• পরীক্ষামূলক সম্প্রচার
  • শুক্রবার, ২৭ নভেম্বর ২০২০, ১২ অগ্রহায়ণ ১৪২৭
  • ||
  • আর্কাইভ

ব্রেকিং নিউজ

চাঁদপুরে পদ্মা-মেঘনায় ৩৬ মা’ ইলিশ শিকারী জেলে আটক, ৩১ জনের কারাদন্ড

প্রকাশ:  ১৯ অক্টোবর ২০২০, ১৬:৩৭
নিজস্ব প্রতিবেদক
প্রিন্ট

 চাঁদপুর নৌ-সীমানায় ডিমওয়ালা মা’ ইলিশ নিধন ও ইলিশের প্রজনন রক্ষায় চলছে ২২দিনের অভয়াশ্রম। এ সময় অভিযান অমান্য করে চাঁদপুরের পদ্মা ও মেঘনা নদীতে মা’ ইলিশ শিকারের দায়ে ৩৬ জেলেকে আটক করেছে জেলা টাস্কফোর্স কমিটির সদস্যরা। এদের মধ্যে ৩১ জেলেকে বিভিন্ন মেয়াদে কারাদন্ড এবং ৫ জনকে জরিমানা করেছে পৃথক ভ্রাম্যমান আদালত।

রোববার (১৮ অক্টোবর) দুপুরে ভ্রাম্যমান আদালত পরিচালনা করেন হাইমচর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) ফেরদৌসি বেগম, জেলা প্রশাসক কার্যালয়ের নির্বাহী ম্যাজিস্ট্রেট আবিদা সিফাত, অলিদুজ্জামান ও মতলব উত্তর উপজেলা নির্বাহী কর্মকর্তা ¯েœহাশীষ দাশ।

এর আগে শনিবার (১৭ অক্টোবর) বিকাল ৪টা থেকে রোববার (১৮ অক্টোবর)দুপুর পর্যন্ত মতলব উত্তর, সদর ও হাইমচর উপজেলা টাস্কফোর্স মেঘনা নদীতে অভিযান পরিচালনা করেন।

চাঁদপুর জেলা মৎস্য কর্মকর্তার কার্যালয় থেকে দুপুর ১টায় এক বিজ্ঞপ্তিতে জানানো হয়, আটক ৩৬ জেলের মধ্যে চাঁদপুর কোস্টগার্ডের পৃথক দু’টি অভিযানে আটক হয় ২৪জন। হাইমচর কোস্টগার্ড ও মৎস্য বিভাগ অভিযান চালিয়ে আটক করেন ৮ জেলে এবং মতলব উত্তর উপজেলা টাস্কফোর্স আটক করেন ৪ জেলে।

চাঁদপুর জেলা মৎস্য কর্মকর্তা মো. আসাদুল বাকি জানান, কোস্টগার্ডের অভিযানে আটক ২৪ জেলের মধ্যে ১৪ জনকে ১ মাস, ৯ জনকে ২০ দিন করে কারাদন্ড এবং ১জনকে ৫ হাজার টাকা জরিমানা করা হয়। মতলব উত্তরের আটক ৪ জেলের মধ্যে ১জনকে ১ মাস কারাদন্ড এবং ৩ জনকে ৫ হাজার টাকা করে জরিমানা করা হয়। এছাড়া হাইমচর উপজেলায় আটক ৮ জেলের মধ্যে ৭ জনের ১ বছর করে কারাদন্ড এবং ১জনকে ৫শ’ টাকা জরিমানা করা হয়।

উল্লেখ্য, ইলিশের বংশ বিস্তারে ১৪ অক্টোবর থেকে ৪ নভেম্বর পর্যন্ত ২২ দিন চাঁদপুরের মতলব উত্তর উপজেলার ষাটনল থেকে হাইমচর উপজেলার চরভৈরবী পর্যন্ত প্রায় ৯০ কিলোমিটার  এলাকায় ইলিশসহ সব ধরনের মাছ আহরণ, মওজুদ, ক্রয়-বিক্রয় ও সরবরাহ নিষিদ্ধ করেছে সরকার। আইন অমান্য করলে ১ থেকে ২ বছর কারাদন্ড, ৫ হাজার টাকা জরিমানা এবং উভয় দন্ড দেয়ার বিধান রয়েছে।