• পরীক্ষামূলক সম্প্রচার
  • বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
  • ||
  • আর্কাইভ

চাঁদপুরে করোনা পরিস্থিতি কিছুটা উন্নতির দিকে ॥ আক্রান্তের হার প্রায় ১১

প্রকাশ:  ৩০ এপ্রিল ২০২১, ১১:০৯
নিজস্ব প্রতিবেদক
প্রিন্ট

 চাঁদপুর জেলায় করোনা পরিস্থিতি কিছুটা উন্নতির দিকে যাচ্ছে। আক্রান্তের হার এখন অর্ধেকেরও বেশি নেমে এসেছে। গত কদিন যাবত আক্রান্তের হার কমের দিকে। এই হিসেব অবশ্য নমুনা পরীক্ষার অনুপাতে। যেখানে পনর দিন আগেও চাঁদপুরে আক্রান্তের হার ছিল প্রায় ২৯%, এক সপ্তাহ আগে ছিল ২৩%। সেই হার এখন প্রায় ১১%। গতকাল চাঁদপুর জেলায় করোনার নমুনা পরীক্ষা অনুযায়ী আক্রান্তের হার ছিল ১০.৯১%। এর আগের দিন বুধবার এই হার ছিল ১৪.২৮%। তবে এবারকার করোনাভাইরাসের ধরনটি ভয়াবহ। তা হচ্ছে- এবার কেউ এ ভাইরাসে আক্রান্ত হওয়ার দুই তিনদিনের মধ্যে ফুসফুসে আক্রমণ করে ফেলে। তাই আক্রান্ত হয়েছে কি না তা বুঝে ওঠার আগেই অনেক রোগী শেষ পর্যায়ে চলে যায়। সে জন্য অনেকেই হাসপাতালে আসার কয়েক ঘণ্টার মধ্যেই মারা যান। চিকিৎসা নেয়ারও সুযোগ হয় না তাদের। খোদ চাঁদপুরের সিভিল সার্জনের অবজারভেশন এটি।
চাঁদপুর সিভিল সার্জন কার্যালয় এবং সদর হাসপাতাল সূত্রে গতকাল রাতে জানা যায়, গতকাল বৃহস্পতিবার দিন শেষে ১৯ জনের করোনা শনাক্ত হয়েছে। ১৭৪ জনের নমুনা পরীক্ষা করে ১৯ জনের করোনা শনাক্ত হয়। এ হিসেবে আক্রান্তের হার হচ্ছে ১০.৯১%। নতুন এই ১৯ জনসহ এ পর্যন্ত চাঁদপুর জেলায় করোনা আক্রান্ত হয়েছেন ৪২১০ জন।
এদিকে গতকাল বৃহস্পতিবার বিকেল ৪টায়  হাজীগঞ্জের বাকিলা গ্রামের মাহমুদা বেগম (৭৫) বেগম নামে এক বৃদ্ধা সদর হাসপাতালে মারা গেছেন। তিনি হাসপাতালে ভর্তি হন এর মাত্র দুই ঘণ্টা আগে দুপুর ২টায়। তিনি করোনায় আক্রান্ত ছিলেন। এই মৃত্যুসহ জেলায় মোট মৃত্যু সংখ্যা হলো ১১৬ জন।
এদিকে বুধবার জেলায় ৩১ জনের করোনা শনাক্ত হলেও এদিন সুস্থ ঘোষণা করা হয়েছে ৩৯ জনকে। বুধবার পর্যন্ত এক বছরে চাঁদপুর জেলায় করোনা রোগী চিকিৎসায় সুস্থ হয়েছেন ৩৫৭০ জন। বর্তমানে চিকিৎসাধীন আছেন ৫০৬ জন।
গতকাল নতুন করে যে ১৯ জনের করোনা শনাক্ত হয়েছে উপজেলা ভিত্তিক এই সংখ্যা হচ্ছে: চাঁদপুর সদর? ৬, ফরিদগঞ্জ ৮, হাজীগঞ্জ ২, মতলব উত্তর, কচুয়া ও শাহরাস্তিতে একজন করে তিনজন।