• পরীক্ষামূলক সম্প্রচার
  • শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
  • ||
  • আর্কাইভ

চাঁদপুরে ইউনিয়ন পরিষদ প্রশাসন অবহিতকরণ কোর্স উদ্বোধন

জনপ্রতিনিধিদের দায়িত্ব নিয়ে কাজ করতে হবে : জেলা প্রশাসক অঞ্জনা খান মজলিশ

প্রকাশ:  ১৩ জানুয়ারি ২০২১, ০৯:০০
নিজস্ব প্রতিবেদক
প্রিন্ট

চাঁদপুরের জেলা প্রশাসক অঞ্জনা খান মজলিশ বলেছেন, কোন্ আইনে ইউনিয়ন পরিষদ পরিচালনা হচ্ছে_ সে বিষয়ে চেয়ারম্যান ও মেম্বারদেরকে জানতে হবে। ইউনিয়ন পরিষদ থেকে যে সার্টিফিকেট দেয়া হয়, সেগুলো যাচাই-বাচাই করে দিতে হবে। জন্মনিবন্ধন, মৃত্যুর সার্টিফিকেট, ওয়ারিশ সনদপত্র গুরুত্ব সহকারে দিতে হবে। একজন জনপ্রতিনিধির অনেক দায়িত্ব রয়েছে। ইউনিয়ন পরিষদের ওয়ারিশান সার্টিফিকেট সবচাইতে গুরুত্বপূর্ণ। এ সার্টিফিকেট দিয়ে নামজারি, জমি রেজিস্ট্রি করার মতো গুরুত্বপূর্ণ কাজ করা হয়। তাই জনপ্রতিনিধিদের দায়িত্ব নিয়ে কাজ করতে হবে।

গতকাল চাঁদপুর সদর উপজেলার ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান ও সদস্যগণের জন্য ইউনিয়ন পরিষদ প্রশাসন অবহিতকরণ কোর্স-২০২১ উদ্বোধনকালে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

তিনি আরো বলেন, ইউনিয়ন পরিষদকে অনেক ক্ষমতা দেয়া হয়েছে। বিচার বিভাগের কিছু অংশের দায়িত্বও ইউনিয়ন পরিষদকে দেয়া আছে। তাই গ্রাম্য আদালতের বিষয়ে ইউনিয়নের সকলকে অবগত করতে হবে। চেয়ারম্যানরাই পারে মামলার জট কমাতে। ইউনিয়ন পরিষদে সঠিকভাবে বিচার করলে মানুষ মানবে। সকলেই ইউনিয়ন পরিষদমুখী হবে।

সদর উপজেলা নির্বাহী অফিসার সানজিদা শাহনাজের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন উপজেলা পরিষদ চেয়ারম্যান নূরুল ইসলাম নাজিম দেওয়ান, সদর উপজেলা এসিল্যান্ড ইমরাম হোসেন সজীব, উপজেলা ভাইস চেয়ারম্যান আইয়ুব আলী বেপারী ও উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান আবিদা সুলতানা।

উপস্থিত ছিলেন সদর উপজেলা প্রকল্প বাবায়ন অফিসার ও কোর্স কো-অর্ডিনেটর রফিকুল ইসালাম, উপজেলা সহকারী শিক্ষা অফিসার দেলোয়ার হোসেন, সহকারী প্রোগ্রামার মোহাম্মদ হারুনুর রশিদ, বিষ্ণুপুর, কল্যাণপুর, আশিকাটি ইউপি চেয়ারম্যান, শাহমাহমুদপুর ইউপি চেয়ারম্যানসহ ৪ ইউনিয়নের সাধারণ ও সংরক্ষিত সদস্যবৃন্দ।

উল্লেখ্য, ১২ জানুয়ারি থেকে পর্যায়ক্রমে ২৫ জানুয়ারি পর্যন্ত উপজেলার প্রতিটি ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ও সদস্যগণদের জন্য অবহিতকরণ কোর্স অনুষ্ঠিত হবে। জাতীয় স্থানীয় সরকার ইনস্টিটিউটের আয়োজনে ৪টি ধাপের মধ্যে প্রথম ধাপে ৪টি ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ও সদস্যদের নিয়ে এ কোর্সের উদ্বোধন হয়।

সর্বাধিক পঠিত