• পরীক্ষামূলক সম্প্রচার
  • শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
  • ||
  • আর্কাইভ

বঙ্গবন্ধু আবৃত্তি পরিষদ চাঁদপুর জেলা শাখার প্রতিষ্ঠাবার্ষিকী ও যুগপূর্তি উৎসব

বিতর্ক প্রতিযোগিতা, পাঠ পর্যালোচনা, সংবর্ধনা ও কেক উদযাপন

প্রকাশ:  ২১ মার্চ ২০২১, ১৩:৫৬ | আপডেট : ২২ মার্চ ২০২১, ০৯:৪২
স্টাফ রিপোর্টার ॥
প্রিন্ট

'আদর্শে স্পন্দিত মুজিব, চেতনায় মুক্তিযুদ্ধ' এই সস্নোগানে বঙ্গবন্ধু আবৃত্তি পরিষদ চাঁদপুর জেলা শাখার প্রতিষ্ঠাবার্ষিকী ও যুগপূর্তি উৎসব অনুষ্ঠিত হয়েছে। এ উপলক্ষে বর্ণাঢ্য র‌্যালি, বিতর্ক প্রতিযোগিতা, মুজিববর্ষের স্মারক প্রকাশনা 'জ্যোতির্ময় মুজিবে'র পাঠ পর্যালোচনা, সংগঠনের প্রতিষ্ঠাতা সদস্যদের সংবর্ধনা ও কেক উদ্যাপন করা হয়েছে।


গত ২০ মার্চ শনিবার বিকেলে ৩টায় চাঁদপুর রোটারী ভবন থেকে বর্ণাঢ্য র‌্যালি বের করা হয়। র‌্যালির উদ্বোধন করেন সংগঠনের প্রতিষ্ঠাতা সভাপতি প্রয়াত পীযূষ কান্তি রায় চৌধুরীর সহধর্মিণী, সংগঠনের উপদেষ্টা মীরা রায় চৌধুরী।

 


এরপর রোটারী ভবনের ডাঃ নুরুর রহমান কনফরেন্স হলে অন্যান্য কর্মসূচি অনুষ্ঠিত হয়। শুরুতেই দেশাত্মবোধক গান পরিবেশন করেন আনন্দধ্বনি সংগীত শিক্ষায়তনের অধ্যক্ষ রফিক আহমেদ মিন্টু। বিকেল সাড়ে ৩টায় বিতর্ক প্রতিযোগিতায় অংশ নেয় হাসান আলী সরকারি উচ্চ বিদ্যালয়, মাতৃপীঠ সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়, আল-আমিন একাডেমী ও লেডী দেহলভী বালিকা উচ্চ বিদ্যালয়। বিতর্ক প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন হয় মাতৃপীঠ সরকারি বালিকা উচ্চ বিদ্যালয় ও রানার্স আপ হয় আল-আমিন একাডেমী। বিতর্কে বিচারক হিসেবে দায়িত্ব পালন করেন চাঁদপুর কণ্ঠ বিতর্ক ফাউন্ডেশনের সাধারণ সম্পাদক উজ্জ্বল হোসাইন, বিতার্কিক ভিভিয়ান ঘোষ ও ফাতেমা আহমেদ তন্বী। মডারেটরের দায়িত্ব পালন করেন সিকেডিএফ সদর উপজেলার সাংগঠনিক সম্পাদক জায়েদুর রহমান নিরব। সমন্বয়কের দায়িত্ব পালন করেন চাঁদপুর কণ্ঠ বিতর্ক ফাউন্ডেশনের চাঁদপুর উপজেলা কমিটির সভাপতি আবু সালেহ্।

বিতর্ক প্রতিযোগিতার উদ্বোধন করেন চাঁদপুর সাহিত্য একাডেমীর মহাপরিচালক ও সংগঠনের প্রধান উপদেষ্টা কাজী শাহাদাত। শুভেচ্ছা বক্তব্য রাখেন সংগঠনের সহ-সভাপতি উজ্জ্বল হোসাইন ও আবু সায়েম।

