• পরীক্ষামূলক সম্প্রচার
  • শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
  • ||
  • আর্কাইভ

সাংস্কৃতিক ব্যক্তিত্ব প্রয়াত পীযূষ কান্তি রায় চৌধুরীর স্মরণ সভা

আমাদের সমাজে এই ধরনের মানুষের স্মরণ সভা আরো বেশি বেশি করা দরকার : জেলা প্রশাসক মোঃ মাজেদুর রহমান খান

প্রকাশ:  ১৪ মার্চ ২০১৯, ১১:৩২
নিজস্ব প্রতিবেদক
প্রিন্ট

বঙ্গবন্ধু আবৃত্তি পরিষদ চাঁদপুর জেলা শাখার প্রতিষ্ঠাতা ও সভাপতি বিশিষ্ট সাংস্কৃতিক ব্যক্তিত্ব, গীতিকার ও লেখক প্রয়াত পীযূষ কান্তি রায় চৌধুরীর স্মরণ সভা অনুষ্ঠিত হয়েছে। গতকাল ১৩ মার্চ বুধবার সন্ধ্যায় বঙ্গবন্ধু আবৃত্তি পরিষদের আয়োজনে চাঁদপুর জেলা শিল্পকলা একাডেমি মিলনায়তনে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন জেলা প্রশাসক মোঃ মাজেদুর রহমান খান। এ সময় তিনি বলেন, চাঁদপুরের একজন সুপরিচিত মুখ সাংস্কৃতিক ব্যক্তিত্ব গীতিকার ও লেখক পীযূষ কান্তি রায় চৌধুরী। যাকে আপনারা চিনেন জানেন তিনি কেমন লোক ছিলেন। যার সম্পর্কে অনেক কিছু বলা যায়, তার সম্পর্কে বেশি কিছু বলার প্রয়োজন হয় না। তিনি বলেন, আমাদের সমাজে এই ধরনের মানুষের স্মরণ সভা আরো বেশি বেশি করা দরকার। তিনি আরো বলেন, আমি যখন বিভিন্ন অনুষ্ঠানে যেতাম এ সাদামনের মানুষটিকে প্রায় দেখতাম। তিনি সংগঠনের পরিবেশনা কিভাবে সুন্দর করা যায় তা নিয়ে ব্যস্ত থাকতেন। তার মধ্যে বাহ্যিক কোনো চাকচিক্য ছিলো না। খুবই সাধারণ ও সাদাসিধে জীবনযাপন করতেন তিনি। কোনো মানুষের স্মরণ সভায় শোকে নীরব থাকাটাই বেশি পছন্দ করি। পরিবারের সদস্যরা শোকে আচ্ছন্ন হয়ে অশ্রু ঝরায়। প্রয়াত পীযূষ কান্তি রায় চৌধুরী পরলোকে শান্তিতে থাকুক এটাই কামনা করি।
    বিশেষ অতিথির বক্তব্য রাখেন স্বাধীনতা পদকপ্রাপ্ত নারী মুক্তিযোদ্ধা ডাঃ সৈয়দা বদরুন্নাহার চৌধুরী, প্রাক্তন অধ্যক্ষ প্রফেসর বিলকিস আজিজ, চাঁদপুর কণ্ঠের প্রধান সম্পাদক ও চাঁদপুর সাহিত্য একাডেমীর মহাপরিচালক কাজী শাহাদাত, মুক্তিফৌজ ফাউন্ডেশনের সভাপতি প্রকৌশলী মোঃ দেলোয়ার হোসেন, সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি তপন সরকার, ইলিশ উৎসবের রূপকার ও চতুরঙ্গের মহাসচিব হারুন আল রশীদ, চাঁদপুর রবীন্দ্র সংগীত সম্মেলন পরিষদের সভাপতি ফারুক আহম্মদ।
    চাঁদপুর বিতর্ক একাডেমীর অধ্যক্ষ ডাঃ পীযূষ কান্তি বড়ুয়ার সভাপ্রধানে আরো বক্তব্য রাখেন আনন্দধ্বনি সংগীত বিদ্যালয়ের অধ্যক্ষ রফিক আহমেদ মিন্টু, অরুনী সাংস্কৃতিক সংগঠনের সভাপতি সোহেল আহমেদ, বর্ণমালা থিয়েটারের সাধারণ সম্পাদক মাহবুব আলম, মুক্তিযুদ্ধের স্মৃতি সংরক্ষণ পরিষদের সভাপতি বাসুদেব মজুমদার, বঙ্গবন্ধু আবৃত্তি পরিষদের সহ-সভাপতি মুক্তা পীযূষ, কেএম মাসুদ, মুহাম্মদ আলমগীর হোসেন, উজ্জ্বল হোসাইন, আমির হোসেন বাপ্পি, সুরধ্বনি সংগীত একাডেমির অধ্যক্ষ অনিতা নন্দী, চাঁদপুর রামকৃষ্ণ আশ্রমের শ্রীশ্রী সেবাময়ানন্দজী মহারাজ, সংগঠনের কার্যকরী সদস্য আবু সায়েম, কবি ও লেখক রফিকুজ্জামান রণি, মুহাম্মদ ফরিদ হাসান প্রমুখ। এছাড়াও স্বর্গীয় পীযূষ কান্তি রায় চৌধুরীর কন্যা সংগীতা চন্দ।
    সভায় বঙ্গবন্ধু আবৃত্তি পরিষদ চাঁদপুর জেলা শাখার সাধারণ সম্পাদক মিঠুন বিশ্বাসের পরিচালনায় পরিষদের সদস্যরা প্রয়াত পীযূষ কান্তি রায় চৌধুরী রচিত বিভিন্ন কবিতা আবৃত্তি করেন এবং সবশেষে তাঁর রচিত গান পরিবেশন করেন।
    উল্লেখ্য, স্মরণসভা উপলক্ষে ‘আমি তোমাদেরই লোক’ শিরোনামে একটি স্মরণিকা প্রকাশ করা হয়।

 

সর্বাধিক পঠিত