• পরীক্ষামূলক সম্প্রচার
  • শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
  • ||
  • আর্কাইভ

কচুয়ায় ঢিলেঢালা লকডাউন ॥ জনগণ স্বাস্থ্যবিধি মানতে নারাজ

প্রকাশ:  ১৬ এপ্রিল ২০২১, ১২:১০
নিজস্ব প্রতিবেদক
প্রিন্ট

 করোনা ভাইরাসের বিস্তার রোধের চেষ্টায় একগুচ্ছ বিধিনিষেধের মধ্য দিয়ে সারা দেশে শুরু হয়েছে আট দিনের কঠোর লকডাউন। গতকাল বৃহস্পতিবার লকডাউনের দ্বিতীয় দিনে বিধিনিষেধ মানার ক্ষেত্রে কচুয়ায় জনসাধারণের মাঝে দেখা গেছে ঢিলেঢালা ভাব। আর তা মানাতেও খুব বেশি কড়াকড়ি দেখা যায়নি। সকাল হতেই রাস্তায় সিএনজি অটোরিকশা, মোটরসাইকেল, অটোবাইক, প্রাইভেটকার ও রিকশা চলতে দেখা গেছে। সীমিত পরিসরে হাট বাজার, ফার্মেসি ও মুদি দোকান খোলা থাকায় কেউ কেউ পায়ে হেঁটে, কেউ রিক্সায় আবার কেউ সিএনজি অটোরিকশাযোগে হাটে বাজারে যেতে দেখা গেছে।
গতকাল বৃহস্পতিবার ছিল উপজেলার ঐতিহ্যবাহী রহিমানগর হাট বাজার। বাজার ঘুরে দেখা গেছে, মাস্ক ছাড়াই দোকানদাররা বেচাবিক্রি করছে। তবে আগের তুলনায় মানুষের উপস্থিতি তুলনামূলক কম থাকলেও অনেক ক্রেতাকে মাস্ক ছাড়া বাজারে চলাফেরা করতে দেখা গেছে। আবার অনেকের মুখে মাস্ক থাকলেও তা থুতনির নিচে ঝুলে থাকতে দেখা গেছে। অভিযোগ রয়েছে, লকডাউন হওয়ায় সিএনজি অটোরিকশা ও অটোরিকশা চালকরা যাত্রীদের কাছ থেকে মাত্রাতিরিক্ত ভাড়া আদায় করছে।
সকাল ১১ টার দিকে রহিমানগর বাজার এলাকায় ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন উপজেলা সহকারী কমিশনার (ভূমি) একিমিত্র চাকমা। তাকে দেখামাত্রই প্রধান সড়কের পাশে সরব দোকানগুলোর সাটার লাগাতে শুরু করে। প্রায় ঘণ্টাব্যাপী ভ্রাম্যমাণ আদালত পরিচালনা শেষে একিমিত্র চাকমা বাজার এলাকা ত্যাগ করলে আবার সরগরম হয়ে উঠে রহিমানগর বাজারের দোকানীরা। এ সময় তিনি স্বাস্থ্যবিধি না মানায় এক কনফেকশনারী দোকানীকে ৩শ’ টাকা ও এক সিএনজি অটোরিকশা চালককে ৫০ টাকা জরিমানা করেন। এছাড়া শুক্রবার থেকে রহিমানগর কাঁচাবাজার রহিমানগর বিএবি উচ্চ বিদ্যালয় মাঠে স্থানান্তরের জন্য বাজার ব্যবসায়ীদের নির্দেশনা দেয়া হয়।
রহিমানগর বাজারের ব্যবসায়ী আব্দুস সালাম সওদাগর বলেন, বাজারের দোকানদার ও হাটে আসা ক্রেতাদের সচেতনতার লক্ষ্যে বাজার ব্যবসায়ীরা সোচ্চার রয়েছে। স্বাস্থ্যবিধি অমান্য করে কোনো দোকানদার ব্যবসা পরিচালনা করলে তার বিরুদ্ধে প্রশাসনের মাধ্যমে যথাযথ আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।
    উপজেলা নির্বাহী কর্মকর্তা দীপায়ন দাস শুভ বলেন, স্বাস্থ্যবিধি রক্ষার্থে প্রশাসনের পক্ষ থেকে নেয়া হয়েছে কঠোর পদক্ষেপ। এরই অংশ হিসেবে প্রতিদিন উপজেলার বিভিন্ন সড়ক ও হাট বাজারসহ গুরুত্বপূর্ণ এলাকায় সচেতনতা বৃদ্ধি ও মোবাইল কোর্টের মাধ্যমে আইন অমান্যকারীদের বিরুদ্ধে যথাযথ পদক্ষেপও  গ্রহণ করা হচ্ছে।  
কচুয়া থানার অফিসার ইনচার্জ মোঃ মহিউদ্দিন জানান, লকডাউন বাস্তবায়নে কচুয়া থানা পুলিশ উপজেলার বিভিন্ন গুরুত্বপূর্ণ সড়কে বসানো হয়েছে চেকপোস্ট। হাট বাজার ও ১২টি ইউনিয়নের প্রধান প্রধান সড়কে বাড়ানো হয়েছে পুলিশ টহল। এছাড়া জনগণের মাঝে সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে প্রশাসনের সাথে বিভিন্ন মোবাইল টিমে কাজ করছে পুলিশ।

 

সর্বাধিক পঠিত