• পরীক্ষামূলক সম্প্রচার
  • বৃহস্পতিবার, ২২ এপ্রিল ২০২১, ৯ বৈশাখ ১৪২৮
  • ||
  • আর্কাইভ

ইফার পাঁচ দিনব্যাপী রিফ্রেশার্স ইমাম প্রশিক্ষণের সনদ বিতরণ অনুষ্ঠান

ইসলাম যত শক্তিশালী হবে রাষ্ট্রের ভিত ততই মজবুত হবে : মেয়র মোঃ জিল্লুর রহমান জুয়েল

প্রকাশ:  ০৪ মার্চ ২০২১, ০৯:৩৩
নিজস্ব প্রতিবেদক
প্রিন্ট

চাঁদপুর পৌরসভার মেয়র মোঃ জিল্লুর রহমান জুয়েল বলেছেন, ইসলামী মূল্যবোধ  প্রতিষ্ঠার লক্ষ্যে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ১৯৭৫ সালের ২২ মার্চ ইসলামিক ফাউন্ডেশন প্রতিষ্ঠা করেছেন। বঙ্গবন্ধু রাষ্ট্রীয় ক্ষমতায় অল্প দিন থেকে ইসলামের জন্যে যে কাজ করেছেন তা ছিলো গঠনমূলক ও সুদূরপ্রসারী। বঙ্গবন্ধুর রাষ্ট্রীয় অবদান ছিল ইসলাম কেন্দ্রিক। তিনি বলেন, এদেশের নব্বই ভাগ জনগোষ্ঠী হচ্ছে মুসলমান। তাই এদশে ইসলাম যত শক্তিশালী হবে, এদেশে ইসলামের প্রসার যত বেশি ঘটবে, রাষ্ট্রের ভিত ততই মজবুত হবে। মেয়র বলেন, বাংলাদেশ স্বাধীনের পর রেডিওতে দিনের কর্মসূচির শুরুতে কোরআন তেলাওয়াতের ব্যবস্থা করেছিলেন বঙ্গবন্ধু। জাতীয় মসজিদ বায়তুল মোকাররম, মাদ্রাসা শিক্ষা বোর্ড, তাবলীগ জামাতের জন্যে মারকাজসহ আলেম ওলামাদের এক বিশাল প্লাটফর্ম তৈরি করেছেন তিনি। তাঁর কন্যা শেখ হাসিনাও দৃষ্টান্ত স্থাপন করেছেন সারাদেশে ৫৬০টি মডেল মসজিদ নির্মাণের উদ্যোগ নিয়ে। সে মসজিদগুলোতে পাঁচ ওয়াক্ত নামাজসহ ইসলাম নিয়ে গবেষণা ও ইসলামী সাংস্কৃতিক চর্চা কেন্দ্র থাকবে। ইতিমধ্যে সারাদেশে মসজিদ নির্মাণের কাজ শুরু হয়ে গেছে। তার মধ্যে পঞ্চাশটি মসজিদ বঙ্গবন্ধুর জন্ম শতবর্ষ পূর্তির দিনে উদ্বোধন করবেন মাননীয় প্রধানমন্ত্রী। তিনি আরো বলেন, মসজিদে যিনি নামাজের ইমামতি করেন সাধারণত তাঁকে আমরা নেতা বলি। অনেকে মনে করেন তিনি শুধু ধর্মীয় নেতা। মূলত ইমামগণ আমাদের সমাজের সব কাজের নেতা। সমাজের নেতা হিসেবে জুমার খুতবায় বিভিন্ন চিত্র তুলে ধরে ইমামগণ বক্তব্য রাখবেন। তাঁদের এই বক্তব্য ভালো কাজের প্রতি আকৃষ্ট আর অন্যায় কাজ থেকে বিরত রাখতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে।
ইমাম প্রশিক্ষণ একাডেমীর অর্থায়নে চাঁদপুরে ২৭ ফেব্রুয়ারি থেকে ৩ মার্চ পর্যন্ত পাঁচ দিনব্যাপী রিফ্রেশার্স ইমাম প্রশিক্ষণের আয়োজন করা হয়। গতকাল এর সমাপনী ও সনদ বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে পৌর মেয়র এসব কথা বলেন।
অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ইসলামিক ফাউন্ডেশন (ইফা) চাঁদপুর জেলা কার্যালয়ের উপ-পরিচালক মোহাম্মদ খলিলুর রহমান। বিশেষ অতিথির বক্তব্য রাখেন চাঁদপুর প্রেসক্লাব সাধারণ সম্পাদক রহিম বাদশা ও সহ-সভাপতি এএইচএম আহসান উল্লাহ। অনুষ্ঠানে দোয়া মোনাজাত পরিচালনা করেন জাতীয় ইমাম সমিতি চাঁদপুর জেলার সভাপতি মাওলানা মোহাম্মদ সাইফুদ্দিন খন্দকার।
ইফার মাস্টার ট্রেইনার মাওলানা মোঃ সোলায়মানের সঞ্চালনায় অনুষ্ঠানের শুরুতে পবিত্র কোরআন থেকে তেলাওয়াত করেন হাফেজ মাওলানা মোঃ রুহুল আমিন। নাতে রাসুল পরিবেশন করেন মোহাম্মদ বেলায়েত হোসেন ও প্রশিক্ষণার্থীদের পক্ষ থেকে বক্তব্য রাখেন মাওলানা আবু বকর। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন জেলা ইমাম-মুয়াজ্জিন কল্যাণ সমিতির সাধারণ সম্পাদক মাওলানা মোঃ আবদুর রহমান গাজী, ইফা চাঁদপুর সদর ফিল্ড সুপারভাইজার মোঃ শরিফুল ইসলাম মুন্সী, হিসাবরক্ষক মোঃ আবদুল হালিমসহ ইফার কর্মকর্তাগণ। ৫ দিনব্যাপী এ প্রশিক্ষণে ৩০জন ইমাম অংশ নেন। এর আগে তারা ঢাকা ইমাম প্রশিক্ষণ একাডেমীতে ৪৫ দিনব্যাপী প্রশিক্ষণে অংশ নিয়েছেন। মূলত সে কোর্সের মূল্যায়নের লক্ষ্যে এ রিফ্রেশার্স কোর্স অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে রিফ্রেশার্স কোর্সের মূল্যায়ন সনদ তুলে দেন প্রধান অতিথ চাঁদপুর পৌরসভার মেয়র মোঃ জিল্লুর রহমান জুয়েল।