• পরীক্ষামূলক সম্প্রচার
  • রোববার, ০১ নভেম্বর ২০২০, ১৬ কার্তিক ১৪২৭
  • ||
  • আর্কাইভ

ব্রেকিং নিউজ

শাহ্তলী জিলানী চিশতী কলেজে শিক্ষার্থীদের অনলাইন ক্লাস উদ্বোধন

প্রকাশ:  ০৬ অক্টোবর ২০২০, ০৮:৩১
নিজস্ব প্রতিবেদক
প্রিন্ট

চাঁদপুর সদর উপজেলার ৪নং শাহমাহমুদপুর ইউনিয়নের শাহ্তলী জিলানী চিশতী কলেজের আয়োজনে ২০২০-২১ শিক্ষাবর্ষের একাদশ শ্রেণীর ছাত্র-ছাত্রীদের অনলাইন ক্লাস উদ্বোধন করা হয়েছে।


গতকাল ৪ অক্টোবর (রোববার) সকাল ১১টায় জুম অ্যাপের মাধ্যমে কলেজ অধ্যক্ষ মোঃ হারুন-অর রশিদের সভাপতিত্বে ও গভর্নিং বডির অভিভাবক সদস্য ও ২৯নং উত্তর শাহ্তলী যোবাইদা বালক সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোঃ আবুল কালাম আজাদের পরিচালনায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন কলেজ গভর্নিং বডির চেয়ারম্যান ও দৈনিক চাঁদপুর খবর পত্রিকার প্রতিষ্ঠাতা সম্পাদক ও প্রকাশক সোহেল রুশদী।

 


প্রধান অতিথি সোহেল রুশদী তাঁর বক্তব্যে বলেন, বৈশি্বক করোনা সংক্রমণের কারণে দীর্ঘদিন শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রয়েছে। এ সময়ে সরকার শিক্ষা কার্যক্রম চালিয়ে নেওয়ার জন্য অনলাইনে শ্রেণি কার্যক্রম পরিচালনার গুরুত্ব দিয়েছে। সরকার শিক্ষা কার্যক্রম ও শ্রেণি কার্যক্রম পরিচালনার জন্য সংসদ বাংলাদেশ টেলিভিশনে অনলাইনে ক্লাস প্রচার করছে। তা শিক্ষার্থীরা নিয়মিত দেখে কিনা মনিটরিং করতে হবে।

 


তিনি বলেন, কলেজের ২০২০-২০২১ শিক্ষাবর্ষের শিক্ষার্থীদের শিক্ষাবোর্ডের নির্দেশনা অনুযায়ী ৪ অক্টোবর থেকে অনলাইনে ক্লাস উদ্বোধন করা হলো। শিক্ষার্থীরা নিয়মিত ক্লাস দেখে কিনা তা পর্যবেক্ষণ করতে হবে। শিক্ষার্থীদের অভিভাবকদের কাছ থেকে শিক্ষার্থী সম্পর্কে খোঁজ-খবর নিতে হবে। অনলাইন ক্লাসকে সর্বোচ্চ গুরুত্ব দিতে হবে শিক্ষার্থীদের সুবিধার্থে। তারা যেন এ বন্ধকালীন সময়ে পড়াশুনা চালিয়ে নেয় এ ব্যাপারে অভিভাবকদের জানাতে হবে। শিক্ষা মন্ত্রণালয়ের নির্দেশনা অনুযায়ী অনলাইন ক্লাস পরিচালনাসহ সকল কার্যক্রম পরিচালনা করতে হবে। কিভাবে শিক্ষার্থীদের কাছে অনলাইন ক্লাসের তথ্য পৌছানো যায়, তার ব্যবস্থা করতে হবে। শহরে নেট সুবিধা শক্তিশালী, গ্রামে ভালোভাবে নেট পাওয়া যায় না। কিভাবে শিক্ষার্থীদের নিকট অনলাইন ক্লাস পৌছানো যায় তার একটা গাইড লাইন তৈরি করতে হবে। কিভাবে ক্লাস প্রচার করলে শিক্ষার্থীরা দেখতে পাবে এ ব্যাপারে অধ্যক্ষ সাহেব একটি সুনির্দিষ্ট পরিকল্পনা তৈরি করবেন। আমরা গভর্নিং বডি থেকে সর্বোচ্চ সহযোগিতা করব। শিক্ষকরা অফিস থেকে শিক্ষার্থীদের মোবাইল নম্বর সংগ্রহ করে শিক্ষার্থী ও অভিভাবকদের সাথে সরাসরি কথা বলবেন পড়ালেখার ব্যাপারে। অনলাইন ক্লাস শতভাগ নিশ্চিত করতে হবে।

