীগের সাবেক সভাপতি মোরশেদ আলম মিয়া, ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ইব্রাহিম খলিল লিটন, সদর উপজেলা ছাত্রলীগের সাবেক সভাপতি মোঃ তাহেরুল ইসলাম খান সোহাগ, থানা ও ইউনিয়ন আওয়ামী লীগের সদস্য বেলায়েত হোসেন বাবুল, ইউনিয়ন যুবলীগের সাবেক নেতা মানিক মিয়া এবং যুবলীগের সাবেক যুগ্ম আহ্বায়ক গিয়াস উদ্দিন নান্নু।
বালিয়া ইউনিয়ন : বতর্মান চেয়ারম্যান ও ইউনিয়ন আওয়ামী লীগের সহ-সভাপতি তাজুল ইসলাম মিয়াজী, ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি রফিক উল্লা পাটওয়ারী, ইউনিয়ন আওয়ামী লীগের সিনিয়র সহ-সভাপতি জাকির বহদ্দার, জেলা যুবলীগের সদস্য গাজী আব্দুল গনি, ইউনিয়ন যুবলীগের সভাপতি দেলোয়ার হোসেন খান, ইউনিয়ন আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ওমর ফারুক তালুকদার, ইউনিয়ন আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক জাহাঙ্গীর হোসেন গাজী, ইউনিয়ন আওয়ামী লীগের সাবেক ভারপ্রাপ্ত সভাপতি জামাল ঢালী, সদস্য সেলিম পাটওয়ারী ও কামরুল ইসলাম খান।
১২নং চান্দ্রা ইউনিয়ন : বর্তমান চেয়ারম্যান ও ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি খান জাহান আলী কালু পাটওয়ারী, সাধারণ সম্পাদক জসিম উদ্দিন মিজি, সহ-সভাপতি আবু ইউসুফ শেখ, সদর উপজেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক নাছির গাজী ও ইউনিয়ন ছাত্রলীগের সভাপতি আতাউর রহমান রাজু পাটওয়ারী।
নির্বাচন কমিশন ঘোষিত তফসিল অনুযায়ী, দ্বিতীয় ধাপের ইউনিয়ন পরিষদের নির্বাচনের মনোনয়নপত্র জমা দেওয়ার শেষ তারিখ ১৭ অক্টোবর, মনোনয়নপত্র বাছাই ২০ অক্টোবর, বাছাইয়ের সিদ্ধান্তের বিরুদ্ধে আপিল ২১ থেকে ২৩ অক্টোবর, আপিল নিষ্পত্তি ২৪ ও ২৫ অক্টোবর, প্রার্থিতা প্রত্যাহার ২৬ অক্টোবর, প্রতীক বরাদ্দ ২৭ অক্টোবর এবং ভোট গ্রহণ ১১ নভেম্বর।

 

সর্বশেষ সংবাদ