বিকেল ৫টায় বঙ্গবন্ধু আবৃত্তি পরিষদ চাঁদপুর জেলা শাখা গঠনে বিশেষ অবদানের স্বীকৃতিস্বরূপ প্রতিষ্ঠাতা আহ্বায়ক ও সভাপতি প্রয়াত পীযূষ কান্তি রায় চৌধুরীকে মরণোত্তর সংবর্ধনা প্রদান করা হয়। তার পক্ষে উত্তরীয়, উপহার স্বরূপ বই ও মূল্যায়ন অভিজ্ঞানপত্র গ্রহণ করেন তাঁর সহধর্মিণী ও সংগঠনের উপদেষ্টা মীরা রায় চৌধুরী। এরপর প্রতিষ্ঠাতা সদস্য সচিব ও সাধারণ সম্পাদক কেএম মাসুদ, প্রতিষ্ঠাতা যুগ্ম আহ্বায়ক উজ্জ্বল হোসাইন ও আবু সায়েমকে সংবর্ধনা স্বরূপ উত্তরীয়, বই ও মূল্যায়ন অভিজ্ঞানপত্র প্রদান করা হয়। সংবর্ধনা প্রদান করেন স্বাধীনতা পদকপ্রাপ্ত বীর মুক্তিযোদ্ধা ডাঃ সৈয়দা বদরুন নাহার চৌধুরী, চাঁদপুর সাহিত্য একাডেমীর মহাপরিচালক কাজী শাহাদাত, সংগঠনের উপদেষ্টা ডাঃ পীযূষ কান্তি বড়ুয়া ও সংগঠনের সভাপতি মুক্তা পীযূষ।

সন্ধ্যা ৬টায় মুজিববর্ষ স্মারকগ্রন্থ 'জ্যোতির্ময় মুজিবে'র উপর পাঠ পর্যালোচনা করা হয়। পাঠ পর্যালোচনা করেন কাজী শাহাদাত এবং 'জ্যোতির্ময় মুজিব' বইয়ের সম্পাদক বিশিষ্ট কবি ও ছড়াকার ডাঃ পীযূষ কান্তি বড়ুয়া।

বঙ্গবন্ধু আবৃত্তি পরিষদ চাঁদপুর জেলা শাখার সভাপতি মুক্তা পীযূষের সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক মিঠুন বিশ্বাসের পরিচালনায় প্রধান অতিথির বক্তব্য রাখেন স্বাধীনতা পদকপ্রাপ্ত বীর মুক্তিযোদ্ধা ডাঃ সৈয়দা বদরুন নাহার চৌধুরী। বিশেষ অতিথির বক্তব্য রাখেন চাঁদপুর সাহিত্য একাডেমীর মহাপরিচালক কাজী শাহাদাত।

সর্বশেষ কেক উদ্যাপন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন ও প্রতিষ্ঠাবার্ষিকীর কেক কাটেন ফরিদগঞ্জ উপজেলা পরিষদের চেয়ারম্যান অ্যাডঃ জাহিদুল ইসলাম রোমান।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন চাঁদপুর রোটারী ক্লাবের সাবেক সভাপতি রোটাঃ অধ্যাপক মোঃ জাকির হোসেন, সহকারী অধ্যাপক খোদেজা বেগম, আল-আমিন একাডেমীর শিক্ষক মোঃ হানিফ। সংগঠনের সদস্যদের মধ্যে উপস্থিত ছিলেন সাংগঠনিক সম্পাদক আবু বক্কর ছিদ্দিক, মহিলা সম্পাদিকা সিগমা আহসান কনক, অর্থ সম্পাদক আয়েশা আক্তার রূপা, সাংস্কৃতিক সম্পাদক প্রত্ন পীযূষ বড়ুয়াসহ সদস্য ও শিক্ষার্থীরা।

 

সর্বাধিক পঠিত