• পরীক্ষামূলক সম্প্রচার
  • বৃহস্পতিবার, ২২ এপ্রিল ২০২১, ৯ বৈশাখ ১৪২৮
  • ||
  • আর্কাইভ

ইফার পাঁচ দিনব্যাপী ইমাম প্রশিক্ষণ উদ্বোধন

১৭ মার্চ সারাদেশে একযোগে ৫০টি মডেল মসজিদ উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী

প্রকাশ:  ২৮ ফেব্রুয়ারি ২০২১, ১৩:৩৯
নিজস্ব প্রতিবেদক
প্রিন্ট

চাঁদপুরে এই প্রথম ইমাম প্রশিক্ষণ একাডেমির অর্থায়নে ৫ দিনব্যাপী রিফেসার্স ইমাম প্রশিক্ষণ শুরু হলো। গতকাল ২৭ ফেব্রুয়ারি শনিবার সকালে ইসলামিক ফাউন্ডেশন চাঁদপুর জেলা কার্যালয়ের হল রুমে এর উদ্বোধনী অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।
এতে প্রধান অতিথির বক্তব্য রাখেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) ও স্থানীয় সরকার বিভাগের উপ-পরিচালক মোহাম্মদ আবদুল্লাহ আল মাহমুদ জামান। তিনি তাঁর বক্তব্যে বলেন, মসজিদের ইমামরা হচ্ছেন নেতা। আর নেতা হলে সবকিছু সম্পর্কে অবগত থাকতে হয়। আর সে সকল নেতাকে (ইমাম) আধুনিক প্রযুক্তির দিকেও পারদর্শী হতে হবে। প্রধানমন্ত্রীর ঐকান্তিক চেষ্টায় সারাদেশে ৫৬০টি মডেল মসজিদ হচ্ছে। সেখানে থাকছে ইসলামী শিক্ষা চর্চা কেন্দ্র। ১৭ মার্চ সারাদেশে একযোগে ৫০টি মডেল মসজিদ উদ্বোধন করবেন মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা।
চাঁদপুর জেলা ইসলামিক ফাউন্ডেশনের উপ-পরিচালক মোহাম্মদ খলিলুর রহমানের সভাপতিত্বে বিশেষ অতিথির বক্তব্য রাখেন চাঁদপুর প্রেসক্লাবের সভাপতি ইকবাল হোসেন পাটওয়ারী। স্বাগত বক্তব্য রাখেন ঢাকা ইমাম প্রশিক্ষণ একাডেমীর উপ-পরিচালক মোঃ জাকির হোসেন।
ইফার মাস্টার ট্রেইনার মোঃ সোলায়মানের সঞ্চালনায় অনুষ্ঠানে দোয়া ও মোনাজাত পরিচালনা করেন জেলা জাতীয় ইমাম সমিতির সাধারণ সম্পাদক মাওলানা আবদুস সালাম। অনুষ্ঠানের শুরুতে পবিত্র কোরআন থেকে তেলাওয়াত করেন কচুয়া নলুয়া উত্তরপাড়া বায়তুন নূর জামে মসজিদের খতিব মাওলানা মোঃ আলাউদ্দিন। নাতে রাসূল পরিবেশন করেন মনোহরখাদী জামে মসজিদের ইমাম মাওলানা মোঃ রুহুল আমিন।
প্রধান অতিথি আরো বলেন, মাদকের মধ্যে আমাদের যুব সমাজ আসক্ত হয়ে পড়ছে। এ মাদকের কারণে যুব সমাজ ধ্বংস হয়ে যাচ্ছে। মসজিদের ইসলামিক বয়ানের পাশাপাশি সামাজিক সচেতনতার ব্যাপারে বয়ান করা উচিত। মসজিদগুলো সব আধুনিক তথ্য পাওয়ার একটি উৎস হতে পারে। তিনি আরো বলেন, বাল্য বিবাহের ব্যাপারে আপনাদের সচেতন থাকতে হবে। বাল্য বিবাহের কারণে একটি মেয়ের জীবন ধ্বংস হয়ে যায়। আমাদের চাঁদপুরে যেন এ ধরনের বাল্যবিবাহ না হয় তার দিকে খেয়াল রাখতে তিনি সবাইকে আহ্বান জানান।
ইফার উপ-পরিচালক মোহাম্মদ খলিলুর রহমান সভাপতির বক্তব্যে বলেন, গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের ধর্ম মন্ত্রণালয়ের আওতাধীন ইসলামিক ফাউন্ডেশনের মাধ্যমে ইমাম প্রশিক্ষণ একাডেমীর অর্থায়নে ইমামদের বিষয় ভিত্তিক ৪৫দিনব্যাপী প্রশিক্ষণ গ্রহণ করা হয়েছে। সেই প্রশিক্ষণলব্ধ জ্ঞান মূল্যায়িত করতেই জেলাব্যাপী এ বছরই প্রথমবারের মতো রিফ্রেসার্স কোর্স আয়োজন করা হয়েছে। এ প্রশিক্ষণলব্ধ জ্ঞান কাজে লাগিয়ে ইমামগণ আর্থসামাজিক উন্নয়নে নিজেরা সাবলম্বী হবেন বলে তিনি আশা করেন।
উল্লেখ্য, ইমামদের ৫দিনব্যাপী রিফ্রেসার্স কোর্স শেষ হবে আগামী ৩ মার্চ।