• পরীক্ষামূলক সম্প্রচার
  • বৃহস্পতিবার, ২২ এপ্রিল ২০২১, ৯ বৈশাখ ১৪২৮
  • ||
  • আর্কাইভ

জাটকা নিধন প্রতিরোধে ১১ অভিযান ॥ পুরাণবাজার রণাগোয়ালে মাছ ধরা হচ্ছে

প্রকাশ:  ০৪ মার্চ ২০২১, ০৯:২৬
নিজস্ব প্রতিবেদক
প্রিন্ট

চাঁদপুরে জাটকা নিধন প্রতিরোধে জেলা টাস্কফোর্সের ১১টি অভিযান ও ২টি মোবাইল কোর্ট
পরিচালিত হয়েছে। গতকাল ৩ মার্চ বুধবার দুপুর পর্যন্ত গত ২৪ ঘণ্টায় চাঁদপুর জেলা প্রশাসন, মৎস্য বিভাগ, নৌ-পুলিশ, কোস্টগার্ড, চাঁদপুর সদর উপজেলা মৎস্য বিভাগ, হাইমচর উপজেলা মৎস্য বিভাগ, মতলব উত্তর ও দক্ষিণ উপজেলা মৎস্য বিভাগ পৃথকভাবে অভিযান ও মোবাইল কোর্ট পরিচালনা করে। চাঁদপুর জেলা মৎস্য দপ্তরের মনিটরিং সেল থেকে ৩ মার্চ বেলা ১২টা পর্যন্ত এ তথ্য জানানো হয়েছে।
প্রাপ্ত তথ্যে জানা যায়, অভিযানে ১১৩ কেজি জাটকা ও ১ লাখ ৩৭ হাজার মিটার কারেন্ট জাল আটক করা হয়েছে। যার বর্তমান মূল্য ২৭ লাখ ৪০ হাজার টাকা। জাটকাগুলো স্থানীয় এতিমখানায় বিতরণ করা হয়েছে।
চাঁদপুর জেলা মৎস্য কর্মকর্তা মোঃ আসাদুল বাকি বলেন, দেশের ইলিশ উৎপাদন বাড়াতে ও সরকারের জাটকা নিধন প্রতিরোধ কর্মসূচি ২০২১ বাস্তবায়নে আগামী ৩০ এপ্রিল পর্যন্ত জেলা প্রশাসনের নির্দেশনা মতে নৌ-পুলিশ, টাস্কফোর্স ও উপজেলা প্রশাসনের সার্বিক সহযোগিতায় এ অভিযান ও মোবাইল কোর্ট পরিচালনা অব্যাহত রাখা হবে।
এদিকে নিষেধাজ্ঞা অমান্য করে চাঁদপুর শহরের পুরাণবাজার রণাগোয়াল এলাকার জেলে নামধারী কিছু চিহ্নিত লোক স্থানীয় আড়তদারদের মদদে নদীতে নামছে এবং জাটকা নিধন করছে অভিযোগ উঠেছে।
প্রতিদিন ভোরবেলায় নিধনকৃত জাটকা নদীর পাড়ে এবং বাড়ির উঠোন ও বাগানে বিক্রি করছে বলে এলাকা সূত্রে জানা গেছে। বিষয়টি পুরাণবাজার পুলিশ ফাঁড়ির মাধ্যমে প্রশাসনের নজরদারি প্রয়োজন বলে সচেতন পর্যবেক্ষক মহল মনে করছেন।