 


তিনি বলেন, করোনাকালে শিক্ষামন্ত্রী ডাঃ দীপু মনি এমপির নেতৃত্বে সুষ্ঠুভাবে শিক্ষা কার্যক্রম পরিচালিত হচ্ছে। ইতিমধ্যে শিক্ষা মন্ত্রণালয় তাদের কার্যক্রমে সফল হয়েছে। নিয়মিতভাবে সংসদ টিভিতে ক্লাস প্রচার করা হয়েছে। শিক্ষার সকল কার্যক্রম এখন অনলাইনের আওতায় এনেছেন। শিক্ষার মানোন্নয়নে ব্যাপকভাবে কাজ করছেন। তিনি চাঁদপুরকে উন্নয়নের রোল মডেল হিসেবে তৈরি করেছেন। শিক্ষামন্ত্রী ডাঃ দীপু মনি এমপির সহযোগিতায় অত্র এলাকার শাহ্তলী কামিল মাদরাসায়, জিলানী চিশতী উচ্চ বিদ্যালয় ও উত্তর শাহ্তলী জোবাইদা বালিকা উচ্চ বিদ্যালয়ে একটি করে ৪তলা বিশিষ্ট একাডেমিক ভবন নির্মাণ হচ্ছে, ইতিপূর্বে জিলানী চিশতী কলেজে একটি ৪তলা বিশিষ্ট একাডেমিক ভবন নির্মাণসহ সকল শিক্ষা প্রতিষ্ঠানের অবকাঠোমাগত ব্যাপক উন্নয়ন করেছেন। এজন্য ধন্যবাদ জানাই মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও শিক্ষামন্ত্রী ডাঃ দীপু মনি এমপি মহোদয়কে।

 


এ সময় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন কলেজের সহকারী অধ্যাপক ও গভর্নিং বডির শিক্ষক প্রতিনিধি সদস্য মোঃ গোলাম সারওয়ার, সহকারী অধ্যাপক মোঃ কামরুল হাসান, প্রভাষক মোঃ হানিফ মিয়া, প্রভাষক মোঃ জহিরুল ইসলাম খান মুরাদ।

 


জুম অ্যাপ-এর মাধ্যমে অনুষ্ঠানে অন্যান্য যারা অংশগ্রহণ করেন তারা হচ্ছেন কলেজের ইসলামের ইতিহাস বিষয়ের সহকারী অধ্যাপক সাহেরা আক্তার, যুক্তিবিদ্যা বিষয়ের সহকারী অধ্যাপক শামিমা আক্তার, ইসলাম শিক্ষা বিষয়ের প্রভাষক ছোহাইল আহমাদ চিশতী, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়ের প্রভাষক মিসেস নুরুন্নাহার বেগম মুক্তা, অর্থনীতি বিষয়ের প্রভাষক ফারজানা আক্তার, ব্যবসায় সংগঠন বিষয়ের প্রভাষক মোঃ জিয়াউর রহমান, হিসাববিজ্ঞান বিষয়ের প্রভাষক মোঃ মানিক মিয়া, জীববিজ্ঞান বিষয়ের প্রভাষক মোঃ হাবিবুর রহমান, গণিত বিষয়ের প্রভাষক মোঃ শাহাদাৎ হোসেন, রসায়ন বিষয়ের প্রভাষক মোঃ মাহবুবুর রহমান, পৌরনীতি বিষয়ের প্রভাষক মোসাঃ মনোয়ারা খাতুন, শরীর চর্চা শিক্ষক হালিমা বেগম, অভিভাবক মোঃ অলি আহমেদ মিজি প্রমুখ।

 


অনুষ্ঠানের শুরুতে অনলাইন ক্লাসের শুভ উদ্বোধন করেন কলেজ গভর্নিং বডির চেয়ারম্যান ও দৈনিক চাঁদপুর খবর পত্রিকার প্রতিষ্ঠাতা সম্পাদক ও প্রকাশক সোহেল রুশদী। অনুষ্ঠানে সভাপতির বক্তব্য রাখেন কলেজ অধ্যক্ষ মোঃ হারুন-অর রশিদ। তিনি বক্তব্যের মাধ্যমে অনুষ্ঠানের সমাপ্তি ঘোষণা করেন।

সর্বাধিক পঠিত